Niclas Fullkrug, FIFA World Cup 2022: কাপ যুদ্ধে জার্মানদের বাঁচিয়ে রাখা কে গোলদাতা নিকলাস ফুলক্রুগ? জেনে নিন

Niclas Fullkrug: ২৯ বছর বয়সে জার্মানির জাতীয় দলের হয়ে খেলতে পারবেন, তাও আবার বিশ্বকাপে--এমনটা স্বপ্নেও ভাবেননি। বিশ্বকাপের আগে ওমানের বিরুদ্ধে প্রীতি ম্যাচে অভিষেক হয় ফুলক্রুগের। সেটা ছিল জাতীয় দলের জার্সি গায়ে তাঁর অভিষেক ম্যাচ। ম্যাচেই জার্মানির জার্সিতে গোল করেন। 

Updated By: Nov 28, 2022, 08:22 PM IST
Niclas Fullkrug, FIFA World Cup 2022: কাপ যুদ্ধে জার্মানদের বাঁচিয়ে রাখা কে গোলদাতা নিকলাস ফুলক্রুগ? জেনে নিন
গোলের পর ডাগ আউটের দিকে দৌড়ে চলে যাচ্ছেন নিকলাস ফুলক্রুগ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: নামী ফুটবলার হয়ে ওঠা তো অনেক দূরের কথা, জার্মানির (Germany) সব ফুটবলপ্রেমীরা হয়তো ২৯ বছরের এই স্ট্রাইকারের নাম পর্যন্ত জানতেন না। তবে রবিবারের রাতের পর শুধু নিজের দেশ কেন, তামাম দুনিয়া ওঁর নাম জেনে গিয়েছে। তাঁর নাম নিকলাস ফুলক্রুগ (Niclas Fullkrug)। ৮৩ মিনিটে স্পেনের (Spain) জালে জড়িয়েছিলেন 'সুপার সাব' হিসেবে মাঠে নামা নিকলাস। সমতা ফিরিয়েছিল জার্মানি। খেলার ফলাফল ১-১। স্বভাবতই বেঁচে রয়েছে পরের রাউন্ডে খেলার আশা। সেই গোলটা না হলে, ২০১৪ সালের মতো এবারের কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) গ্রুপ পর্ব থেকেই চারবারের বিশ্বজয়ীদের বিদায়ঘণ্টা বেজে যেত। 

২৯ বছর বয়সে জার্মানির জাতীয় দলের হয়ে খেলতে পারবেন, তাও আবার বিশ্বকাপে--এমনটা স্বপ্নেও ভাবেননি। বিশ্বকাপের আগে ওমানের বিরুদ্ধে প্রীতি ম্যাচে অভিষেক হয় ফুলক্রুগের। সেটা ছিল জাতীয় দলের জার্সি গায়ে তাঁর অভিষেক ম্যাচ। ম্যাচেই জার্মানির জার্সিতে গোল করেন। তবুও জাপানের বিরুদ্ধে হারের ম্যাচে সুযোগ হয়নি। কিন্তু তাতে কি! ডু অর ডাই ম্যাচের মোক্ষম সময় গোল করে নিজের জাত চিনিয়েছেন তিনি। 

হ্যানোভার শহরের রিকলিংজেনে জন্ম নেওয়া ফুলক্রুগ খেলেন জার্মান বুন্দেসলিগার ক্লাব ভেরডার ব্রেমেনে। বাবা আদ্রিয়াস ফুলক্রুগ ছেলেকে ছোটবেলা থেকেই একজন ভালো স্ট্রাইকার হিসেবে গড়তে চেয়েছিলেন। জার্মানির হ্যানোভারের টিইউএস রিকলিংজেন ক্লাবের হয়ে ৭ থেকে ৯ বছরের বয়সভিত্তিক ফুটবলে ফুলক্রুগ তাঁর জীবনের প্রথম রেকর্ড গড়েন। এক মরসুমে করেছিলেন ১৬২টি গোল!

