Kylian Mbappe and Lionel Messi: পাওয়ার ও স্কিল মিশিয়ে মাত্র ২৩ বছর বয়সে মেসির রেকর্ডে থাবা বসালেন এমবাপে

Kylian Mbappe and Lionel Messi: প্রথমার্ধে একাধিকবার গোল করার চেষ্টা করলেও ব্যর্থ হচ্ছিলেন এমবাপে। তবে সুযোগসন্ধানী স্ট্রাইকার হাল ছাড়েননি। ম্যাচে দু’টি সুযোগ পেলেন, দু’টিতেই গোল করে এমবাপে বুঝিয়ে দিলেন, বিশ্বকাপের মতো মেগা প্রতিযোগিতায় তাঁর উপস্থিতি লক্ষ্য করার মতো। 

Updated By: Nov 27, 2022, 12:41 AM IST
Kylian Mbappe and Lionel Messi: পাওয়ার ও স্কিল মিশিয়ে মাত্র ২৩ বছর বয়সে মেসির রেকর্ডে থাবা বসালেন এমবাপে
গোলের নিরিখে লিওনেল মেসিকে ছুঁয়ে ফেললেন কিলিয়ান এমবাপে।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে ১-৪ গোলের জয়ের পর এবার ডেনমার্কের (Denmark) বিরুদ্ধে ১-২ গোলে জয়। কাকতালীয়ভাবে দু'বারই পিছিয়ে থেকে দারুণ কামব্যাক করল ফ্রান্স (France)। কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) পাওয়ার এবং স্কিলের সৌজন্যে। শনিবার তাঁর জোড়া গোলে ফ্রান্স চলতি বিশ্বকাপের প্রথম দল হিসেবে নক আউটে চলে গেল। একইসঙ্গে লিওনেল মেসির (Lionel Messi) রেকর্ডে থাবা বসালেন এই তারকা স্ট্রাইকার। তাও আবার মাত্র ২৩ বছর বয়সে! 

গোলের নিরিখে মেসিকে ছুঁয়ে ফেললেন তিনি। দু’জনেরই বিশ্বকাপে সাতটি করে গোল হয়ে গেল। তবে এমবাপে এই কীর্তি গড়লেন মাত্র ২৩ বছরে। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই। সেখানে আর্জেন্টিনার (Argentina) মহাতারকার লেগেছে পাঁচটি বিশ্বকাপ। স্কিল ও পাওয়ারের মিশেলে যে কোনও সময় বিপক্ষের রক্ষণ কাঁপিয়ে দিতে পারেন। শনিবার স্টেডিয়াম ৯৭৪-এ ফের একবার এমবাপে নামক তারকা তাঁর ঝলক দেখালেন। ফলে একটা সময় পর্যন্ত চোখে চোখ রেখে লড়াই করার ডেনমার্ক হার স্বীকার করতে বাধ্য হল। কারণ খেলার ফলাফল ২-১। এমবাপের জোড়া গোলের সৌজন্যে। 

প্রথমার্ধে একাধিকবার গোল করার চেষ্টা করলেও ব্যর্থ হচ্ছিলেন এমবাপে। তবে সুযোগসন্ধানী স্ট্রাইকার হাল ছাড়েননি। ম্যাচে দু’টি সুযোগ পেলেন, দু’টিতেই গোল করে এমবাপে বুঝিয়ে দিলেন, বিশ্বকাপের মতো মেগা প্রতিযোগিতায় তাঁর উপস্থিতি লক্ষ্য করার মতো। 

খেলার বয়স তখন ৬১ মিনিট। অবশেষে ডেনমার্কের রক্ষণ ভাঙতে সক্ষম হয় ফ্রান্স। বাঁ দিকে থেকে এমবাপেকে পাস দেন  হার্নান্ডেজ। পাল্টা তাঁকে পাস বাড়ান এমবাপে। গোল লাইন থেকে বক্সে বল রাখেন হার্নান্ডেজ। চলতি বলে ডান পায়ের শটে গোল করেন এমবাপে। ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। সেই গোলের পর সাইডলাইনে দাঁড়িয়ে থাকা দিদিয়ের দেশঁ-র শিশুদের মতো সেলিব্রেশন ছিল দেখার মতো। কিন্তু দেশঁ ও তাঁর ছাত্রদের সেলিব্রেশন বেশিক্ষণ স্থায়ী হয়নি। কারণ ফরাসি রক্ষণের ফাঁকফোকর ভালোই কাজে লাগালেন আন্দ্রেস এরিকসেন। কর্নার থেকে সতীর্থের ব্যাক হেড থেকে হেডে গোল করলেন আন্দ্রেস এরিকসেন। কিছু করার ছিল না লরিসের। খেলার ফলাফল তখন ১-১।  

তবে এমবাপে থাকতে চিন্তা কিসের। ৮৬ মিনিটে আবার গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন এমবাপে। বক্সের বাইরে থেকে বল তোলেন গ্রিজম্যান। ডিফেন্ডারকে ঘাড়ের কাছে নিয়ে ডান পায়ের টোকায় গোল করেন এমবাপে। ফলে এই নিয়ে দেশের জার্সি গায়ে চাপিয়ে ১২ ম্যাচে ১৪টি গোল করে নতুন নজির গড়লেন মাত্র ২৩ বছরের এই স্ট্রাইকার। চলতি বিশ্বকাপে এই নিয়ে তিনটি গোল হয়ে গেল। দিদিয়ের দেশঁ-র দল 'মিনি হাসপাতাল'। এনগোলো কান্তে, পল পোগবার মতো তারকারা আগেই ছিটকে গিয়েছিলেন। কাতারে পা রাখার পর চোটের পেয়ে ছিটকে যান ডিফেন্ডার প্রেসনেল কিম্বেম্বে। চোট পেয়ে বাতিলে খাতায় নাম লিখিয়ে দেশে চলে গিয়েছেন দলের সবচেয়ে তারকা করিম বেঞ্জিমা। ডান পায়ের গোড়ালিতে চোট কাপ যুদ্ধ থেকে ছিটকে গিয়েছেন আর এক তারকা লুকাস হার্নান্ডেজ। মাত্র ২৪ জনের দল নিয়েও লড়ে যাচ্ছে ফ্রান্স। এই দলটা আগামি ১৮ ডিসেম্বর মেগা ফাইনালে নামলে অবাক হওয়ার কিছুই থাকবে না। কারণ দেশঁ-র যে একটা এমবাপে আছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.