ভারত-পাকিস্তান আকাশপথ বন্ধ, দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের সুযোগ হাতছাড়া দিল্লির

মনে করা হচ্ছে, ভারত-পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকার কারণেই এই দুই টুর্নামেন্ট ভারত থেকে সরে গেল।

Updated By: Mar 20, 2019, 04:18 PM IST
ভারত-পাকিস্তান আকাশপথ বন্ধ, দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের সুযোগ হাতছাড়া দিল্লির

নিজস্ব প্রতিবেদন- পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গিহানার পর থেকে ভারত-পাক সম্পর্কে চূড়ান্ত অবনতি হয়েছে। পাল্টা হামলায় গত মাসে বালাকোটে জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ু সেনা। তার পর থেকেই পাকিস্তানের আকাশপথ বয়কট করেছে ভারত। যার জেরে এবার বড়সড় ক্ষতির সম্মুখীন হল ভারতীয় টেনিস। জুনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপ কুস্তি আয়োজনে দায়িত্ব হারিয়েছে ভারত। এবার দুটি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট আয়োজনের সুযোগও হাতছাড়া হল দিল্লির। জুনিয়র ডেভিস কাপ ও ফেড কাপ আয়োজনের সুযোগ থেকে বঞ্চিত হল ভারত। দুটি টুর্নামেন্টই এবার আয়োজিত হবে ব্যাঙ্ককে। মনে করা হচ্ছে, ভারত-পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকার কারণেই এই দুই টুর্নামেন্ট ভারত থেকে সরে গেল।

আরও পড়ুন-  কোহলির ডেরায় হঠাত্ হাজির সুনীল ছেত্রী, ভারতীয় অধিনায়ককে 'বিরাট' সম্মান

আন্তর্জাতিক টেনিস সংস্থা (আইটিএফ), আয়োজক অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ) এবং এশিয়ান টেনিস ফেডারেশন (এটিএফ)আলোচনার মাধ্যমে টুর্নামেন্ট দুটি অন্যত্র সরানোর সিদ্ধান্ত নিয়েছে। যদিও নিরাপত্তাজনিত কোনও সমস্যা নেই। কিন্তু ভারত-পাকিস্তান আকাশপথ বন্ধ থাকায় অন্য দেশের অ্যাথলিটদের ঘুরপথে ভারতে আসতে হবে। তাতে খরচ যেমন অনেকটা বাড়বে, তেমনই সময়সাপেক্ষ ব্যাপার হবে। এছাড়া পাকিস্তানের অ্যাথলিটদের ভিসা দেওয়ার ক্ষেত্রে ভারত সরকার কোনওরকম প্রতিশ্রুতি দিচ্ছে না। ফলে সেটাও বড় কারণ। এছাড়াও এই মুহূর্তে ভারত-পাক সম্পর্ক নিয়ে উত্তপ্ত পরিস্থিতিকেও টুর্নামেন্ট সরানোর অন্যতম কারণ বলে ধরা হচ্ছে। ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে আয়োজিত আইএসএসএফ বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য পাকিস্তানের শুটারদের ভিসা দিতে অস্বীকার করেছিল ভারত। তার ফলে অসন্তোষ প্রকাশ করেছিল আন্তর্জাতিক কুস্তি সংস্থা। এর পরই গত শনিবার জুনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা ভারত থেকে সরিয়ে নেওয়া হয়। এবার আরও দুই আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট সরানো হল।

আরও পড়ুন-  IPL 2019 : ভারতীয় সেনার সম্মানে বড়সড় সিদ্ধান্ত! উদ্বোধনে মিলিটারি ব্যান্ড

আগামী ৮ থেকে ১৩ এপ্রিল দিল্লির লন টেনিস অ্যাসোসিয়েশন কমপ্লেক্সে জুনিয়র ডেভিস কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পাকিস্তানসহ ১৬ টি দল এই টুর্নামেন্টে অংশ নিত। ১৫-২০ এপ্রিল পর্যন্ত একই ভেনুতে হওয়ার কথা ছিল ফেড কাপ। আপাতত দুটি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল থাইল্যান্ড।

.