Virat Kohli, ICC T20 World Cup 2022: 'কিং কোহলি'-ই সেরা, অকপটে জানিয়ে দিলেন রোহিত শর্মা

৫০ ওভারের ক্রিকেটেও অ্যাডিলেডে দাপট দেখিয়েছিলেন বিরাট। ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন ১২৬ রানে ১০৭। ২০১৯ সালে ফের একবার এই মাঠেই শতরান করেছিলেন। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ১০৪ রানে দলকে ৬ উইকেটে জয় এনে দিয়েছিলেন 'চেজ মাস্টার'। 

Updated By: Nov 2, 2022, 08:37 PM IST
Virat Kohli, ICC T20 World Cup 2022: 'কিং কোহলি'-ই সেরা, অকপটে জানিয়ে দিলেন রোহিত শর্মা
বিরাটের উপর অটুট ভরসা। জানিয়ে দিলেন রোহিত। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিম ইন্ডিয়ার দুই মহাতরকার মধ্যে নাকি ইগোর লড়াই চলে! ড্রেসিংরুমে নাকি দুটি আলাদা ক্যাম্প আছে! এমন তথ্য সোশ্যাল মিডিয়াতে ঘোরাফেরা করে। তবে পুরোটাই যে গুজব সেটা ফের একবার বুঝিয়ে দিলেন রোহিত শর্মা। পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের পর বিরাট কোহলিকে কাঁধে তুলে নিয়েছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। আর বুধবার বাংলাদেশকে হারিয়ে দেওয়ার পর স্পষ্ট বলে দিলেন যে বিরাট হারিয়ে যাননি। 

৪ ম্যাচে ২২০ রান করে এই মুহূর্তে প্রতিযোগিতার শীর্ষে রয়েছেন বিরাট। সঙ্গে রয়েছে তিনটি অর্ধ শতরান। গড় ২২০.০০। স্ট্রাইক রেট ১৪৪.৭৩। সর্বোচ্চ ৫৩ বলে অপরাজিত ৮২ রান। এত গেল এবারের পরিসংখ্যান। পয়া অ্যাডিলেডে তাঁর কীর্তি চোখ কপালে তুলে দেবে। ২০১২ সালে প্রথমবার অস্ট্রেলিয়া সফরে গিয়েই  এই মাঠে করেছিলেন ১১৬ রান। এরপর এল ২০১৪ সাল। মহেন্দ্র সিং ধোনি নির্বাসিত থাকার জন্য দলকে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট। দুই ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১১৫ ও ১৪১ রান। 

৫০ ওভারের ক্রিকেটেও অ্যাডিলেডে দাপট দেখিয়েছিলেন বিরাট। ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন ১২৬ রানে ১০৭। ২০১৯ সালে ফের একবার এই মাঠেই শতরান করেছিলেন। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ১০৪ রানে দলকে ৬ উইকেটে জয় এনে দিয়েছিলেন 'চেজ মাস্টার'। 

আরও পড়ুন: Virat Kohli, ICC T20 World Cup 2022: খারাপ সময়, বিতর্ক দূরে সরিয়ে ফের স্বমহিমায় অ্যাডিলেডের রাজা 'কিং কোহলি'

আরও পড়ুন: IND vs BAN, ICC T20 World Cup 2022: ডিএলএস নিয়মে ৫ রানে রুদ্ধশ্বাস জয়, শেষ চারের দিকে এগিয়ে গেল টিম ইন্ডিয়া

ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটেও অ্যাডিলেড তাঁকে ভরিয়ে দিয়েছে। ২০১৬ সালে অজিদের বিরুদ্ধে ৫৫ বলে ৯০ রানে অপরাজিত ছিলেন বিরাট। এরপরের ইনিংসটা বাংলাদেশের বিরুদ্ধে বুধবার। এদিন বিরাট ৪৪ বলে ৬৪ রানে অপরাজিত রইলেন। 

সেই তথ্য মনে করিয়ে রোহিত বলেন, 'আমার দিক থেকে বিরাট কোনও দিনই ছন্দ হারায়নি। খারাপ সময় পুরো দল ওর পাশে ছিল। স্রেফ কয়েকটা ইনিংসের ব্যাপার। এশিয়া কাপে ভাল খেলার পর ও ছন্দ পেয়ে গিয়েছে। বড় ম্যাচ, বড় প্রতিযোগিতায় খেলার অনেক অভিজ্ঞতা রয়েছে ওর। ওকে নিয়ে কোনও সন্দেহই ছিল না। রাহুলকে নিয়েও বেশ খুশি। ওর এবং দলের কাছে রানে ফেরা খুবই গুরুত্বপূর্ণ ছিল। ও আমাদের দলে কতটা গুরুত্বপূর্ণ সেটা আমরা জানি।' 

এদিন চাপের মুখে দারুণ বোলিং করলেন অর্শদীপ। তাই এই তরুণকে শেষ ওভারে হাতে বল তুলে দেওয়া হল। রোহিত যোগ করেন, 'অর্শদীপ দলে আসার পর থেকে ওকে দিয়ে ডেথ ওভার করাব বলে সিদ্ধান্ত নিয়েছি। বুমরা না থাকায় কাউকে না কাউকে তো এগিয়ে আসতেই হত। আমরা আরশদীপকেই বেছেছি। ওর মতো তরুণ এক জন বোলারের পক্ষে এ ধরনের চাপের পরিস্থিতি সামলানো সহজ ব্যাপার নয়। তবে সব রকম পরিস্থিতির কথা ভেবে ওকে তৈরি করা হয়েছে। গত ৮-৯ মাস ধরেই সেটা করছে।' 

খারাপ সময় ও বিতর্ক সব অতীত। বড় মঞ্চে ম্যাচ উইনাররা জ্বলে ওঠেন। এই প্রবাদ যে সত্য, সেটা চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতি ম্যাচে প্রমাণ করছেন বিরাট কোহলি। এমনতেই কাপ যুদ্ধে ফর্মের তুঙ্গে রয়েছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক। এরমধ্যে আবার বাংলাদেশের বিরুদ্ধে নেমেছিলেন অ্যাডিলেডে। মহম্মদ আজহারউদ্দিন, ভিভিএস লক্ষ্মণের কাছে যেমন ইডেন গার্ডেন্স। অনিল কুম্বলের কাছে যেমন পুরনো আমলের ফিরোজ শাহ কোটলা। বিরাটের কাছে এই মাঠের বাইশ গজও তাই। ২০১২ সাল থেকে তরুণ বিরাটকে 'ব্যাটার বিরাট-'এর পরিচয় দিয়েছিল এই অ্যাডিলেড ওভাল। সব ফরম্যাটেই তিনি এই মাঠে সফল। সেটা বুধবার ফের বুঝিয়ে দিলেন এই মহা তারকা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.