নিজস্ব প্রতিবেদন : মেলবোর্নের রেডিও চ্যানেল ‘৩এডব্লিউ’-র সংবাদকর্মী টনি তারদিও-র একটা টুইট নিয়ে যাবতীয় বিপত্তি। আন্তর্জাতিক মঞ্চে ইংরেজি ভাষা সর্বজনের গ্রহণযোগ্য। কিন্তু কারও যদি ইংরেজি জ্ঞান ভাল না হয়! তা হলে! অনেক সময় মাতৃভাষায় কাজ চালানো যায়। অনেক সময় দ্বোভাষী থাকেন যোগাযোগ রক্ষা করার জন্য। কিন্তু ইংরেজি না জানলে অনেক সময়ই ক্রিকেটারদের বড় মঞ্চে সমস্যায় পড়তে হয়। আর সে জন্য অনেক সময় সেই ইংরেজি না জানা ক্রিকেটারকে সমালোচনার শিকারও হতে হয়েছে। যদিও এই ধরণের সমালোচনার কোনো ভিত্তি নেই। টনি তারদিও এমনই একখানা কাণ্ড করে বসলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টনি তারদিও টুইটে লিখলেন, ''অ্যাডিলেড ওভালে ফক্স স্পোর্টসকে পাকিস্তানের এক পেসারের দেওয়া সাক্ষাৎকার শুনলাম। একটা কথা নিশ্চিত করে বলতে পারি, ওর বলা একটা শব্দও আমি বুঝিনি।'' তারদিওকে এর পরই জবাব দিতে আসরে নেমে পড়েন অস্ট্রেলিয়ার প্রাক্তন তাররকা ডিন জোনস। তিনি লেখেন, ''ওরা অন্তত চেষ্টা করেছে। ওদের দ্বিতীয় ভাষা ইংরেজি। আমাদের ছেলেরা কিন্তু আরব আমিরশাহিতে গিয়ে সাক্ষাত্কার দেওয়ার সময় উর্দুতে কথা বলতে পারে না।'' এর পরই ডিন জোনসের বক্তব্যকে সমর্থন জানানো শুরু করেন ক্রিকেট সমর্থকরা।


আরও পড়ুন-  নতুন শট আবিষ্কার! নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানের স্কুপ দেখে অবাক হবেন আপনিও


ক্রিকেট ছাড়া অন্য অনেক ক্রীড়াক্ষেত্রেই অনেক তারকা খেলোয়াড় ইংরেজিতে কথা বলতে পারেন না। তাঁরা সেই সময় কথা বলেন মাতৃভাষায়। এই নিয়ে বহুবার বহু সঞ্চালক সমালোচনাও করেছেন। বিতর্ক হয়েছে। কিন্তু ডিন জোনসের মতো করে কেউ হয়তো মুখের উপর মোক্ষম জবাব দেননি।