প্রয়াত ছেষট্টি বিশ্বকাপের সেই জার্মান অধিনায়ক উয়ে সিলার

১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক ছিলেন সিলার। যে ফাইনালে হ্যাটট্রিককারী জিওফ হার্স্টের দ্বিতীয় গোল যে গোললাইন পেরোয়নি, তা আজও মনেপ্রাণে বিশ্বাস করেন জার্মানরা।  

Updated By: Jul 22, 2022, 02:42 PM IST
প্রয়াত ছেষট্টি বিশ্বকাপের সেই জার্মান অধিনায়ক উয়ে সিলার
চিরঘুমে উয়ে সিলার।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত হলেন ১৯৬৬ সালের বিশ্বকাপ ফুটবলে রানার্স জার্মান ফুটবল (Germany) দলের অধিনায়ক উয়ে সিলার (Uwe Seeler)। বয়স হয়েছিল ৮৫ বছর। তাঁর মৃত্যুতে গভীর শোকাহত ফুটবল দুনিয়া।

১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক ছিলেন সিলার। যে ফাইনালে হ্যাটট্রিককারী জিওফ হার্স্টের দ্বিতীয় গোল যে গোললাইন পেরোয়নি, তা আজও মনেপ্রাণে বিশ্বাস করেন জার্মানরা। ফাইনালে নির্ধারিত সময়ে ২-২ থাকার পরে অতিরিক্ত সময়ে ইংল্যান্ড ৪-২ জিতে প্রথম বার বিশ্বকাপ জিতে নেয়।

যদিও তাঁর প্রয়াণে বিশ্বের বিভিন্ন ফুটবল ব্যক্তিত্ব শোকাহত। ২০০৪ সালে 'ফুটবল সম্রাট' পেলে সেই সময়ে জীবিত তাঁর বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ফুটবলারদের দলে রেখেছিলেন সিলারকে। জার্মান জাতীয় দলের তরফেও টুইট করে বলা হয়েছে, " শান্তিতে থাকুন। জাতীয় অধিনায়ক ও কিংবদন্তি উয়ে সিলারের প্রয়াণে আমরা শোকাহত। প্রয়াত ফুটবলারের পরিবার ও প্রিয়জনেদের জন্য রইল সমবেদনা।" 

জার্মানির যে অঞ্চলের ক্লাবের হয়ে উয়ে সিলার খেলতেন, সেই হামবুর্গ মিউনিসিপ্যালিটির তরফে শোকপ্রকাশ করে বলা হয়েছে, "গোটা হামবুর্গ আজ শোকস্তব্ধ। বুন্দেশলিগার প্রথম সর্বোচ্চ গোলদাতা ছিলেন উয়ে সিলার। যিনি আজ আর আমাদের মধ্যে নেই। সবাই আজ শোকাচ্ছন্ন।"

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ১৯৪৬ সালে প্রথম হামবুর্গের হয়ে ফুটবল খেলা শুরু সিলারের। এই ক্লাবের হয়ে ৪৭৬ ম্যাচ খেলে ১৯৭২ সালে অবসরগ্রহণ করেন। এই এই ক্লাবের সভাপতিও হন তিনি। ১৯৫৪ থেকে ১৯৭০ সাল পর্যন্ত জার্মানির হয়ে খেলে ৩৩ গোল করলেও কখনও বিশ্বকাপ জেতা হয়নি সিলারের। নিজেও সাধারণ জীবনযাপন করতেন। বলতেন, "আমি সাধারণ মানুষের উর্ধ্বে নই। কেবল ফুটবল খেলি দেশের হয়ে।"

আরও পড়ুন: Neeraj Chopra :রবিবারের সকাল নিজের নামে করতে মরিয়া 'সোনার ছেলে'

আরও পড়ুন: Sourav Ganguly : কোথায় হবে এশিয়া কাপ? জানালেন বিসিসিআই সভাপতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.