Chris Cairns: জীবন বাঁচাতে হৃদয়ে অস্ত্রোপচার, তারপরেই কিউয়ি কিংবদন্তির প্যারালাইসিস!

নিজস্ব প্রতিবেদন: নিউজিল্যান্ডের (New Zealand) প্রাক্তন অলরাউন্ডার ক্রিস কেয়ার্নস (Chris Cairns) অত্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। প্রাণ বাঁচাতে তড়িঘড়ি তাঁর হৃদয়ে অস্ত্রোপচার করা হয়েছিল, তারপরেই কিউয়ি কিংবদন্তি ক্রিকেটার আত্রান্ত হলেন প্যারালাইসিসে! পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ৫১ বছরের কেয়ানর্সের সেরে উঠতে এখন দীর্ঘ সময় লাগবে।

কেয়ার্নসের অ্যারোটিক ডিসেকশনের জন্য একাধিক অস্ত্রোপচার হয়। চলতি মাসেই হৃদজনিত সমস্য়ার জন্য তাঁকে ক্যানবেরার এক হাসপাতালে জীবনদায়ী ব্যবস্থায় রাখা হয়েছিল। এরপর কেয়ার্নসের প্রাণ সংশয় হওয়ায় তাঁর হৃদয়ে দ্রুত অস্ত্রোপচার করা হয়, আর অস্ত্রোপচার চলাকালীনই কেয়ানর্সের স্ট্রোক হয়। লাইফ সাপোর্ট উঠে গেলেও কেয়ানর্স আক্রান্ত হন প্য়ারালাইসিসে।

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: টেবিল টেনিসের শেষ আটে ভারতের ভাবিনা

৬২টি টেস্ট ও ২১৫টি একদিনের ম্যাচ খেলা কেয়ার্নস জোজ়া টি-২০ ম্যাচও খেলেন। কেয়ার্নসকে তাঁর সময়েরই নন, নিউজিল্যান্ডেরও অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। ক্রিকেট ছাড়ার পর ক্রিকেট পণ্ডিত হিসেবেই কাজ করেন কেয়ার্নস। তাঁর এই অসুস্থতার খবরে বাইশ গজে রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে।

অ্যারোটিক ডিসেকশন ঠিক কী?

শরীরের প্রধান ধমনীর গায়ে এই ক্ষত তৈরি হয়। ধমনীগাত্রের ভিতরের স্তরে এই ক্ষত হয়, এবার রক্ত যখন সেই জায়গাটা অতিক্রম করে তখন তা ধমনীগাত্রে চাপ তৈরি করে। এই চাপে ক্ষতের পরিসর বেড়ে যেতে পারে, ছিঁড়েও যেতে পারে ধমনীস্তর। এবং শেষপর্যন্ত যদি সেইখান দিয়ে রক্তক্ষরণ ঘটে তখন তা শরীরের পক্ষে ভয়ানক ব্যাপার হয়ে দাঁড়ায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

English Title: 
Chris Cairns, Former New Zealand Cricketer, Suffers Paralysis In Legs After Live-Saving Heart Surgery
News Source: 
Home Title: 

Chris Cairns: জীবন বাঁচাতে হৃদয়ে অস্ত্রোপচার, তারপরেই কিউয়ি কিংবদন্তির প্যারালাইসি

 Chris Cairns: জীবন বাঁচাতে হৃদয়ে অস্ত্রোপচার, তারপরেই কিউয়ি কিংবদন্তির প্যারালাইসিস!
Yes
Is Blog?: 
No
Section: