Copa America 2019: পেরুকে হারিয়ে ১২ বছর পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

২০১৩ সালে ফিফা কনফেডারেশনস কাপের পর আবার বড় কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল সেলেকাওরা।  

Updated By: Jul 8, 2019, 04:11 PM IST
Copa America 2019: পেরুকে হারিয়ে ১২ বছর পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

নিজস্ব প্রতিবেদন :  রবিবার রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল এবং পেরু। ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে ১২ বছর পর কোপায় চ্যাম্পিয়ন হল তিতের ব্রাজিল। ফাইনালে গোল করে এবং করিয়েও লাল কার্ড দেখলেন জেসুস।

গ্রুপ পর্বে পেরুকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। তবে ফাইনালে যে অন্য ম্যাচ হবে সেটা ভালোরকমই জানত সেলেকাওরা। ম্যাচের শুরুতে ব্রাজিল রক্ষণে চাপ সৃষ্টি করে পেরু। কিন্তু ১৫ মিনিটে জেসুসের ক্রসে এভার্টনের দুরন্ত গোলে এগিয়ে যায় ব্রাজিল। বিরতির আগে বক্সের মধ্যে থিয়াগো সিলভা হ্যান্ডবল করলে রেফারি VAR-এর সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে পেরুকে সমতায় ফেরান পাওলো গেরেরো। তবে পেরুর সেই সমতা ফেরানোর আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। প্রথমার্ধের ইনজুরি টাইমে জেসুসের গোলে এগিয়ে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরু দুটি সহজ সুযোগ পেয়েছিলেন রবের্তো ফিরমিনো। কিন্তু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। উল্টে ৭০ মিনিটে ধাক্কা খায় ব্রাজিল। জোড়া হলুদ কার্ড দেখায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় গ্যাব্রিয়েল জেসুসকে। শেষ ২০ মিনিট ১০ জনের ব্রাজিলও পেরুর রক্ষণে চাপ তৈরি করে। ম্যাচের শেষ লগ্নে এভার্টনকে বক্সের মধ্যে ফেললে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিক থেকে ব্রাজিলের জয় নিশ্চিত করেন রিচার্লিসন। শেষ পর্যন্ত ৩-১ গোলে জিতে মাঠ ছাড়ে সেলেকাওরা। ২০০৭ সালের পর আবার কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হল ব্রাজিল। অন্যদিকে ২০১৩ সালে ফিফা কনফেডারেশনস কাপের পর আবার বড় কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল সেলেকাওরা।  

আরও পড়ুন - নেদারল্যান্ডসকে হারিয়ে মহিলাদের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আমেরিকা

.