৮৪ ইনিংসেই ৪০০০, নিজের ৫০ তম টেস্ট স্মরণীয় করে রাখলেন চেতেশ্বর পূজারা

Updated By: Aug 3, 2017, 04:48 PM IST
৮৪ ইনিংসেই ৪০০০, নিজের ৫০ তম টেস্ট স্মরণীয় করে রাখলেন চেতেশ্বর পূজারা

ওয়েব ডেস্ক: ৫০ তম টেস্ট খেলতে নেমেই ইতিহাসের পাতায় নিজের নাম নথিভুক্ত করে রাখলেন ভারতীয় ক্রিকেটের 'মিস্টার ডিপেন্ডেবল' চেতেশ্বর পূজারা। ৮৪ ইনিংসে ৪০০০ রান করার রেকর্ড নিজের পকেটে পুরলেন পূজারা। এর আগে এই রেকর্ডের একমাত্র অধিকারী ছিলেন 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড়। কলম্বোতে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নিজের ত্রয়োদশ সেঞ্চুরির সঙ্গেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে রেকর্ড সমান করলেন চেতেশ্বর পূজারা। যদিও টেস্ট ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ৪০০০ হাজার রান করার নজির এখনও সুনীল গাভাসকারের ঝুলিতেই রয়েছে। আর কিংবদন্তী সুনীল গাভাসকারের পর সেই রেকর্ড যিনি ছুয়েছিলেন তিনি হলেন, নজফগড়ের নবাব বীরেন্দ্র সেওয়াগ। চেতেশ্বরের এই নয়া নজিরে তিনি পিছনে ফেলেছেন ক্রিকেট ঈশ্বর সচিন তেন্ডুলকর (৮৬ ইনিংসে ৪০০০), প্রাক্তন ভারত অধিনায়ক আজহারউদ্দিন (৮৮ ইনিংসে ৪০০০) এবং বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলিকেও (৮৯ ইনিংসে ৪০০০)।  

গলেতে  শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাট জয়ের পর, কলম্বোতেও শুরুটা ভালই হল কোহলি ব্রিগেডের। টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত ভারতের পক্ষেই গিয়েছে। অভিনব মুকুন্দ গলেতে ভাল পারফর্ম করলেও এদিন ভারতীয় দলের প্রথম একাদশে নিজের জায়গা করে নেনে ইনফর্ম লোকেশ রাহুল। ধাওয়ানও ছিলেন ছন্দেই। তবে কলম্বোতে প্রথম দিনে সবার নজর ছিল পূজারার ওপরই। প্রত্যাশা মতই 'মওকাতে চোওকা' মেরেছেন পূজারাও। ৫০ তম টেস্টে সেঞ্চুরি। এই নিয়ে পর পর দুটি টেস্টে সেঞ্চুরি পেলেন  'মিস্টার ডিপেন্ডেবল'। তাঁর সঙ্গে যোগ্য সঙ্গত দিয়েছেন অজিঙ্কে রাহানেও। প্রথম দিনের শেষে ৭ উইকেট হাতে রেখেই রানের পাহাড়ে পৌঁছেছে ভারত। 

এই মুহূর্তের স্কোরবর্ড- 

ভারত- ৩৩২/৩ (ওভার-৮৪)
চেতেশ্বর পূজারা- ১২৪*
অজিঙ্কে রাহানে- ৯৮* 
শ্রীলঙ্কার হয়ে রঙ্গনা হেরাথ এবং দিলরুওয়ান পেরেরা একটি করে উইকেট পেয়েছেন। বলা বাহুল্য, রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন লোকেশ রাহুল। 

 

.