মেয়েদের আইপিএলের কী হবে? এত অবহেলা কেন? বিসিসিআইকে ধুয়ে দিলেন প্রাক্তন ক্রিকেটার

পুরুষদের আইপিএলের মাঝেই মেয়েদের আইপিএলের প্রদর্শনী ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু সেসব কিছুই হয়তো এবার হবে না।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 25, 2020, 01:07 PM IST
মেয়েদের আইপিএলের কী হবে? এত অবহেলা কেন? বিসিসিআইকে ধুয়ে দিলেন প্রাক্তন ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদন- পুরুষদের আইপিএল আয়োজনের জন্য উঠেপড়ে লেগেছিল বিসিসআই। যেভাবেই হোক আইপিএল আয়োজনের তোরজোড় চলছিল। বিসিসিআই শেষমেশ আইপিএল আয়োজন করছে। দেশে না হলেও বিদেশে। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছিল, আইপিএল না হলে বড়সড় ক্ষতির মুখে পড়তে হবে তাদের। তাছাড়া আইপিএলের সঙ্গে অনেক মানুষের রুজি-রুটি জড়িয়ে আছে। কিন্তু মেয়েদের আইপিএল! সেটার কী হবে! মেয়েদের আইপিএলের সঙ্গে কি কিছুই জড়িয়ে নেই! তা হলে বিসিসিআই একবারও কেন মেয়েদের আইপিএল নিয়ে কথা বলছে না! পুরুষদের আইপিএলের মাঝেই মেয়েদের আইপিএলের প্রদর্শনী ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু সেসব কিছুই হয়তো এবার হবে না।

এমনিতে বিসিসিআই মেয়েদের আইপিএল আলাদা করে আয়োজনের কথা কখনও ভাবেনি। পুরুষদের আইপিএলের মাঝে মেয়েদের প্রদর্শনী ম্যাচ। স্বান্ত্বনা বলতে ওটুকুই। কিন্তু এবার তো সেটাও হবে না। সেপ্টেম্বরে ভারতের মহিলা ক্রিকেট দলের ইংল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনার জেরে সেই সফর বাতিল হয়েছে। এদিকে পুরুষদের ক্রিকেটে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিব্যি আয়োজিত হয়েছে। তা হলে মেয়েদের সিরিজ বাতিল কেন! উঠছে প্রশ্ন। ইংল্যান্ড মেনস টিম কিন্তু এর পর পাকিস্তানের বিরুদ্ধেও ঘরের মাঠে সিরিজ খেলবে। তা হলে ইসিবি কি শুধু মেয়েদের ক্রিকেট আয়োজনের ক্ষেত্রেই করোনার কথা মাথায় রাখছে! নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় মহিলা দলের এক তারকা বলেছেন, ''মেয়েদের তো ইংল্যান্ডে পাঠিয়ে কিছুদিন কোয়ারেন্টাইনে রাখা যেত। যেভাবে পুরুষ ক্রিকেটাররা ছিল। কিন্তু বিসিসিআই সেসব নিয়ে মাথা ঘামাতে রাজি নয়। বোর্ড মেয়েদের ক্রিকেট নিয়ে ভাবে না বললেই চলে।''

আরও পড়ুন-  আরবে আইপিএল! একটা সমস্যা নিয়ে চিন্তায় ঘুম উড়েছে ফ্র্যাঞ্চাইজি মালিকদের

যে সময় এবার আইপিএল আয়োজিত হবে সেই সময় মেয়েদের বিগ ব্যাশ টুর্নামেন্ট চলবে। ফলে অনেক তারকা ক্রিকেটারকে পাওয়া যাবে না। মেয়েদের ক্রিকেট এবার হওয়া তাই সম্ভব নয়। বিসিসিআই এই অজুহাত দিয়েছে। তবে প্রাক্তন তারকা বলছেন, "বিসিসিআই কি একবারও এই নিয়ে অন্য বোর্ডের সঙ্গে আলোচনা করেছিল? বো্ড কর্তারা তো শুধু আইপিএল আয়োজন নিয়ে মেতে রয়েছেন। মেয়েদের ম্যাচ নিয়ে একবারও আলোচনা হয়নি।'' বিসিসিআই অবশ্য জানিয়েছে, আইপিএলের পরবর্তী জেনারেল বডি মিটিং-এ মেয়েদের ক্রিকেট নিয়ে আলোচটনা করা হবে। তবে সেসব কথায় আর চিড়ে ভিজছে না। প্রশ্ন উঠছে, মেয়েদের ক্রিকেটের প্রতি বোর্ডের এমন অবহেলা কেন! মেয়েদের ক্রিকেট থেকে রেভিনিউ আসে না বলে! ভারতীয় দলের প্রাক্তন অধিনায়িকা মিতালি রাজ বলেছেন, করোনা মেয়েদের ক্রিকেটকে আরও কয়েক বছর পিছিয়ে দিল। সত্যিই কি তবে তাই?

.