পাকিস্তান ম্যাচে ব্যাট না করেই ১০ রান পেয়েছিল ভারত, কারণ এটাই

ভারতকে এই অতিরিক্ত রান দেওয়া হল কেন?

Updated By: Nov 13, 2018, 07:29 PM IST
পাকিস্তান ম্যাচে ব্যাট না করেই ১০ রান পেয়েছিল ভারত, কারণ এটাই

নিজস্ব প্রতিবেদন: ০/০, ক্রিকেটে কোনও দলের ইনিংস শুরু হওয়ার আগে সাধারনত স্কোরবোর্ডে এমনটাই লেখা থাকে। তবে রবিবার পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংস শুরু করার সময় দেখা যায়, ভারতের স্কোরবর্ডে লেখা রয়েছে ১০/০। অর্থাত্, ২২ গজে প্রথম বল হওয়ার আগে ভারত পেয়ে গিয়েছিল ১০ রান। যা ভারতীয় ইনিংসে অতিরিক্ত রান হিসেবেই যুক্ত হয়।

আরও পড়ুন- অস্ট্রেলিয়ায় কোহলিকে ওপেনার বেছে দিলেন সেওয়াগ!

ভারতকে এই অতিরিক্ত রান দেওয়া হল কেন? কারণ, আইসিসির নিয়ম ভেঙে বারবার ২২ গজের মাঝখান দিয়ে দৌড়াচ্ছিলেন। আম্পায়রা একাধিকবার সতর্ক করা সত্ত্বেও পারকিস্তান ক্রিকেটাররা কথা শোনেনি। তাঁরা ২২ গজের ডেঞ্জার জোন দিয়েই দৌড়েছেন তারা। সে কারণেই পাকিস্তান দলকে শাস্তি হিসেবে তাঁদের ২ রান কেটে নেন ম্যাচ রেফারি। একই সঙ্গে আইসিসি নিয়ম অনুযায়ী অতিরিক্ত ১০ রান দেওয়া হয় ভারতকে। যার ফলে নির্ধারিত ২০ ওভারে ১৩৫ রান করলেও তা শেষ পর্যন্ত দাঁড়ায়  ১৩৩ রানে। এতে আখেড়ে সুবিধাই হয় ভারতের।

আরও পড়ুন- রঞ্জিতে বাংলার ব্যাঘ্রবিক্রম, দ্বিশতরান মনোজের

বিশ্বকাপের মঞ্চে প্রত্যাশিত ভাবেই পাকিস্তানকে হারায় ভারত। অর্ধ-শতরান করে ভারতকে সহজ জয় এনে দেন দলের মিতালি রাজ।

আরও পড়ুন- বিবাহিত যুগলের কাঁধে ভর করে ম্যাচ জিতল দল

অন্যদিকে, ম্যাচ হেরে একদিকে যেমন দলের ক্রিকেটারদের দুষেছেন পাক অধিনায়ক জাভেরিয়া খান। তাঁর মতে এটা এক ধরনের অপেশাদিত্বের পরিচয়। বারবার সতর্ক করা সত্ত্বেও কেন ক্রিকেটাররা তা শুনলেন না, সে বিষয়েই নিজের ক্ষোভ প্রকাশ করেছেন পাক অধিনায়ক। উল্লেখ্য, শুধু ভারত ম্যাচ নয়, এর আগে শ্রীলঙ্কা ম্যাচেও এই ঘটনা ঘটিয়েছেন পাক ক্রিকেটাররা। এতে  ক্ষতি হয়েছে পাক দলেরই।

.