Surya Kumar Yadav, IND vs AUS : কোন স্ট্র্যাটেজিতে ব্যাটে রানের ফুলঝুরি? খোলসা করলেন ম্যাচের সেরা 'স্কাই'

Surya Kumar Yadav, IND vs AUS : ৩০ রানে ২ উইকেট চলে যেতেই সিরিজ খোয়ানোর ভয় চেপে ধরছিল। কিন্তু বিরাট কোহলি ও সূর্য যেন নিজেদের ছকটা আগে থেকেই কষে নিয়েছিলেন। ব্যাকফুটে না গিয়ে পালটা মার দিতে শুরু করলেন দুজন।

Updated By: Sep 26, 2022, 07:44 PM IST
Surya Kumar Yadav, IND vs AUS : কোন স্ট্র্যাটেজিতে ব্যাটে রানের ফুলঝুরি? খোলসা করলেন ম্যাচের সেরা 'স্কাই'
ম্যাচ জেতানো ইনিংস খেলে মাঠ ছাড়ছেন সূর্য। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  কেউ বলছেন তিনি নাকি ভারতীয় ক্রিকেটের 'মিস্টার 360 ডিগ্রি'। কেউ আবার ওঁর মধ্যে কয়েক মাস আগে প্রয়াত অ্যান্ড্র সাইমন্ডসকে (Andrew Symonds) দেখতে পান। এবি ডিভিলিয়ার্স (AB de Villiers) ও সাইমন্ডসের ছায়ায় তিনি বসবাস করেন কিনা সেটা একমাত্র 'ম্যাচের সেরা' সূর্য কুমার যাদবই (Surya Kumar Yadav) বলতে পারবেন। তবে এতটা লেখাই যায় যে সাদা বলের ক্রিকেটে টিম ইন্ডিয়া (Team India) চার নম্বর ব্যাটারকে পেয়ে গিয়েছে। আসন্ন টি-টিয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়ার ঝুলিতে ট্রফি ভরাতে হলে, বাইশ গজে সূর্যের উত্তাপ ছড়ানো খুবই জরুরী। সেটা ক্লাসে ফোরে পড়া ছেলেও জানে। 

অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে ভারতীয় দলের সর্বোচ্চ স্কোরার তিনিই। বিপক্ষের বোলারদের থান্ডা মাথায় 'খুন' করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ৩ ম্যাচে রান ১১৫। সর্বাধিক রান ৩৬ বলে ৬৯ রান। যেটা হায়দরাবাদে করে গিয়েছেন। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। সামগ্রিক ভাবে এই মারকুটে মুম্বইকর জাতীয় দলের হয়ে টি-টিয়েন্টি ফরম্যাটেও সফল। মাত্র ৩১টি ম্যাচে করে ফেলেছেন ৯২৬ রান। গড় ৩৭.০৪। স্ট্রাইক রেট ১৭৪.৭১। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ৭টি অর্ধ শতরান। 

Virat and Surya

আরও পড়ুন: IND vs AUS : বিরাট-সূর্যের ব্যাটিং উত্তাপে উড়ে গেল অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে 'ভারত উদয়'

আরও পড়ুন: Virat Kohli, Surya Kumar Yadav: কোহলি বিরাট ইনিংস খেলেও বলছেন সূর্যকে দেখলে থ হয়ে যান!

৩০ রানে ২ উইকেট চলে যেতেই সিরিজ খোয়ানোর ভয় চেপে ধরছিল। কিন্তু বিরাট কোহলি (Virat Kohli) ও সূর্য যেন নিজেদের ছকটা আগে থেকেই কষে নিয়েছিলেন। ব্যাকফুটে না গিয়ে পালটা মার দিতে শুরু করলেন দুজন। মাঠ জুড়ে চার-ছক্কার বন্যা বয়ে গেল। এই ফরম্যাটে তো চার-ছক্কা দেখতেই আম জনতা গ্যালারি ভরায়। দুই তারকার ব্যাটিং দাপটে তাঁদের আশা পূর্ণ হল। চোখের পলকে তৃতীয় উইকেটে ১০৪ রান যোগ করলেন দুজন। খেলা তখন ঘুরে গিয়েছে। 

কোন ছকে বিপক্ষকে তিনি বধ করলেন? সূর্য বলছেন, 'আউট হয়েছি বলে তখন আক্ষেপ থাকলেও এখন আর মন খারাপ করছি না। কারণ আমি তো দলের স্বার্থে ব্যাট চালিয়েছি। শুরু থেকেই তো ব্যাটে-বলে ভালই লাগছিল। তাই সুযোগ নিলাম।' এরপরেই প্রতিপক্ষকে উড়িয়ে দেওয়ার স্ট্রাটেজি খোলসা করলেন। সূর্য যোগ করেন, 'একটা বলকে মারার জন্য আমার কাছে একাধিক শটের বিকল্প আছে! মিড অফের উপর দিয়েই বলকে মারতে পারতাম। আসলে আমি সব সময় নিজেকে ছাপিয়ে যেতে চাই। সেই ভাবেই প্রতিদিন অনুশীলন করি। চার নম্বরে ব্যাট করি দলের কাজে লাগতে পারি সেই চেষ্টা সব সময় করে যাই। সামনেই যে টি-টিয়েন্টি বিশ্বকাপ। বাড়তি দায়িত্ব তো নিতেই হবে।' 

সত্যি সূর্য বাড়তি দায়িত্ব নিচ্ছেন। রবিবারের ইনিংসের ফলে যুবরাজ সিংকে টপকে গেলেন সূর্য। এর আগে পর্যন্ত ভারতের হয়ে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে চার নম্বরে নেমে এক ক্যালেন্ডার বছরে সর্বাধিক ৫০-এর বেশি রান করেছিলেন যুবরাজ। ২০০৯ সালে এক ক্যালেন্ডার বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ৩টি ৫০+ রান করেছিলেন যুবি। আর চলতি বছরে চার নম্বরে ব্যাট করতে চার নম্বর ৫০+ রান করে ফেললেন সূর্য। এখন এহেন সূর্য অস্ট্রেলিয়ার মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপে উত্তাপ ছড়াতে পারেন কিনা সেটাই দেখার।  

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.