রাশিয়ার শেষ কাতারের শুরু ...

সবচেয়ে কাছের বন্ধুর নাম গুগল ম্যাপ আর গুগল ট্রানস্লেটর।

Updated By: Jul 15, 2018, 04:49 PM IST
রাশিয়ার শেষ কাতারের শুরু ...

অমৃতাংশু ভট্টাচার্য

ছোটবেলার থেকেই একটা প্রশ্ন শুনতে শুনতে বড় হয়েছি। মানুষের সবচেয়ে বড় বন্ধু কে? শুধু আমি না এই প্রশ্নের সামনে পড়তে হয়েছিল যুধিষ্ঠিরকেও। এই প্রশ্নের উত্তর খুঁজতে মুনি-ঋষিরাও রিসার্চ ওয়ার্ক করে ফেলেছেন। কিন্তু আজকে রাশিয়ায় পৌঁছে এতদিন ধাঁধা হয়ে থাকা প্রশ্নটার জবাব এক লহমায় পেয়ে গেলাম। এই মুহূর্তে আমার সবচেয়ে কাছের বন্ধুর নাম গুগল ম্যাপ আর গুগল ট্রানস্লেটর।

আরও পড়ুন - রাশিয়া বিশ্বকাপের স্মারক

মার্কসিজম, ক্যাপিটালিজম চুলোয় যাক। গোটা দেশটাকে চালাচ্ছে এখন এই দুটো অ্যাপস। রাশিয়ানরা বোধ হয় পাশের বাড়িতে যাওয়ার জন্যও GPS অন করে নেন। আর যদি কোনও দিন এই দেশটায় ইন্টারনেট বসে যায়, আমার ধারণা গোটা দেশের মানুষজনই যে যেখানে আছেন থমকে দাঁড়িয়ে থাকবেন।

আরও পড়ুন - বিশ্বকাপের সমাপ্তি অনুষ্ঠানে কী থাকছে, কোথায় দেখবেন অনুষ্ঠান

আর রাশিয়ার শতকরা ৯৯ ভাগ মানুষই ইংরেজি জানেন না। যে এক শতাংশ জানেন সেটাও বেশ ভাঙাচোরা ইংরেজি। ফলে যে কোনও লোকের সঙ্গে কথা বলতে গেলেই আগে গুগল ট্রানস্লেটরটা অন করতে হচ্ছে। ফলে রাশিয়ায় আসা সাংবাদিকের কাছে এই দুটো অ্যাপের চেয়ে উপকারি বন্ধু আর কিছু হতেই পারে না। মোটামুটি এই দুটি অ্যাপের ঘাড়ে ভর দিয়েই পাড় করে দিলাম গোটা বিশ্বকাপটা।

তবে বিশ্বকাপ এমনই একটা জিনিস যেটা শেষ হয়েও শেষ হয় না। বরং বলা ভাল শেষের থেকেই শুরু হয়ে যায় আরও একটা বিশ্বকাপ। এই রাশিয়াতেই যেমন প্রতিটা শহরের ব্যস্ত অঞ্চলে ভিডিও ওয়াল লাগিয়ে দিয়েছে। লোকজনকে জানিয়ে দিচ্ছে এই বিশ্বকাপ শেষ এবার দেখা হবে কাতারে। বিশ্বকাপের বোধহয় এটাই মজা। রাশিয়ার যেখানে শেষ, সেখান থেকেই শুরু হয়ে গেল কাতার বিশ্বকাপ ...