T20 World Cup 2022: আবার বিশ্বমঞ্চে India-Pakistan দ্বৈরথ, ২৩ অক্টোবর MCG-তে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি দুই দেশ

T20 বিশ্বকাপ ২০২২ অস্ট্রেলিয়ায় ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে

Updated By: Jan 21, 2022, 09:09 AM IST
T20 World Cup 2022: আবার বিশ্বমঞ্চে India-Pakistan দ্বৈরথ, ২৩ অক্টোবর MCG-তে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি দুই দেশ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দুবাইতে (Dubai) ২০২১ সালের ভারত বনাম পাকিস্তান ব্লকবাস্টার এনকাউন্টারের পুনরাবৃত্তি হতে চলেছে আগামী অক্টোবর মাসে। ২৩ অক্টোবর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (Melbourne Cricket Ground) টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর (T20 World Cup 2022) উদ্বোধনী ম্যাচে টিম ইন্ডিয়া তার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে মুখোমুখি হবে। বাবর আজমের (Babar Azam) পাকিস্তান (Pakistan) বিরাট কোহলির (Virat Kohli) নেতৃত্বাধীন ভারতকে দুবাইতে T20 বিশ্বকাপ ২০২১ এর উদ্বোধনী ম্যাচে ১০ উইকেট হারায়। পরবর্তীতে মেন-ইন-ব্লু নকআউট পর্বে উঠতেও ব্যর্থ হয়।

পাকিস্তান অবশ্য সেমিফাইনালে উঠলেও শেষ চারের ম্যাচে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার (Australia) কাছে হেরে যায়। T20 বিশ্বকাপ ২০২২ অস্ট্রেলিয়ায় ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মোট সাতটি ভেন্যুতে খেলা হবে। ভেন্যুগুলি হল মেলবোর্ন (Melbourne), সিডনি (Sydney), ব্রিসবেন (Brisbane), অ্যাডিলেড (Adelaide), জিলং (Geelong), হোবার্ট (Hobart) এবং পার্থ (Perth)। এই সাতটি মাঠে মোট ৪৫টি ম্যাচ খেলা হবে।

 

প্রথম রাউন্ডে, ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা (Sri Lanka) এবং নামিবিয়া (Namibia) রবিবার, ১৬ অক্টোবর, গিলংয়ের কার্দিনিয়া পার্কে (Kardinia Park) ICC T20 বিশ্বকাপ ২০২২-এর উদ্বোধনী ম্যাচ খেলবে৷ সঙ্গে থাকবে দুটি কোয়ালিফায়ার।

দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও (West Indies) প্রথম রাউন্ডে শুরু করবে। গ্রুপ বি-তে তাদের সঙ্গে যোগ দেবে স্কটল্যান্ড এবং হোবার্টে দুটি কোয়ালিফায়ার খেলবে। সুপার ১২-এ, আয়োজক অস্ট্রেলিয়া গ্রুপ ১-এ রয়েছে বিশ্বের এক নম্বর ইংল্যান্ড (England), নিউজিল্যান্ড (New Zealand), আফগানিস্তান (Afghanistan) সহ প্রথম রাউন্ড থেকে ‘এ’ গ্রুপের বিজয়ী এবং গ্রুপ ‘বি’ তে রানার আপ-এর সঙ্গে।

আরও পড়ুন: IND vs SA 2nd ODI Live Streaming: কখন, কোথায়, কীভাবে দেখবেন ম্যাচ?

গ্রুপ ২-এ থাকছে ভারত (India), পাকিস্তান (Pakistan), দক্ষিণ আফ্রিকা (South Africa), বাংলাদেশ (Bangladesh)। এছাড়াও গ্রুপ বি-এর বিজয়ী এবং প্রথম রাউন্ড থেকে গ্রুপ এ-তে রানার আপ হওয়া দল যোগ দেবে তাদের সঙ্গে। ICC T20 বিশ্বকাপ ২০২১ ফাইনালের মতোই আয়োজক এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ২২ অক্টোবর শনিবার SCG-তে সুপার ১২-এর উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের সঙ্গে খেলবে।

অত্যাধুনিক পার্থ স্টেডিয়ামে ৩০ অক্টোবর, রবিবার, দুটি খেলার আয়োজন হবে। এখানে সন্ধেবেলার ম্যাচে ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। তার আগে ভারত ২৭ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে গ্রুপ এ-র রানার্সআপের সঙ্গে লড়বে। টিম ইন্ডিয়া এরপরে ২ নভেম্বর অ্যাডিলেড ওভালে (Adelaide Oval) বাংলাদেশের মুখোমুখি হবে এবং অবশেষে ৬ নভেম্বর এমসিজিতে (MCG) গ্রুপ বি-র বিজয়ীর মুখোমুখি হবে।

সেমিফাইনাল খেলা হবে এসসিজি এবং অ্যাডিলেড ওভালে যথাক্রমে ৯ ও ১০ নভেম্বর। ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর ফাইনাল।

কবে হবে ভারতের খেলা 

১। ভারত বনাম পাকিস্তান - ২৩ অক্টোবর (রবিবার) - এমসিজি

২। ভারত বনাম গ্রুপ এ রানার্স আপ - ২৭ অক্টোবর (বৃহস্পতিবার) - এসসিজি

৩। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা - ৩০ অক্টোবর (রবিবার) - পার্থ 

৪। ভারত বনাম বাংলাদেশ - ২ নভেম্বর (বুধবার) - অ্যাডিলেড

৫। ভারত বনাম গ্রুপ বি জয়ী - ৬ নভেম্বর (রবিবার) - এমসিজি  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.