ক্রিকেটারদের হেলমেট পরা নিয়ে আইসিসি যে নির্দেশ দিল

গত কিছু দিন ধরে ক্রিকেট বিশ্বজুড়ে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করার দাবি উঠলেও আপাতত সেটা করল না আইসিসি। তবে, আন্তর্জাতিক ম্যাচে ব্যাটিংয়ের সময় হেলমেট পরতে হলে, তা হতে হবে ব্রিটিশ স্ট্যান্ডার্ড অনুযায়ী তৈরি। এডিনবরায় আইসিসির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই সিদ্ধান্ত। ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেটের উপরের অংশের সঙ্গে গ্রিলের ব্যবধান সাধারণ হেলমেটের চেয়ে বেশ কম। তাই এতে বল কোনোভাবেই হেলমেটের ফাঁক গলে ঢুকতে পারে না।

Updated By: Jul 5, 2016, 09:55 AM IST
ক্রিকেটারদের হেলমেট পরা নিয়ে আইসিসি যে নির্দেশ দিল

ওয়েব ডেস্ক: গত কিছু দিন ধরে ক্রিকেট বিশ্বজুড়ে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করার দাবি উঠলেও আপাতত সেটা করল না আইসিসি। তবে, আন্তর্জাতিক ম্যাচে ব্যাটিংয়ের সময় হেলমেট পরতে হলে, তা হতে হবে ব্রিটিশ স্ট্যান্ডার্ড অনুযায়ী তৈরি। এডিনবরায় আইসিসির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই সিদ্ধান্ত। ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেটের উপরের অংশের সঙ্গে গ্রিলের ব্যবধান সাধারণ হেলমেটের চেয়ে বেশ কম। তাই এতে বল কোনোভাবেই হেলমেটের ফাঁক গলে ঢুকতে পারে না।

আরও পড়ুন  ফের ভারত-পাক ক্রিকেট সিরিজ নিয়ে উদ্যোগী দুদেশের ক্রিকেট বোর্ড

বলের আঘাতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজের মৃত্যুর পর থেকেই দাবি উঠছে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক হোক এবং নতুন ধরনের হেলমেট ব্যবহার করা হোক। এরপর ক্রিকেটে আরও বেশ কয়েকজন ব্যাটসম্যান চোট পেয়েছেন বলের আঘাতে। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে তাসকিন আহমেদের বাউন্সারে মাথার পিছন দিকে ঘাড়ের কাছে গুরুতর আঘাত পান শুভ। আইসিসি অনুরোধ করেছে, ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট ব্যবহারের উপকারিতা সম্পর্কে নিজেদের ব্যাটসম্যানদের শিক্ষিত করে তুলতে।

আরও পড়ুন  শুধু লেখা নয়, বৃষ্টির রাতে শুনুন এক অন্য FM