BGT 2023: সেই অশ্বিন আতঙ্কেই শেষ অস্ট্রেলিয়া! বুক ফুলিয়ে জিতে সিরিজে এগিয়ে গেল ভারত

IND vs AUS 1st Test Day 3 Higlights: এক অসুখেই বারবার শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতে এসে স্পিন সহায়ক পিচ যে তাদের কাছে কত বড় জুজু, তা ফের একবার প্রমাণিত হয়ে গেল। বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টেই ভারতের স্পিন অস্ত্রে ঘায়েল হয়ে গেল অস্ট্রেলিয়া। ভারত চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল। 

Updated By: Feb 11, 2023, 03:37 PM IST
BGT 2023: সেই অশ্বিন আতঙ্কেই শেষ অস্ট্রেলিয়া! বুক ফুলিয়ে জিতে সিরিজে এগিয়ে গেল ভারত
অশ্বিনকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। ছবি-বিসিসিআই

অস্ট্রেলিয়া, প্রথম ও দ্বিতীয় ইনিংস: ১৭৭ ও ৯১/১০
ভারত ৪০০
তৃতীয় দিন: ইনিংস ও ১৩২ রানে জয়ী ভারত

ম্যাচের সেরা: রবীন্দ্র জাদেজা ( ৫/৪৭, ২/৩৪, ব্যাট হাতে ৭০)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ শুধু স্পিনের দিন! এ লগন স্পিন দেখানোর। ভারতীয় দল বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy, BGT 2023) জিঙ্গলটা বানিয়েই ফেলল।  প্রথমে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), পরে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। সেই চেনা স্পিন জুজুতেই অস্ট্রেলিয়ার শেষ হয়ে গেল নাগপুরে। 'ডক্টর্ড পিচ' ওরফে ভারত নিজেদের সুবিধা মতো পিচ বানিয়েছে বলে প্যাট কামিন্সের (Pat Cummins) দল যে কাঁদুনি গান গেয়েছিল, তা ছিল আসলে তাদের স্পিন খেলতে না পারার চেনা অসুখ, তা ফের একবার গোটা বিশ্বের সামনে প্রমাণিত হয়ে গেল। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium), বহু প্রতীক্ষিত ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS) মহাযুদ্ধের প্রথম হার্ডল ভারত হেসে-খেলে জিতে নিল। পাঁচ দিনের টেস্টের ফয়সলা হয়ে গেল আড়াই দিনেই। চার ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০ এগিয়ে গেল।

নাগপুরে টস জিতে কামিন্স অ্যান্ড কোং ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। ব্য়াট করতে নেমেই অস্ট্রেলিয়াকে তাদের চেনা স্পিন আতঙ্ক গ্রাস করে নিল। মাত্র ১৭৭ রানে গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। অজিরা চেনা প্রবাদবাক্যই প্রমাণ করে দিয়েছিল যে, নাচতে না জানলে উঠোন বাঁকা। পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করে জাদেজা  বুঝিয়ে দিয়েছিলেন যে, তিনি যে কোনও ফরম্যাটেই আজও ভারতের 'রকস্টার'। একাই তুলে নেন পাঁচ উইকেট। তাঁর স্পিনের ঘূর্ণিতেই আটকে যায় টিম অস্ট্রেলিয়া। এরপর ভারত প্রথম ইনিংস শেষ করে ৪০০ রানে। ২৩৩ রানে লিড নেওয়ার নেপথ্যে ছিলেন প্রধানত তিন কারিগর। ১) ক্যাপ্টেন রোহিত, দুরন্ত শতরান (১২০) হাকাঁন তিনি, ২) রবীন্দ্র জাদেজা (৭০) ও ৩) অক্ষর প্যাটেল (৮৪)।  তবে পেসার শামির কথাও বলতে হবে। যিনি ১০ নম্বরে ব্যাট করতে নেমে ৩৭ রান করেছিলেন। 

আরও পড়ুন: Jasprit Bumrah, BGT 2023: বড় ধাক্কা, বিশ্বকাপের আগে মাঠেই নামতে পারবেন না বুমরা

দ্বিতীয় ইনিংসেও অস্ট্রেলিয়া সেই স্পিন ও অশ্বিন আঁতঙ্কে কেঁপে গেলে। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া অশ্বিন দ্বিতীয় ইনিংসে নিলেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ার বিশ্ববন্দিত টেস্ট ব্যাটিং লাইন-আপকে নিয়ে ছেলেখেলা করলেন অশ্বিন। বিশ্বের অন্যতম সেরা স্পিনারের ধাঁধা বোঝার আগেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে অস্ট্রেলিয়া। একা কুম্ভ আগলে রাখছিলেন স্মিথ। সর্বোচ্চ স্কোরই তাঁর। দলের বাকি একজনও কুড়ির গণ্ডি টপকাতে পারেনি। কিন্তু অজিদের ভবিতব্য যে অশ্বিন লিখেই রেখেছিলেন। একাই নেন পাঁচ উইকেট। ফলে স্মিথ একা আর কত লড়াই করবেন। তাঁকে সঙ্গ দেওয়ার মতো এদিন কাউকেই পাওয়া গেল না। অজিদের হয়ে সর্বোচ্চ স্কোর (অপরাজিত ২৫) স্মিথেরই। আর একজন ব্যাটারও কুড়ির গণ্ডি টপকাতে পারেননি। দ্বিতীয় ইনিংসে জাদেজা ও ছাপ রাখলেন। তুলে নিলেন দুই উইকেট। খাতা খুললেন অক্ষর প্যাটেলও। মহম্মদ শামিও পেলেন জোড়া উইকেট। ভারতের তারকা স্পিনার আর অশ্বিন অস্ট্রেলিয়ার কাছে নিছকই স্পিনার নয়, আতঙ্কেরও আরেক নাম। এই অশ্বিনকে সামাল দেওয়ার জন্য কামিন্সরা 'ডুপ্লিকেট অশ্বিন'বা 'নকল অশ্বিন'কে নেটে এনে অনুশীলন সেরেছিলেন আলুরে।  ২১ বছরের মহেশ পিঠিয়াকে খেলেছিলেন স্মিথরা। এই মহেশ বরোদার প্রথম শ্রেণির ক্রিকেটার। তাঁর বোলিং অ্যাকশন অবিকশ অশ্বিনের মতো। কিন্তু এসব করেও সেই অশ্বিন ঘূর্ণিতেই আটকে গেলেন কামিন্সরা।

আরও পড়ুন: Rohit Sharma, BGT 2023: দেড় বছর পর লাল বলের ক্রিকেটে শতরান, কার সঙ্গে রোহিতের তুলনা করলেন রবি শাস্ত্রী?

এরপর দুই দেশে ১৭-২১ ফেব্রুয়ারি দিল্লিতে খেলবে দ্বিতীয় টেস্ট। ১-৫ মার্চ, তৃতীয় টেস্ট হবে ধরমশালায়। ৯-১৩ মার্চ, সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট আহমেদাবাদে। বলাই বাহুল্য প্রথম টেস্ট জিতে ভারত বাড়তি অক্সিজেন পেয়ে গেল। ভারতের মাটিতে গত ১৪ বছরে মাত্র একটি টেস্ট জিতেছে অজিরা। তবে ১৭ বছরের খরা কাটিয়ে এবার ভারত থেকে ট্রফি নিয়ে ফিরতে মরিয়া প্যাট কামিন্সরা। এই কথা দিনের আলোর মতো ফের পরিষ্কার হয়ে গেল যে, অস্ট্রেলিয়ার কাছে জুজু ভারতের স্পিনই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.