'বিতর্ক থাকতেই পারে, তবে Greg ভারতকে জিততে শিখিয়েছেন', চ্যাপেলের প্রশংসায় প্রাক্তন বিশ্বকাপ জয়ী তারকা

২০০০ সালের আগে ভারতকে রান তাড়া করে জেতার জন্য সচিন-সৌরভ-রাহুলে ওপরেই  নির্ভর করতে হতো। 

Updated By: Jun 10, 2021, 07:23 PM IST
'বিতর্ক থাকতেই পারে, তবে Greg ভারতকে জিততে শিখিয়েছেন', চ্যাপেলের প্রশংসায় প্রাক্তন বিশ্বকাপ জয়ী তারকা

নিজস্ব প্রতিবেদন: গ্রেগ চ্যাপেল (Greg Chappell) নামটা বললেই প্রথমেই মাথায় আসে 'বিতর্ক'। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে নেতিবাচক চর্চিত অধ্যায়ের জন্ম দিয়েছিলেন প্রাক্তন কোচ। জন রাইটের পরিবর্তে সৌরভ গঙ্গোপাধ্যায়দের মাথায় গুরু গ্রেগকে বসিয়েছিল বিসিসিআই। কিন্তু ২০০৭ সালে চ্যাপেলের কোচিংয়ে ভারত বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকেই ছিটকে গিয়েছিল। তারপরেই সরানো হয় অজি ক্রিকেটারকে। 

চ্যাপেলর সঙ্গে দলের সিনিয়র ক্রিকেটারদের সংঘাত আছে গল্পের মতো মুখে মুখে ঘোরে। কিন্তু এই কোচের অধীনেই নিজেকে ধীরে ধীরে মেলে ধরেছিলেন সুরেশ রায়না (Suresh Raina)। একজন বিশ্বমানের ব্যাটসম্যান ও ফিল্ডার হিসাবে নিজেকে প্রমাণ করেছিলেন তিনি। পাশাপাশি বল হাতেও কার্যকরী ভূমিকা নিতেন তিনি। চ্যাপেল চলে যাওয়ার পরেও রায়নার উন্নতি ছিল দেখার মতো। ভারতের হয়ে ২০০৭ টি-২০ বিশ্বকাপ ও ২০১১ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জেতেন তিনি। এহেন রায়নাই বলছেন যে, তিনি গ্রেগের কাছে কৃতজ্ঞ। প্রাক্ত কোচের ভূয়সী প্রশংসা করলেন তিনি।
 
রায়না তাঁর আত্মজীবনী 'বিলিভ: হোয়াট লাইফ অ্যান্ড ক্রিকেট টট মি'-তে লিখেছেন, “আমার মতে গ্রেগ ভারতীয় ক্রিকেটের একটা প্রজন্মকে ধাঁচে ফেলেছিলেন। তিনি যে বীজবপন করে দিয়েছিলেন, তাঁর ফল আমরা ২০১১ বিশ্বকাপে ভোগ করি। তাঁর কোচিং কেরিয়ারে যতই বিতর্ক থাকুক না কেন, গ্রেগ কিন্তু শিখিয়েছেন কীভাবে জিততে হয় আর জয়ের কী গুরুত্ব।" 

আরও পড়ুন: চোটে কাবু Kane Williamson, ব্যথা কমাতে নিলেন ইঞ্জেকশন! ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন

২০০০ সালের আগে ভারতকে রান তাড়া করে জেতার জন্য সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও রাহুল দ্রাবিড়ের ওপরেই (Rahul Dravid) নির্ভর করতে হতো। কিন্তু চ্যাপেলের জমানায় ও দ্রাবিড়ের ক্যাপ্টেনসিতে ভারত টানা ১৪ ম্যাচ জিতেছিলে রান তাড়া করেই। সেই প্রসঙ্গেই রায়না আরও লেখেন, “চ্যাপেল আমাদের রান তাড়া করা শেখান। আমরা সেসময় ভালই খেলছিলাম। আমার এখনও মনে আছে চ্যাপেল ব্যাটিং বৈঠকে আমাদের রান তাড়ার ওপরেই জোর দিতেন। আর এর কৃতিত্ব চ্যাপেলের পাশাপাশি রাহুল ভাইয়েরও।”  

রায়না ১৮টি টেস্ট (৭৬৮ রান), ২২৬টি ওয়ানডে (৫৬১৫ রান) ও ৭৮টি টি-২০ (১৬১৫) খেলেন দেশের হয়ে। গতবছর এমএস ধোনির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানান। যদিও রায়না ধোনির মতোই আইপিএল খেলছেন চেন্নাই সুপার কিংসের হয়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.