চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে অন্ধদের ক্রিকেটে বিশ্বসেরা ভারত

পাকিস্তানকে হারিয়ে অন্ধদের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হল ভারত। দক্ষিণ আফ্রিকায় রবিবার অন্ধ ক্রিকেট বিশ্বকাপের চতুর্থ সংস্করণ জিতে নিল ভারত। প্রসঙ্গত, গতবার এই বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান।

Updated By: Dec 8, 2014, 03:58 PM IST
 চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে অন্ধদের ক্রিকেটে বিশ্বসেরা ভারত

ওয়েব ডেস্ক: পাকিস্তানকে হারিয়ে অন্ধদের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হল ভারত। দক্ষিণ আফ্রিকায় রবিবার অন্ধ ক্রিকেট বিশ্বকাপের চতুর্থ সংস্করণ জিতে নিল ভারত। প্রসঙ্গত, গতবার এই বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান।

পাকিস্তানের ৩৮৯-এর জবাবে, নির্ধারিত ওভারের দু'বল বাকি থাকতেই ৩৯২ তুলে নেয় ভারতীয় দল। পাকিস্তানের সঙ্গে লিগের ম্যাচ ছাড়া, ভারতীয়রা একটি ম্যাচও এবারের বিশ্বকাপে হারেননি। ভারত ও পাকিস্তানের সঙ্গে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকরেছিল শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

সেমিফাইনালে ভারত শ্রীলঙ্কাকে পরাজিত করে। অন্যদিকে, ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে পাকিস্তান।

১৯৯৮ সালে অন্ধদের ক্রিকেটের প্রথম বিশ্বকাপ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু, প্রায় প্রতিটি দেশের ক্রিকেট অথোরিটির লাগাতার অবজ্ঞায় শুরু হওয়ার পর থেকে এই বিশ্বকাপে বাড়েনি অংশগ্রহণকারী দলের সংখ্যা।

ভারতীয় অধিনায়ক শেখর নায়েক জানিয়েছেন, বিসিসিআই-এর কাছ থেকে শুধু অবহেলাই জুটেছে তাঁদের কপালে। বহু প্রতিকূলতা পথের বাধা হয়ে এলেও শুধুমাত্র মনের জোর তাঁদের এতবড় জয় এনে দিয়েছে বলে দাবি নায়েকের।

নায়েক অভিযোগ করেছেন পৃথিবীর সবথেকে ধনী ক্রিকেট বোর্ড হওয়া সত্ত্বেও বিসিসিআই তাঁদের দিকে মোটেও নজর দেয়নি। তিনি জানিয়েছেন ঠিকঠাক সমর্থন পেলে তাঁরা আরও ভাল করতে পারতেন।

ভারতীয় ক্রীড়ামন্ত্রক শেষ মুহূর্তে ২৫ লক্ষ টাকা সাহায্য করার ফলে ভারতীয়দের পক্ষে দক্ষিণ আফ্রিকা গিয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করা সম্ভব হয়েছে।

 

.