Mohammed Shami : সিরাজ নয়, কেন মহম্মদ শামিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপে চাইছেন দীপ দাশগুপ্ত, দেখুন ভিডিয়ো

Mohammed Shami : দক্ষিণ আফ্রিকা সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বুমরার ছিটকে যাওয়া নিঃসন্দেহে ভারতীয় দলের কাছে একটা বড় ধাক্কা। ভারতীয় ক্রিকেট বোর্ডের  মেডিক্যাল টিমের তত্ত্বাবধানে আপাতত রয়েছেন বুমরা। 

Updated By: Sep 30, 2022, 08:37 PM IST
Mohammed Shami : সিরাজ নয়, কেন মহম্মদ শামিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপে চাইছেন দীপ দাশগুপ্ত, দেখুন ভিডিয়ো
শামি না সিরাজ? দীপ কাকে বাছলেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্ট্রেস ফ্র্যাকচার'-এর কারণে টিম ইন্ডিয়া (Team India) থেকে ছিটকে গিয়েছেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। এর চব্বিশ ঘণ্টার মধ্যে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে চলতি সিরিজে পরিবর্ত হিসেবে মহম্মদ সিরাজকে (Mohammed Siraj) অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতীয় দলে। দুই ম্যাচে ভাল পারফরম্যান্স করতে পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) জন্য অস্ট্রেলিয়াগামী বিমানে উঠে বসতে পারেন সিরাজ। কিন্তু ভারতীয় দলে এই মুহূর্তে কতটা কার্যকর হবেন সেই সিরাজ? যদি তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ভাল খেলেন তা হলে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে ঢোকার ব্যাপারে সিরাজ না মহম্মদ শামি (Mohammed Shami), কে এগিয়ে থাকবেন? ইংল্যান্ড থেকে সেটা বিশ্লেষণ করলেন জি ২৪ ঘণ্টার ক্রিকেট বিশেষজ্ঞ দীপ দাশগুপ্ত (Deep Dasgupta)।

তাঁর মতে, দক্ষিণ আফ্রিকা সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বুমরার ছিটকে যাওয়া নিঃসন্দেহে ভারতীয় দলের কাছে একটা বড় ধাক্কা। ভারতীয় ক্রিকেট বোর্ডের  মেডিক্যাল টিমের তত্ত্বাবধানে আপাতত রয়েছেন বুমরা। যা খবর, বুমরাকে অস্ত্রোপচার করাতে হবে না ঠিকই। কিন্তু তাঁর সেরে উঠতে চার থেকে ছয় সপ্তাহ সময় লেগে যাবে বলেই মনে করা হচ্ছে। এই পিঠের চোটের জন্যই বুমরা খেলতে পারেননি এশিয়া কাপে (Asia Cup 2022)। গত জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে একদিনের ম্যাচ খেলার সময় পিঠে চোট পেয়েছিলেন বুমরা। 

সেই চোট সারিয়ে ফিরে এলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে গত টি-টিয়েন্টি সিরিজে নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি। শুক্রবার পরিস্থিতি বিশ্লেষণ করতে গিয়ে দীপ বলেন, 'বুমরার দলের বাইরে চলে যাওয়া একটা বড় ধাক্কা। তার জন্য ভারতীয় দল কিছুটা হলেও চাপে পড়েছে। বুমরার পরিবর্ত যারা হতে পারত তারাও পুরোপুরি ফিট নয়। মহম্মদ শামি সদ্য করোনা সংক্রমণ কাটিয়ে উঠেছে। সেই জায়গায় সিরাজ দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতীয় দলে অন্তর্ভুক্ত হওয়া ভাল খবর।" যোগ করেন, "সিরাজ এতদিন কাউন্টি ক্রিকেট খেলছিল। সেখানে ও ভালই বল করেছে। ওর সেই অভিজ্ঞতা কাজে লাগবে ভারতীয় দলের।' 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এশিয়া কাপে ভারতীয় দলের পারফরম্যান্স প্রত্যাশামাফিক না হওয়ায় দলে শামিকে ফেরানোর জন্য আওয়াজ উঠেছিল। শামিকে কুড়ি ওভারের বিশ্বকাপে স্ট্যান্ড-বাইয়ের তালিকায় রাখা হয়েছে। এছাড়াও অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে তাঁকে নিয়েই দল হয়েছিল। যদিও কোভিড আক্রান্ত হওয়ায় শামি খেলতে পারেননি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তিনি এখন কোভিড মুক্ত। ফলে প্রোটিয়া বাহিনীর বিরুদ্ধে বাকি দুই ম্যাচে তাঁকে দেখা যেমন যেতে পারে, তেমনই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দলেও ঢুকতে পারেন তিনি। শেষবার মরুদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের জার্সিতে শেষবার খেলেছেন শামি। অভিজ্ঞ জোরে বোলার টিম ইন্ডিয়ার ১৫ জনের দলে ঢুকে যেতেই পারেন। ৯ অক্টোবর পর্যন্ত দলে পরিবর্তন করার সুযোগ রয়েছে প্রতিটি দলের কাছে। শোনা যাচ্ছে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ও চাইছেন শামি বিশ্বকাপ খেলুক। 

এ প্রসঙ্গে দীপ বলেছেন, 'অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মহম্মদ শামি যদি সুস্থ ও ম্যাচ ফিট থাকে, তা হলে শামির সঙ্গে কোনও তুলনাতেই আসে না সিরাজ। ভারত বা অস্ট্রেলিয়া-- যে খানেই খেলা হোক না কেন, গুণগত দিক থেকে সিরাজের চেয়ে অনেক এগিয়ে রয়েছে শামি। তবে গত দু-তিন মাসে  সিরাজের মতো শামি বেশি টি-টোয়েন্টি ম্যাচে খেলেনি। সেখানে সিরিজে বেশি ম্যাচ খেলেছে সিরাজ। তবে আমার ব্যক্তিগত মত অনুযায়ী, মহম্মদ শামি ও সিরাজের মধ্যে কাউকে বাছতে গেলে আমি অবশ্যই শামিকে বাছব।' 

এশিয়া কাপে ভারতীয় দলের পারফরম্যান্স প্রত্যাশিত না হওয়ায় টি-২০ দলে শামিকে ফেরানোর জন্য বিরাট আওয়াজ উঠেছিল। শামিকে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধে স্ট্যান্ড-বাইয়ের তালিকায় রাখা হয়। এছাড়াও অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে তাঁকে নিয়েই দল হয়েছিল। যদিও কোভিড আক্রান্ত হওয়ায় শামি খেলতে পারেননি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তিনি এখন কোভিড মুক্ত। গত বুধবার তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচের আগেই শামি নিজের নেগেটিভ কোভিড রিপোর্ট ইনস্টা স্টোরিতে পোস্ট করে বার্তা দিয়েছিলেন যে, তিনি তৈরি আছেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.