close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চারটে রান প্রত্যাহার করবেন, আম্পায়ারের কাছে আবেদন করেছিলেন স্টোকস

গাপ্টিলের ওভার থ্রোয়ে অতিরিক্ত চারটি রান নিতে চাননি স্টোকস।  

Updated: Jul 17, 2019, 07:40 PM IST
চারটে রান প্রত্যাহার করবেন, আম্পায়ারের কাছে আবেদন করেছিলেন স্টোকস

নিজস্ব প্রতিবেদন: একটা ওভার থ্রো। আর তাতেই এসে গিয়েছিল অতিরিক্ত চারটি রান। বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচে নির্ণায়ক হয়ে দাঁড়িয়েছিল মার্টিন গাপ্টিলের সেই ওভার থ্রো। ওই ওভার থ্রোয়ে স্টোকসের ব্যাটে লেগে বল পার করেছিল বাউন্ডারি লাইন। সে কারণে দুঃখপ্রকাশও করেছেন ইংলিশ ব্যাটসম্যান। ইংল্যান্ডের রানটি প্রত্যাহারের জন্য আম্পায়ারের কাছে স্টোকস আবেদন করেছিলেন বলে এবার দাবি করলেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। 

দুই রান নেওয়ার জন্য ছুটেছিলেন বেন স্টোকস। বাউন্ডারি লাইন থেকে বল ছোড়েন মার্টিন গাপ্টিল। ডাইভ দেন স্টোকস। ব্যাটে লেগে বল চলে যায় বাউন্ডারিতে। ইংল্যান্ডের খাতায় যোগ হয় ৬ রান। ওই মূল্যবান রানটি না এলে হয়তো ম্যাচটা টাই হতো না। ইংল্যান্ডের টেস্ট দলের পেসার জেমস অ্যান্ডারসন বিবিসি টেইলএন্ডার পডকাস্টে বলেন,'আম্পায়ারের কাছে ছুটে গিয়েছিলেন স্টোকস। ও বলেছিল, আপনি কি রানটি প্রত্যাহার করতে পারেন? ওই রান আমরা চাই না'।                            

এরইসঙ্গে শিষ্টাচারের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন অ্যান্ডারসন। তাঁর কথায়,'বল স্টাম্পে বা কারও গায়ে লেগে চলে গেলে রান না নেওয়াটাই ক্রিকেটের শিষ্টাচার। কিন্তু বাউন্ডারি হয়ে গেলে কারও কিছু করার নেই। নিয়মের বিরুদ্ধে তো আর আপনি যেতে পারেন না'।     

ম্যাচ শেষে স্টোকস মন্তব্য করেছিলেন, তিনি বাকি জীবন তিনি কেন উইলিয়ামসনের কাছে ক্ষমাপ্রার্থী হয়ে থাকবেন। ইংল্যান্ডের অলরাউন্ডার বলেছিলেন, 'আমার বলার কোনও ভাষা নেই। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য আমরা অনেক পরিশ্রম করেছিলাম। অসাধারণ অনুভূতি। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে খেলা সব সময়ই ভাল। ওরা দারুণ দল। আমি কেনের কাছে বাকি জীবন ক্ষমা চাইব।... এটা আমাদের ভাগ্যে লেখা ছিল'।

আরও পড়ুন- অসমের বন্যাত্রাণে অর্ধেক বেতন দান করলেন হিমা দাস