ডিসেম্বরে শুরু কোভিড কালের IFA শিল্ড, এবার শিল্ডে পিকে-চুনীর নামে পুরস্কার

কোভিড বিধি মেনেই ৬ ডিসেম্বর থেকে ১২ দল নিয়ে শুরু হতে চলেছে করোনা-কালের শিল্ড।

Reported By: সুখেন্দু সরকার | Updated By: Nov 18, 2020, 10:31 PM IST
ডিসেম্বরে শুরু কোভিড কালের IFA শিল্ড, এবার শিল্ডে পিকে-চুনীর নামে পুরস্কার
নিজস্ব চিত্র

সুখেন্দু সরকার: করোনা উদ্বেগের মাঝে অক্টোবরে আই লিগ কোয়ালিফায়ারের হাত ধরে কলকাতাতেই প্রথম ফুটবল ফিরেছিল। করোনা পরবর্তী সময়ে ভারতে সেটাই ছিল প্রথম স্পোর্টিং ইভেন্ট। এবার আইএসএলের মাঝেই শুরু হতে চলেছে ১২৩ তম আইএফএ শিল্ড। ভারতীয় ফুটবলারে মক্কায় ফুটবল ফিভার ইজ ব্যাক এগেন- বুধবার শিল্ডের ঢাকে কাঠি পড়ে গেল।

কোভিড বিধি মেনেই ৬ ডিসেম্বর থেকে ১২ দল নিয়ে শুরু হতে চলেছে করোনা-কালের শিল্ড। ফাইনাল ১৯ ডিসেম্বর। তবে শিল্ডে এবার থাকছে না বায়ো সিকিওর বাবল। এটিকে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল আইএসএলে খেলবে তাই এবারের শিল্ডে খেলবে না তা আগেই জানিয়ে দিয়েছে। তাই শিল্ডের জৌলুস অনেকটা কম বলে মনে হলেও আই লিগের চারটি দল এবার শিল্ডে খেলছে। যার মধ্যে অন্যতম কলকাতার এক প্রধান মহমেডান স্পোর্টিং। মহমেডান ছাড়াও আই লিগের দল ইন্ডিয়ান অ্যারোজ, গোকুলাম কেরালা এফসি এবং সুদেভা এফসি খেলবে শিল্ডে। পাশাপাশি থাকছে কলকাতা লিগে খেলা আটটি দল।

এদিন গ্রুপ ড্র এবং শিল্ডের সূচি প্রকাশ করা হল। এবার আইএফএ শিল্ডে যে ১২ টি দল খেলছে তাদের চারটে গ্রুপে ভাগ করা হয়েছে।  প্রতিটি গ্রুপে একটি করে আই লিগ খেলা দলকে রাখা হয়েছে।
এ-গ্রুপে মহমেডান স্পোর্টিংয়ের সঙ্গে রয়েছে খিদিরপুর এসসি এবং কালীঘাট এমএস
বি-গ্রুপে সুদেভা এফসি-র সঙ্গে পিয়ারলেস ও এরিয়ান
সি-গ্রুপে ইন্ডিয়ান অ্যারোজের সঙ্গে সাদার্ন সমিতি এবং জর্জ টেলিগ্রাফ
ডি-গ্রুপে গোকুলাম কেরালা এফসি-র সঙ্গে বিএসএস স্পোর্টিং এবং ইউনাইটেড স্পোর্টিং ক্লাব

 

 

 

123rd IFA Shield 2019-20 groups & group league fixtures #ifashield #BengalFootball

Posted by Indian Football Association - IFA on Wednesday, 18 November 2020

 

শিল্ডের বিজয়ী দল পুরস্কার হিসেবে পাবে ৩ লক্ষ টাকা। রানার্স আপ দল পাবে দু লক্ষ টাকা। আইএফএ এবার বিশেষ সম্মান জানাবে প্রয়াত কিংবদন্তি পিকে বন্দোপাধ্যায় এবং চুনী গোস্বামীকে। প্রতিযোগিতার সেরা কোচকে প্রদীপ কুমার বন্দোপাধ্যায়ের নামে পুরস্কার এবং সেরা ফুটবলারকে চুনী গোস্বামী পুরস্কার দেওয়া হবে। IFA সচিব জয়দীপ মুখার্জি, চেয়ারম্যান সুব্রত দত্ত, প্রেসিডেন্ট অজিত বন্দোপাধ্যায়ের পাশাপাশি ক্রীড়াপ্রেমী মন্ত্রী সুজিত বসুও উপস্থিত ছিলেন এদিন শিল্ডের ড্র অনুষ্ঠানে।

আরও পড়ুন -  টেনিস ছেড়ে অভিনয়ে! ওয়েব সিরিজে অভিষেক সানিয়া মির্জার

.