Cricket in Brazil: ব্রাজিলে তৈরী হল প্রথম ক্রিকেট ব্যাটের কারখানা

ইংল্যান্ডের প্রাক্তন এক ঘরোয়া ক্রিকেটার ম্যাট ফেদারস্টোন নিজের ব্রাজিলীয় স্ত্রীকে নিয়ে ব্রাজিল চলে এসেছিলেন ২০০০ সালে। তাঁর উদ্যোগেই ব্রাজিলে এই মুহুর্তে ৫০০০ ক্রিকেটার।

Updated By: Jun 7, 2022, 05:13 PM IST
Cricket in Brazil: ব্রাজিলে তৈরী হল প্রথম ক্রিকেট ব্যাটের কারখানা

নিজস্ব প্রতিবেদন: লুইজ রবার্তো ফ্রান্সিসকো। ব্রাজিলের ছোট শহর পকোস ডি ক্যালডাসের বাসিন্দা। এতদিন পরিচিত না হলেও এবার তিনি দ্রুত বিখ্যাত হয়ে উঠবেন। ফুটবল পাগল দেশে তিনি তৈরী করে ফেলেছেন একটি আস্ত ক্রিকেট ব্যাটের কারখানা। তাঁর হাতের নিঁখুত কাজে কাঠের টুকরোগুলি হয়ে উঠছে ২২ গজের যুদ্ধের অস্ত্র।

মজার ব্যাপার হচ্ছে, তাকে ব্যাট বানাতে শেখাননি কেউই। তিনি নিজেই ইউটিউব দেখে ব্যাট বানাতে শিখেছেন। কি ধরণের কাঠ দিয়ে সেরা ক্রিকেট ব্যাট বানানো যাবে তা নিয়েও নিশ্চিত ছিলেন না লুইজ। শেষপর্যন্ত বারবার পরীক্ষা করার পর পাইন গাছের কাঠই ব্যাটের জন্য সেরা বলে নিশ্চিত হন। এরপরে ধীরে ধীরে তিনি বুঝতে পারেন ২ টনের চাপ কাঠের উপর দিলে তা ক্রিকেট ব্যাটের জন্য প্রয়োজনীয় ঘনত্ব তৈরী করে। 

ইংল্যান্ডের প্রাক্তন এক ঘরোয়া ক্রিকেটার ম্যাট ফেদারস্টোন নিজের ব্রাজিলীয় স্ত্রীকে নিয়ে ব্রাজিল চলে এসেছিলেন ২০০০ সালে। তাঁর উদ্যোগেই ব্রাজিলে এই মুহুর্তে ৫০০০ ক্রিকেটার। ঘটনাচক্রে ফেদারস্টোনের সঙ্গে আলাপ হয় লুইজের। ফেদারস্টোন তাকে জানান যে ক্রিকেট ব্যাট বানাতে পারেন এরকম কাউকে তিনি খুঁজছেন। সঙ্গে সঙ্গেই নিজেই বানাতে রাজি হয়ে যান লুইজ। তারপরই শুরু হয় এই কর্মকান্ড। তবে তিনিও বোধহয় ভাবতে পারেননি যে আস্ত একটা ক্রিকেট ব্যাটের কারখানাই তিনি বানিয়ে ফেলবেন।    
৬৩ বছরের এই ব্রাজিলিয়ান ভদ্রলোক ফুটবল পাগল এই দেশের ক্রিকেট কান্ডারি হতে পারেন কিনা তা সময়ই বলবে। তবে নিশ্চিতভাবেই তিনি এক নতুন অধ্যায়ের সূচনা করলেন সাম্বার দেশে।

আরও পড়ুন: Ranji Trophy: ১৮৬ রানে থামলেন সুদীপ, কোয়ার্টারে এগিয়ে বাংলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.