আইপিএলে যে ৫ জনকে সবথেকে বেশি মিস করব

Updated By: Apr 9, 2016, 04:41 PM IST
 আইপিএলে যে ৫ জনকে সবথেকে বেশি মিস করব

স্বরূপ দত্ত

 

আজ থেকে শুরু ফের আর একটা আইপিএল। ক্রিকেট ফিরবে 'ম্যাক্সে'! শুরু হবে 'ঠোকো ব্যান্ড, ঠোকো, ঠোকো।' আরও অনেক কিছুই। যেগুলো গত আট বছর ধরে অভ্যাস হয়েগিয়েছে আমাদের। এবারও দেখবো চুটিয়ে। অনেক ম্যাচেই গলা ফাটাবো। আগামী প্রায় দুমাস অনেক ভালোলাগার মুহূর্ত পেতে চলেছি তো বটেই। কিন্তু মন খারাপও লাগবে কিছু ক্ষেত্রে। অন্তত ৫ জনকে খুব মিস করব এই আইপিএলে। কাউন্টডাউন করে বলি, কোন ৫ জনকে সবথেকে বেশি মিস করব, নবম আইপিএলে।

নাম্বার ৫) -- মহমম্মদ শেহজাদ (MS) - বিশ্বক্রিকেটে এখন আর MS বলতে শুধুই মহেন্দ্র সিং ধোনি নয়। আছেন আরও একজন। মহম্মদ শেহেজাদ। যেমন ব্যাট করেন ধুম ধাড়াকা, তেমনই উইকেট কিপার মহেন্দ্র সিং ধোনির মতোই। দুর্দান্ত ক্রিকেটার। আফগানিস্থান ক্রিকেটের মূল স্তম্ভ। আইপিএল মানে তো টি২০। আর সেই টি২০ খেলাটায় রাজা মহম্মদ শেহেজাদ। এবারের টি২০ বিশ্বকাপেও দুরন্ত খেলেছেন। ইস যদি থাকতেন কোনও একটা আইপিএল দলে, দুর্দান্ত কিছু ইনিংস দেখতে পেতাম তাঁর কাছে থেকে। খুব মিস করব, আফগান MS কে।

নাম্বার ৪) -- সৌম্য সরকার - এই বাংলাদেশের ক্রিকেটার মনে জায়গা করে নিয়েছেন স্রেফ ফিল্ডিং নিয়ে। একদম। আজকের দিনে টি২০ ক্রিকেটে এক-একটা আইপিএলে ছশো-সাড়ে ছশো ছক্কা মারেন ব্যাটসম্যানরা। চার মারেন হাজার দুয়েক। তাই এত মার মনে রাখা যায় না। তাই সৌম্য যে ব্যাটিংটা করতেন, তা অন্যরা পুষিয়ে দেবে। কিন্তু সৌম্যর ফিল্ডিংটা কে করে দেবে? বলতে দ্বিধা নেই, সৌম্য সরকারের থেকে ভালো ফিল্ডার এই মুহূর্তে গোটা পৃথিবীতে নেই। এবি ডিভলিয়ার্স, ওয়ার্নারকে মাথায় রেখেই কথাটা বললাম। মিস করব তোমায় সৌম্য।

নাম্বার ৩) -- শিল্পা শেঠ্ঠি --  তিনি মোটেই খেলেন না। মালকিন ছিলেন রাজস্থান রয়্যালসের। কিন্তু তাঁর দলই তো নির্বাসিত আইপিএল থেকে। প্রত্যেকবার নীলবসনা হয়ে মাঠে আসতেন। দেখতে সুন্দরী। শরীর বড় বেশি আকর্ষণীয়। প্রীতি জিন্টা যতই আইপিএলে লম্ফঝম্প করুন, তিনি বড়জোর কিং খানের বিজ্ঞাপনের ঠাণ্ডা পাউডার। আর শিল্পা অনেক বেশি গরম, তাঁর টানটান শরীর নিয়ে। শিল্পী মন শিল্পাকে মিস করবে না!

নাম্বার ২) মহেন্দ্র সিং ধোনি -- ভাবলেন, ভুল করে লিখে ফেলেছি! ধোনি তো আজই মাঠে নামছেন। হ্যাঁ, নামছেন। কিন্তু এটা আমার সেই ভালোলাগার মহেন্দ্র সিং ধোনি নয়। আইপিএলে ধোনি মানে হলুদ। ধোনি মানে চেন্নাই সুপার কিংস। ধোনি মানে হুইসল পোড়ু। ধোনি আজও মাঠে নামবেন। কিন্তু সেই ধোনির জীবন শেষ হয়ে গিয়েছে, যে ধোনিকে আইপিএলে আমি চিনতাম। আজ থেকে অন্য একটা মানুষ থাকবেন আইপিএলে। যাকে দেখতে ধোনির মতোই। যার নামও ধোনি। কিন্তু এটা আইপিএলের ধোনি নয়। মিস করব, ধোনিকে। হুম, খুব।

নাম্বার ১) বীরেন্দ্র সেহবাগ -- এই মিসটা কতটা, তা ভাষায় প্রকাশ করতে পারব না। আইপিএল মানে তো একটা ধুম ধাড়াকা ক্রিকেট খেলার ফরম্যাট। টি২০। যার ব্যাটিং দেখে টি২০, টেস্ট, ওডিআই সবকিছুতেই থাকতো, উত্তেজনা, সেই লোকটাকে এবার প্রথমবার আইপিএলে খেলতে দেখব না। আইপিএলে এবার বিনোদন থাকবে, কিন্তু উত্তেজনাটাই থাকবে না। বীরেন্দ্রে সেহবাগ ব্যাট হাতে মাঠে নামলে মনে যে পরিস্থিত তৈরি হত, ওটা না হওয়া মানে একটাই কথা বলার - ক্রিকেট আজ বয়স্ক হল। বার্ধক্য এল। কারণ, তাঁর শরীরের উত্তেজনা আনা অঙ্গটাই (সেহবাগ) আর নেই যে!