BCCI-এর অনুরোধ খারিজ! ধোনির গ্লাভসে 'বলিদান' প্রতীক ব্যবহারের অনুমতি দিল না ICC

ভারতীয় বোর্ডের অনুরোধ না মানায় ধোনির গ্লাভস বিতর্কে আরও একবার BCCI এবং ICC -র মধ্যে সংঘাতের মঞ্চ প্রস্তুত। 

Updated By: Jun 7, 2019, 10:19 PM IST
BCCI-এর অনুরোধ খারিজ! ধোনির গ্লাভসে 'বলিদান' প্রতীক ব্যবহারের অনুমতি দিল না ICC

নিজস্ব প্রতিবেদন: না! কিপিং গ্লাভসে 'বলিদান' প্রতীক ব্যবহার করতে পারবেন না মহেন্দ্র সিং ধোনি। বোর্ডের অনুরোধ খারিজ করে দিল আইসিসি। চলতি বিশ্বকাপে ধোনির গ্লাভসে 'বলিদান' প্রতীক ব্যবহারের অনুমতি দিল না বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

বুধবার বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে 'বলিদান' প্রতীক চিহ্ন লাগানো উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নামেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সেনাদের প্রতি ধোনির এই সম্মান প্রদর্শন দেখে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো উচ্ছ্বসিত হয়ে পড়েন মাহিভক্তরা। কিন্তু ধোনির কিপিং গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর 'বলিদান' প্রতীক সরানোর জন্য বিসিসিআই-কে অনুরোধ জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। আইসিসির জেনারেল ম্যানেজার ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশন ক্লেয়ার ফার্লং বৃহস্পতিবারই জানান, "আমরা বিসিসিআইকে অনুরোধ করেছি ধোনির গ্লাভস থেকে যেন ওই প্রতীকচিহ্ন সরিয়ে দেওয়া হয়।'' আইসিসির নিয়ম বলছে, আইসিসি-র আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনও ক্রিকেটার তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে এমন কোনও বার্তা থাকবে না যা বাণিজ্যিক, রাজনৈতিক, ধর্মীয় কিংবা জাতিগত বার্তা বহন করে।

আরও পড়ুন - ICC World Cup 2019: সাকলিন মুস্তাককে টপকে রেকর্ড মিচেল স্টার্কের! নতুন ডাকনাম পেলেন স্টার্ক

এরপরেই গ্লাভস বিতর্কে ধোনির পাশেই দাঁড়ায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিশ্বকাপের বাকি ম্যাচেও ধোনি ওই 'বলিদান' প্রতীক লাগানো উইকেটকিপিং গ্লাভস পরেই খেলবে বলে আইসিসিকে চিঠি দিয়ে অনুরোধ করে বিসিসিআই। বিসিসিআই-এর প্রশাসনিক কমিটির প্রধান বিনোদ রাই সংবাদসংস্থা পিটিআই-কে জানান, "ইতিমধ্যেই বিসিসিআই এই ব্যাপারে আইসিসি-কে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে৷ আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও খেলোয়াড়রা তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে কোনও ব্যবসায়িক, ধর্মীয় অথবা মিলিটারি লোগো ব্যবহার করতে পারবে না৷ কিন্তু এটা তো কোনও ভাবে ব্যবসায়িক বা ধর্মীয় নয়৷ সেটা সকলেই জানে।"

আরও পড়ুন - উইকেট পেলেই স্যালুট করে কেন সেলিব্রেট করেন ওয়েস্ট ইন্ডিজের কটরেল?

ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুরোধ খতিয়ে দেখে আইসিসি-র ক্রিকেট অপারেশনস টিম। এমনকী বিশ্বকাপের ইভেন্ট টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয় আইসিসি। আইসিসি জানিয়েছে, "আইসিসি ইভেন্টের নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার তাঁর খেলার সরঞ্জাম বা পোশাকে ব্যক্তিগত বার্তা এবং লোগো প্রকাশ্যে ব্যবহার করতে পারবেন না।" অর্থাত্ ধোনির কিপিং গ্লাভসে 'বলিদান' প্রতীক আইসিসি-র নিয়মকে লঙ্ঘন করছে। তাই বিশ্বকাপের আর কোনও ম্যাচে 'বলিদান' প্রতীক লাগানো কিপিং গ্লাভস পরতে পারবেন না। ভারতীয় বোর্ডের অনুরোধ না মানায় ধোনির গ্লাভস বিতর্কে আরও একবার BCCI এবং ICC -র মধ্যে সংঘাতের মঞ্চ প্রস্তুত। 

 

.