চার দিনের টেস্ট! মার্চেই আলোচনায় বসছে কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটি

আইসিসি-র চার দিনের টেস্টে সায় নেই বিরাট কোহলি, নাথান লিঁও, সচিন তেন্ডুলকর থেকে রিকি পন্টিং, গ্লেন ম্যাকগ্রার।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 7, 2020, 02:15 PM IST
চার দিনের টেস্ট! মার্চেই আলোচনায় বসছে কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটি

নিজস্ব প্রতিবেদন:  ক্রিকেটের চাহিদা প্রতিদিনই বাড়ছে সঙ্গে ঠাসা ক্রীড়াসূচি। তাই টেস্ট ম্যাচে দিন কমানোর ভাবনা আইসিসি-র। পাঁচ দিনের পরিবর্তে  চার দিনের টেস্ট করার পরিকল্পনা বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। এই নিয়েই মার্চ মাসে আলোচনায় বসতে চলেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটি।

আইসিসি-র চার দিনের টেস্টে সায় নেই বিরাট কোহলি, নাথান লিঁও, সচিন তেন্ডুলকর থেকে রিকি পন্টিং, গ্লেন ম্যাকগ্রার। এতো সমালোচনা সামলে বিষয়টি নিয়ে মার্চের ২৭-৩১ তারিখে দুবাইয়ে আইসিসি-র বৈঠকে আলোচনায় বসবে আইসিসি-র ক্রিকেট কমিটি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটিতে রয়েছেন অ্যান্ড্র স্ট্রস, রাহুল দ্রাবিড়, মাহেলা জয়বর্ধনে এবং শন পোলক। তবে আইসিসি-র ভাবনায় সায় রয়েছে শ্যেন ওয়ার্ন, মার্ক টেলর, মাইকেল ভনের মতো প্রাক্তণীদের।  বৈঠক প্রসঙ্গে অনিল কুম্বলে সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, "আমি যেতেহু ওই কমিটিতে রয়েছি। তাই ওই প্রস্তাবনা নিয়ে কিছু বলতে পারবো না। আমরা বৈঠকে এই নিয়ে আলোচনা করব। তারপর জানাব। "  

আসলে নতুন টুর্নামেন্টের জন্য উইন্ডো, বিভিন্ন ঘরোয়া টি-টোয়েন্টি লিগের পাশাপাশি বিসিসিআই-এর ক্রিকেট ক্যালেন্ডারে আলাদা শেয়ারের দাবি--সব মিলিয়ে চলতি ক্রিকেট ক্যালেন্ডারে আইসিসির পক্ষে এতকিছু অন্তর্ভুক্ত করা সম্ভব হচ্ছে না। তাই ২০২৩ সাল থেকে পাঁচের বদলে চার দিনের টেস্ট ম্যাচ করতে চাইছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চার দিনের টেস্ট ম্যাচকে বাধ্যতামূলক করতে চলেছে আইসিসি।

আরও পড়ুন - IND vs SL: আজ ইন্দোরে দ্বিতীয় টি-টোয়েন্টি, নজরে বুমরাহ ও ধাওয়ান