২২ বছরের প্রতীক্ষা আর সাত উইকেট দূরে ভারতের

Updated By: Aug 31, 2015, 05:48 PM IST
২২ বছরের প্রতীক্ষা আর সাত উইকেট দূরে ভারতের

ভারত- ৩১২, ২৭৪
শ্রীলঙ্কা- ২০১, ৬৭/৩
(শ্রীলঙ্কাকে জিততে হলে এখনও করতে হবে ৩১৯ রান)

ওয়েব ডেস্ক: ২২ বছর পর শ্রীলঙ্কা থেকে টেস্ট সিরিজ জয় থেকে ভারত আর মাত্র সাত উইকেট দূরে। মঙ্গলবার কলম্বোর এসএসসি টেস্টের শেষদিনে সাতটা উইকেট তুলে নিতে পারলেই অধিনায়ক কোহলির বড় সাফল্য হাতে চলে আসবে। টেস্টে অধিনায়কের টুপিটা পাকাপাকিভাবে পাওয়ার পরই বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের মত দারুণ একটা কীর্তি করে ফেলতে চলেছেন কোহলি। মঙ্গলবার কলম্বোয় বৃষ্টির পূর্বাভাস সেভাবে নেই। প্রসঙ্গটা এল কারণ আজ, সোমবার ভারতীয় দল যেরকম ক্রিকেট খেললো তাতে হয়তো একমাত্র বরুণদেব যার আর কারও পক্ষে জয় রুখে দেওয়া সম্ভব নয়। যদিও ক্রিজে এখন আছেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ (২২ অপ)।

আজ ম্যাচের চতুর্থ দিনটা ভারতের কাছে ছিল পিকচার পারফেক্ট। ৫০-৫০ অবস্থায় খেলতে নেমে ম্যাচ নিজেদের হাতের মুঠোয় নিল ভারত। ২১ রানে ৩ উইকেট নিয়ে খেলতে নেমে ম্যাচের প্রথম সেশনটা ভারতীয়দের কাছে ছিল অগ্নিপরীক্ষার মত। অধিনায়ক কোহলি ব্যর্থ হলেও রোহিত শর্মা দলকে সেই অগ্নিপরীক্ষায় পাশ করালেন। যদিও লাঞ্চের ঠিক আগে হাফ সেঞ্চুরি পূর্ণ করে উইকেট ছুড়ে এলেন রোহিত।

রোহিতের উইকেট পড়ার পর চাপটা কিছুটা ফিরে এসেছিল। কারণ ঠিক কত রান হাতে থাকলে নিরাপদ জায়গায় পৌঁছন যাবে সেটা নিশ্চিত হওয়া যাচ্ছিল না। বিনি আর নমন ওঝা সেই কাজটা করলেন। বিনি (৪৯), ওঝা (৩৫) ফিরে যাওয়ার পর ব্যাট হাতে শ্রীলঙ্কার কফিনে শেষ পেরেকটা পুঁতে দিলেন ভারতের দুই স্পিনার মিশ্র-অশ্বিন জুটি। ব্যাটিং অর্ডারে অবনমন হওয়া রবিচন্দ্রন অশ্বিন ব্যাট হাতে ফর্ম ফিরে পেলেন। ব্যাটসম্যান অমিত মিশ্র ফের সফল। অশ্বিন করলেন ৫৮, মিশ্র ৩৯। লিড তখন এমন জায়গায় চলে গিয়েছে এসএসসি এই পিচে যা কার্যত ধরাছোঁয়ার বাইরে।

৩৮৬ রান করলে জয় আসবে এমন শর্তে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ফের বিপর্যয় লঙ্কা ইনিংসে। ফের লঙ্কা সাম্রাজ্যে আগুন ধরালেন ইশান্ত। ইশান্ত নিলেন দুটি, উমেশ যাদব নিলেন একটি উইকেট। গলে যিনি ভারতের জয়ের ভাতে ছাই দিয়েছিলেন সেই চান্দিমলও ফিরে গিয়েছেন।

২২ বছরের প্রতীক্ষা এখন আর সাত উইকেট দূরে।    

.