FIFA World Cup 2022, ARGENTINA vs SAUDI ARABIA: ড্রাগ, অস্ত্র চোরাচালান, পতিতাবৃত্তির অপরাধে গ্রেফতার মেসিদের ম্যাচ রেফারি! তিনি কে?

FIFA World Cup 2022, ARGENTINA vs SAUDI ARABIA: ২০২০ সালে কোভিডের সময় বসনিয়ার বিয়েইনা শহরের একটি কেবিনে পুলিস তাঁকে গ্রেফতার করে। সেই কেবিনে পুলিস ৯ জন নারী, ২৬ জন পুরুষ, অবৈধ অস্ত্র ও প্রচুর কোকেনের সন্ধান পেয়েছিল। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’ জানিয়েছে, ১৪ প্যাকেট কোকেন উদ্ধার করেছিল পুলিস। সঙ্গে ছিল ১০টি অবৈধ অস্ত্র। এর পাশাপাশি ৩টি বুলেট প্রুফ জ্যাকেট ও ১০ হাজার ইউরোও উদ্ধার করা হয়েছিল। 

Updated By: Nov 22, 2022, 02:19 PM IST
FIFA World Cup 2022, ARGENTINA vs SAUDI ARABIA: ড্রাগ, অস্ত্র চোরাচালান, পতিতাবৃত্তির অপরাধে গ্রেফতার মেসিদের ম্যাচ রেফারি! তিনি কে?
ড্রাগ, অস্ত্র চোরাচালান, পতিতাবৃত্তির অপরাধে গ্রেফতার হয়েছিলেন স্লাভকো ভিনচিচ।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কাতারের লুসাইল স্টেডিয়ামে ভারতীয় সময় বিকেল ৩:৩০ মিনিট নাগাদ বিশ্বকাপে (FIFA World Cup 2022) নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা (Argentina)। প্রতিপক্ষ সৌদি আরব (Saudi Arabia)। এই ম্যাচ পরিচালনা করবেন স্লোভেনিয়ান রেফারি স্লাভকো ভিনচিচ (Slavko Vincic)। তাঁর দুজন সহকারীও স্লোভেনিয়ান—টমাস ক্লানসিনিক ও আন্দ্রাজ কোভাচিচ। চতুর্থ রেফারির দায়িত্বে সেনেগালের মাগুয়েত্তে এনদিয়ায়ে। বিশ্বকাপের ম্যাচ হলেও সাধারণত মেগা ফাইনাল ছাড়া অন্য কোনও ম্যাচের রেফারি নিয়ে কেউ মাথা ঘামান না। তবে এই ম্যাচ শুরুর আগেই রেফারি স্লাভকো ভিনচিচকে নিয়ে শুরু হয়েছে আলোচনা। কারণ, তাঁর কালো অন্ধকারে ভরা অতীত ইতিহাস।

৪২ বছর বয়সী স্লাভকো ভিনচিচ ২০১০ সাল থেকে ফিফা রেফারির দায়িত্ব পালন করছেন। গত ইউরোপা লিগের ফাইনাল ম্যাচও পরিচালনা করেছেন তিনি। বড়দের বিশ্বকাপে এই ম্যাচ দিয়েই তাঁর অভিষেক ঘটবে। সেটি তাঁর জন্য আনন্দ ও গর্বের মুহূর্ত হলেও ভিনচিচ আলোচনায় উঠে এসেছেন দুই বছর আগের এক ঘটনার জন্য। ড্রাগ ও অস্ত্র চোরাচালান এবং পতিতাবৃত্তির চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই বছর আগে পুলিস তাঁকে গ্রেফতার করেছিল। 

২০২০ সালে কোভিডের সময় বসনিয়ার বিয়েইনা শহরের একটি কেবিনে পুলিস তাঁকে গ্রেফতার করে। সেই কেবিনে পুলিস ৯ জন নারী, ২৬ জন পুরুষ, অবৈধ অস্ত্র ও প্রচুর কোকেনের সন্ধান পেয়েছিল। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’ জানিয়েছে, ১৪ প্যাকেট কোকেন উদ্ধার করেছিল পুলিস। সঙ্গে ছিল ১০টি অবৈধ অস্ত্র। এর পাশাপাশি ৩টি বুলেট প্রুফ জ্যাকেট ও ১০ হাজার ইউরোও উদ্ধার করা হয়েছিল। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, WALES vs USA: বাবা জর্জ-ছেলে টিমোথির স্বপ্ন চুরমার করে পালটা হুঙ্কার দিলেন গ্যারেথ বেল

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: চোটের অবস্থা কেমন? কাপ জয়ের জন্য মানসিকভাবে কতটা তৈরি? অকপট লিওনেল মেসি

যদিও পরবর্তী সময় পুলিসের তদন্তে জানা যায়, এই চক্রের সঙ্গে সরাসরি সংযোগ ছিল না ভিনচিচের। পুলিস তাঁকে গ্রেফতার করেছিল সার্বিয়ান মডেল তিয়ানা মাকসিমোভিচের সঙ্গে জড়িত থাকার সন্দেহে। তিয়ানার বিরুদ্ধে পতিতাবৃত্তি চক্র চালানোর অভিযোগ ছিল। ইতালির সংবাদকর্মী জিয়ানলুকা ডি মার্জিও জানিয়েছেন, সেই ঘটনার পর নৌকায় দ্রিনা নদী দিয়ে আরও তিনজনের সঙ্গে পালানোর চেষ্টা করেছিলেন ভিনচিচ।

বসনিয়ান পুলিসের কাছে সেই ঘটনায় নিজের অবস্থান জানিয়েছিলেন এই রেফারি। বলেছিলেন, 'একটি নৈশভোজের নিমন্ত্রণে গিয়েছিলাম। সেটাই আমার জীবনের সবচেয়ে বড় ভুল হয়ে দাঁড়ায়। টেবিলে বন্ধুদের সঙ্গে বসেছিলাম। হঠাৎই পুলিস হানা দেয়। এরপর কিছু না জেনেই পুলিস আমাকে গ্রেফতার করে। তবে এই অসাধু চক্রের সঙ্গে আমার কোনও সম্পর্কই নেই। এমনকি আমার সঙ্গীদের সঙ্গেও তাদের কোনও সম্পর্ক নেই।’

স্লোভেনিয়ান ফুটবলে ভিনচিচকে অনেকেই সেরা রেফারির তালিকায় রাখেন। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ছাড়াও কাতার বিশ্বকাপে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে দক্ষতার সঙ্গে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এ ছাড়া ২০১৬ ও ২০২১ ইউরোর বাছাইপর্বে ম্যাচ পরিচালনা করেছেন ভিনচিচ। এখন দেখার লিওনেল মেসির উপস্থিতিতে তিনি ৯০ মিনিটের যুদ্ধে কেমন পারফর্ম করেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.