২০১২ সালে তাঁর বুন্দেসলিগায় অভিষেক হয়। প্রথম দল ছিল উত্তর জার্মানির বন্দর শহর ভেরডার ব্রেমেন। ২০১৪ সালে চলে যান নুরেমবার্গ ক্লাবে। সেখান থেকে ২০১৬ সালে হ্যানোভার ক্লাবে। পরে ২০১৯ সালে আবার ফিরে যান ভেরডার ব্রেমেনে। ফুলক্রুগের ডাক নাম লুকে। জার্মান ভাষায় যার অর্থ ফাঁকা। সামনের সারির দাঁতে ফাঁক থাকায় সতীর্থরা তাঁকে 'লুকে' নামে ডাকেন। এই ব্রেমেনের হয়ে অনুশীলনের সময় সতীর্থর সঙ্গে সংঘর্ষে কপাল ফুটো হয়ে একটি দাঁত বসে গিয়েছিল। গুরুতর চোট পেয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে ২০২২-২৩ ফুটবল মরসুমে বুন্দেসলিগায় ভেরডার ব্রেমেনের হয়ে ১৪ ম্যাচে ১০ গোল করেন ফুলক্রুগ। এই পারফরম্যান্স চোখ এড়ায়নি জার্মান দলের কোচ হান্সি ফ্লিকের। বিশ্বকাপ দলে ডাক পান ২৯ বছর বয়সী এই স্ট্রাইকার।

আরও পড়ুন: FIFA World Cup 2022, ESP vs GER: ৬৩৭টি পাস খেলা স্পেনের তিকিতাকা-র বিরুদ্ধে লড়াই, ড্র করে কাপ যুদ্ধে টিকে থাকল জার্মানি

আরও পড়ুন: Lionel Messi and Crisrtiano Ronaldo: মেসি-রোনাল্ডো কি একসঙ্গে মেজর লিগ সকারে? সামনে চলে এল আসল তথ্য

সমতা ফেরানো সেই গোলের পর সবাই ফুলক্রুগকে নিয়ে জানতে চাইছেন। সেটাই স্বাভাবিক। তবে তাঁর এমন পারফরম্যান্সের জন্য জার্মানির হেড কোচ হ্যান্সি ফ্লিকের কৃতিত্ব কিছু কম নয়। ৫৪ মিনিটে একটা চাল দিইয়েছিলেন স্পেনের 'বস' লুইস এনরিকে। আক্রমণে ঝাঁঝ বাড়ানোর জন্য ফেরান তোরেসের পরিবর্তে আলভারো মোরাতাকে নামিয়ে দেন। আর তাঁর সেই সিদ্ধান্ত বদলে দিয়েছিলম্যাচের চেহারা। ৬২ মিনিটে 'সুপার সাব' আলভারো মোরাতার ডান পায়ের টোকা থেকে এগিয়ে যায় স্পেন। বাঁ দিকে বল পেয়েছিলেন জর্দি আলবা। জার্মানির রক্ষণের ভুলের সুযোগ নিয়ে গোল করেছিলেন বক্স স্ট্রাইকার আলভারো মোরাতা। 

সেই গোল হজম করতেই ৭০ মিনিটে বহু যুদ্ধের নায়ক থমাস মুলারকে তুলে মাঠে হ্যান্সি ফ্লিক নামিয়ে দেন নিকলাস ফুলক্রুগকে। এবারও আর এক 'সুপার সাব' নিকলাস ফুলক্রুগ ৮৩ মিনিটে গোল করে সমতা ফিরিয়ে সবার নজরে পড়ে গিয়েছিলেন দ্বিতীয় ডিভিশন থেকে উঠে আসা এই স্ট্রাইকার। একার কৃতিত্বে স্পেনের ডিফেন্সকে ঘোল খাইয়ে বক্সের ভিতরে ঢুকে পড়েছিলেন মুসিয়ালা। তাঁর থেকে বল পেয়ে গোল করে জার্মানদের আশা বাঁচিয়ে রাখলেন নিকলাস ফুলক্রুগ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)