AIFF Election: বর্তমান কমিটির মেয়াদ বৃদ্ধি নয়, অবিলম্বে নির্বাচনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ Kalyan Chaubey

ফেডারেশনের সংবিধান আর স্পোর্টস কোড অনুযায়ী, ২০২০ সালের ২১ ডিসেম্বরের পর আর সভাপতি থাকতে পারবেন না প্রফুল প্যাটেল (Praful Patel)।

Updated By: Dec 17, 2020, 12:04 AM IST
AIFF Election: বর্তমান কমিটির মেয়াদ বৃদ্ধি নয়, অবিলম্বে নির্বাচনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ Kalyan Chaubey
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: কবে হবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) নির্বাচন? এই নিয়ে কোনও সদুত্তর এখনও পাওয়া যায় নি। দীর্ঘদিন এই নিয়ে গড়িমসি চলছে। ডিসেম্বরেই শেষ হচ্ছে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের বর্তমান কার্যকরী কমিটির মেয়াদ। ইতিমধ্যেই তা বাড়ানোর জন্য দেশের শীর্ষ আদালতে আবেদন জানিয়েছে AIFF। এদিকে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) বর্তমান কার্যকরী কমিটির (executive committee) মেয়াদ যাতে না বাড়ানো হয় এবং অবিলম্বে নির্বাচনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছেন জাতীয় দলের প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

২০১৭ সালে ফেডারেশনের শেষ নির্বাচন হয়েছিল। তখন থেকেই সমস্যার সূত্রপাত। প্রফুল প্যাটেল (Praful Patel) তখন নির্বাচিত হয়ে ফের সভাপতির আসনে বসেছেন ফেডারেশনে (AIFF)। সেই সময় স্পোর্টস কোড না মেনে নির্বাচনের বিধি ভঙ্গ হয়েছে বলে দাবি করে দিল্লি হাইকোর্টে মামলা করেন রাহুল মেহরা। সুপ্রিম কোর্টে (Supreme Court) গিয়ে স্থগিতাদেশ নিয়ে আসে ফেডারেশন (AIFF)। এরপরেই প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি এবং প্রাক্তন জাতীয় অধিনায়ক ভাস্কর গাঙ্গুলিকে ওম্বুডসম্যান হিসেবে নিয়োগ করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। তারপর থেকে ঝুলে রয়েছে ফেডারেশনের নির্বাচন। সুপ্রিম কোর্ট  (Supreme Court) নিযুক্ত এই দুই সদস্য যতদিন না রিপোর্ট জমা দেবেন ততদিন পর্যন্ত ফেডারেশনের (AIFF) নির্বাচন হবার কোনও সম্ভাবনা নেই।

এই প্রেক্ষিতেই প্রাক্তন জাতীয় ফুটবলার হিসেবে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন কল্যাণ চৌবে (Kalyan Chaubey)। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বর্তমান কার্যকরী কমিটির (executive committee) মেয়াদ বৃদ্ধি না করে অবিলম্বে নির্বাচন হোক এই আবেদন তিনি জানিয়েছেন দেশের শীর্ষ আদালতে। এবং এই নির্বাচন প্রক্রিয়ায় দেশের প্রাক্তন ফুটবলারদের সুযোগ দেওয়ার দাবি তুলেছেন কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

 

 

AIFF has moved an application in Supreme Court to extend the tenure of the current executive committee beyond 21st...

Posted by Kalyan Chaubey on Wednesday, 16 December 2020

 

ফেডারেশনের সংবিধান আর স্পোর্টস কোড অনুযায়ী, ২০২০ সালের ২১ ডিসেম্বরের পর আর সভাপতি থাকতে পারবেন না প্রফুল প্যাটেল (Praful Patel)। ২০০৮ সালে প্রিয়রঞ্জন দাশমুন্সি অসুস্থ হওয়ার পর থেকে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন প্রফুল। সংবিধান অনুযায়ী তিনটে টার্মের বেশি সভাপতি পদে থাকতে পারবেন না প্রফুল প্যাটেল (Praful Patel)।

২১ ডিসেম্বরের পরেও বর্তমান কার্যকরী কমিটির মেয়াদ বাড়ানোর জন্য ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ফেডারেশন কর্তারা। সেই মেয়াদ বৃদ্ধি না করে, দেশে ফুটবলের বৃহত্তর স্বার্থে অবিলম্বে ফেডারেশনে নির্বাচন হোক- তাই সুপ্রিম কোর্টে পদক্ষেপ করেছেন বলে দাবি করেছেন ভারতীয় দলের প্রাক্তন গোলকিপার কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

আরও পড়ুন- ISL 2020-21: জয় কৃষ্ণা! FC Goa-কে হারিয়ে জয়ে ফিরল ATK Mohun Bagan

.