ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : বাইশ গজের বাইরে একরত্তিকে নিয়ে মা-মাসিদের খুনসুটি

মা ও মেয়ে জিন্দাবাদ। 

Updated By: Mar 6, 2022, 10:19 PM IST
ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : বাইশ গজের বাইরে একরত্তিকে নিয়ে মা-মাসিদের খুনসুটি
বিসমাহ মারুফের একরত্তির সঙ্গে সেলফি তুলতে ব্যস্ত ভারতীয় প্রমীলাবাহিনী। ছবি: আইসিসি

সব্যসাচী বাগচী: চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ যাত্রা জয় দিয়েই শুরু করেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। প্রথম ম্যাচেই পাকিস্তানকে তারা ১০৭ রানে পরাস্ত করেছে। এই ম্যাচের পর এমন একটি ভিডিও সামনে এসেছে, যেটা প্রত্যেক ক্রিকেট সমর্থকের হৃদয় জয় করে নিল। বাইশ গজের বাইরে একরত্তিকে নিয়ে মা-মাসিদের খুনসুটি বাইশ গজের যুদ্ধের বাইরে অন্য মাত্র যোগ করল।  

পাকিস্তান মহিলা ক্রিকেট দলের অধিনায়ক বিসমাহ মারুফের মেয়ের বয়স মাত্র ছয় মাস। তিনি মেয়েকে সঙ্গে নিয়েই নিউজিল্যান্ডে খেলতে গিয়েছেন। মারুফ নিজের মেয়েকে কোলে নিয়েই ম্যাচ খেলতে স্টেডিয়ামে পৌঁছলেন। ম্যাচ শেষ হওয়ার পর ভারতীয় ক্রিকেট দলের স্পিনার একতা বিস্ত ড্রেসিংরুমে ফিরে যাওয়ার সময় মারুফের মেয়েকে দেখতেই একরত্তির সঙ্গে খুনসুটি করতে শুরু করেন। এরপর তাঁর সঙ্গে এই আড্ডায় একে একে যোগ দিলেন হরমনপ্রীত কৌর, রিচা ঘোষ, স্মৃতি মান্ধানারা। ড্রেসিংরুমের বাইরে বেশ জমে উঠল মা-মাসিদের আড্ডা। কিছু না বুঝতে পারলেও সেই নিখাদ আড্ডা চেটেপুটে নিল নাম না জানা এই কোলের মেয়ে। 

ভারতীয় ক্রিকেট দলের প্রথম একাদশে সুযোগ পাননি একতা। তিনি রিজার্ভ ক্রিকেটার হিসেবে দলের সঙ্গে এসেছেন। এই একরত্তিকে দেখে নিজেকে দূরে সরিয়ে রাখতে পারেননি একতা। ভারত-পাক এই সৌভ্রাতৃত্বের ছবি ভালোবাসার ফ্রেমবন্দি হয়ে রয়ে গেল। এই ছয় মাসের কন্যা দুই দেশের ভেদাভেদের ছবি কয়েক মুহূর্তের জন্য ভুলিয়ে দিল। দূরে সরিয়ে দিল সমস্ত যুদ্ধ, সমস্ত ঘৃণাকে। বিসমা মারুফের কোলে তাঁর একরত্তি। আর বিসমাকে গোল করে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেটাররা। ছোট্ট শিশুর সঙ্গে খুনসুটিতে মজলেন সবাই। পরনে জার্সি না থাকলে বোঝার উপায় নেই কে কোন দেশের বাসিন্দা। কারণ মা ও মেয়ের যে কোনও জাত হয় না। 

Bismah Maroof

অবশ্য এই ছবি ভাইরাল হওয়ার অনেক আগে পাক অধিনায়ক বিসমাহ মারুফ সবার প্রশংসা কুড়িয়েছেন। একদিকে তিনি যেমন পাকিস্তান মহিলা দলের দায়িত্ব সামলাচ্ছেন, তেমনই আবার সামলাচ্ছেন সংসার। পালন করছেন মায়ের দায়িত্ব। কোলের শিশুকে নিয়েই বিশ্বকাপ খেলতে গিয়েছেন বিসমা। ভারতের বিরুদ্ধে ম্যাচ। ছোট্ট মেয়েকে হোটেলে ফেলে মাঠে নামা অসম্ভব। তাই মেয়েকে কোলে নিয়েই নামলেন টিম বাস থেকে। ড্রেসিংরুমেও ঢুকলেন মেয়েকে সঙ্গে নিয়ে। কিট ব্যাগের সঙ্গে সন্তানকে কোলে নিয়ে মাঠে ঢোকার এমন ছবি বিরল। মাঠে যতক্ষণ ছিলেন, ততক্ষণ সতীর্থরাই সামলেছেন কোলের শিশুকে। পাক অধিনায়ক প্রত্যেক নারীর অনুপ্রেরণা হয়ে থাকলেন। সংসার সামলেও মাঠে নামা যায়, খেলা যায়। সেটা বুঝিয়ে দিলেন এই বিশেষ বার্তা।  

সীমান্ত সন্ত্রাসের জন্য দুই দেশের মধ্যে ক্রিকেট অনেক বছর বন্ধ। মাঝেমধ্যে ওদের আইসিসি ইভেন্টে দেখা হয়। বাইশ গজের যুদ্ধ শেষ হলেই ওঁরা মেতে ওঠেন নিখাদ আড্ডায়। খবর নেন একে অন্যের। এমন ছবি আমরা অনেক দেখেছি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির ভারত লজ্জাজনক ভাবে বাবর আজমের পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পরেও, নিখাদ আড্ডায় মেতে উঠেছিলেন মহেন্দ্র সিং ধোনি, শোয়েব মালিকরা। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল জেতার পর ধোনির সঙ্গে দেখা করতে এসেছিলেন পাক ব্যাটার আজহার আলী। সঙ্গে ছিল আজহারের স্কুলে যাওয়া ছেলে। 

এরপরেও ছবিটা বদলে যাবে না। দুই দেশের সীমান্তে অগণিত জওয়ান শহীদ হবেন। কান্নার রোল উঠবে দুই দেশের অনেক সংসারে। একাধিক পরিবার তাদের কর্তাদের হারাবেন। সেই শবদেহগুলো নিয়ে চলবে নোংড়া রাজনীতি। এ ভাবেই এগিয়ে যাবে দুই দেশ। তবুও এই ছবিগুলো মনকে একটা অদ্ভুত শান্তি দিয়ে গেল। এই দুঃসময়ে বুকে এল একটু ঠাণ্ডা বাতাস। 

কারণ মা ও মেয়ের যে কোনও জাত হয় না। 

আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : দাপট বজায় রেখে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উড়িয়ে দিল Mithali, Jhulan-এর Team India

আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : চারটি ক্যাচ, একটি স্টাম্পড আউট! দুরন্ত Richa; মেয়েকে নিয়ে গর্বিত বাবা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.