close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সিদ্ধান্তে অনড় ক্রিকেট অস্ট্রেলিয়া, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি বহাল থাকছে

এই মুহূর্তে শাস্তি কমানোর কোনও ইচ্ছা নেই ক্রিকেট অস্ট্রেলিয়া বোর্ডের

Sukhendu Sarkar | Updated: Nov 20, 2018, 11:59 AM IST
সিদ্ধান্তে অনড় ক্রিকেট অস্ট্রেলিয়া, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি বহাল থাকছে

নিজস্ব প্রতিবেদন : ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে অস্ট্রেলিয়া দলে ফিরতে পারেন নির্বাসিত স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্ট। বল বিকৃতি কাণ্ডে নির্বাসিত তিন ক্রিকেটারের শাস্তি কমাতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া এমন খবর ছড়িয়ে পড়ে বিভিন্ন মহলে। কিন্তু সিদ্ধান্তে অনড় ক্রিকেট অস্ট্রেলিয়া। পুনর্বিবেচনার পর নির্বাসিত তিন ক্রিকেটারের শাস্তি বহাল থাকল। অর্থাত্, ভারতের বিরুদ্ধে সিরিজে নেই স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফ্ট।

আরও পড়ুন - পাকিস্তানকে হারিয়ে নায়ক 'ভারতীয়' আজাজ

চলতি বছরের মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছরের নির্বাসনে পাঠিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ৯ মাসের নির্বাসন হয়েছে ক্যামেরন ব্যানক্রফ্টের। স্মিথ-ওয়ার্নারদের মতো ক্রিকেটাররা যে অস্ট্রেলিয়া দলের সম্পদ, সেটা তারপর থেকেই হাড়ে হাড়ে টের পাচ্ছে গোটা অস্ট্রেলিয়া দল। একের পর এক সিরিজে ভরাডুবি হতে হচ্ছে তাদের। আর তাই দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজের আগেই স্মিথ-ওয়ার্নারের ওপর থেকে নির্বাসন তুলে নেওয়ার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার ওপর ক্রমাগত চাপ দিতে থাকে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন বা এসিএ। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওপর এসিএ-র চাপ এমন পর্যায়ে পৌঁছায় যে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফ্টের শাস্তি পুনর্বিবেচনা করতে বাধ্য হয় ক্রিকেট অস্ট্রেলিয়া। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান এডিংস জানান, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি কমাচ্ছেন না তারা। শাস্তি কমানোর বিষয়ে আর্ল এডিংস বলেন, "ক্রিকেট অস্ট্রেলিয়া বোর্ড সবকিছুই পর্যবেক্ষণ করেছে। এই ব্যাপারে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সহযোগিতার জন্য ধন্যবাদ। তবে আমরা মনে করেছি, এখন তাদের শাস্তি কমানো বা শাস্তি শেষ হওয়ার আগেই মাঠে নামতে দেওয়াটা ঠিক হবে না। কেননা এ বছরের শুরুতে তারা তিনজনেই তাদের শাস্তি মেনে নিয়েছে। পুরোপুরি শাস্তি ভোগ করেই ওদের ফিরতে হবে। এই মুহূর্তে শাস্তি কমানোর কোনও ইচ্ছা নেই ক্রিকেট অস্ট্রেলিয়া বোর্ডের।"

প্রসঙ্গত ২৯ ডিসেম্বর শাস্তি উঠে যাচ্ছে ক্যামেরণ ব্যানক্রফ্টের। স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের শাস্তির মেয়াদ শেষ হবে ২০১৯ সালের মার্চ মাসের শেষের দিকে। স্মিথ -ওয়ার্নারহীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটদের ফেভারিট বলছেন বিশেষজ্ঞরা। যদিও প্রাক্তন অজি পেসার গ্লেন ম্যাকগ্রার দাবি ভারতকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দেবে অস্ট্রেলিয়া।