একশোয় ১০০

ক্রিকেট বিশ্বের ফার্স্ট বয় সচিন রমেশ তেন্ডুলকর এবার একশোয় একশো। আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতরান করার অনন্য নজির গড়লেন মাস্টার ব্লাস্টার। এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে মীরপুরে মাইলস্টোনে পৌঁছন সচিন তেন্ডুলকর। কেরিয়ারের ৪৬২তম একদিনের ম্যাচে এই নজির গড়লেন সচিন।

Updated By: Mar 16, 2012, 04:54 PM IST

ক্রিকেট বিশ্বের ফার্স্ট বয় সচিন রমেশ তেন্ডুলকর এবার একশোয় একশো। আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতরান করার অনন্য নজির গড়লেন মাস্টার ব্লাস্টার। এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে মীরপুরে এই মাইলস্টোনে পৌঁছন সচিন তেন্ডুলকর। ১৩৮ বলে শতরান করলেন মাস্টার ব্লাস্টার। কেরিয়ারের ৪৬২তম একদিনের ম্যাচে এই নজির গড়লেন সচিন। প্রায় এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করলেন ৩৮ বছরের সচিন তেন্ডুলকর। এটি তাঁর একদিনের ম্যাচে ৪৯ তম শতরান। টেস্টে ৫১ টি শতরান রয়েছে সচিনের।
১৯৮৯ সালে আন্তার্জাতিক ক্রিকেটে অভিষেক সচিন তেন্ডুলকরের। ১৯৯০ সালের ১৪ আগস্ট ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধে জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন সচিন। আর একদিনের ম্যাচে প্রথম শতরান আসে ১৯৯৪-র ৯ সেপ্টেম্বর কলম্বোয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২০০১-এ জীবনের ৫০ তম শতরানটি করেন সচিন। তার ১১ বছর পর বাংলাদেশের মাটিতে শততম শতরানটি এল তাঁর ঝুলিতে।
গত বছর ১১ মার্চ ওয়ার্ল্ড কাপ চলাকালীন নাগপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৯৯ তম শতরান করার পর থেকেই লিটল্ মাস্টারের শততম শতরানের অপেক্ষায় ছিল গোটা দেশ। সময়ের সঙ্গে সঙ্গে চড়েছে প্রত্যাশার পারদ। দীর্ঘ এক বছর পর সেই প্রত্যাশা পূরণ করলেন সচিন। জীবনের খারাপ সময় অনেক বারই কঠোর সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে। রিটায়ারমেন্টের পরামর্শ দিয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু নিজের লক্ষ্যে বরাবরই অবিচল থেকেছেন বিশ্ব ক্রিকেটের এই অন্যতম সেরা ব্যক্তিত্ব। আর তারই সাফল্য দেখল এদিন গোটা বিশ্ব।
শতরান করার পর সচিনকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, গায়িকা লতা মঙ্গেশকর সহ অগনিত ভক্ত। রইল ২৪ ঘণ্টার শুভেচ্ছাও। 

.