ধোনিকে ছাড়াই টিম ইন্ডিয়ার ভবিষ্যত্ পরিকল্পনা করা উচিত বলেই মনে করেন সৌরভ গাঙ্গুলি

মারাদোনার মতো মহান ফুটবলারকেও বুট জোড়া তুলে রাখতে হয়েছে।

Updated By: Aug 27, 2019, 12:04 PM IST
ধোনিকে ছাড়াই টিম ইন্ডিয়ার ভবিষ্যত্ পরিকল্পনা করা উচিত বলেই মনে করেন সৌরভ গাঙ্গুলি

নিজস্ব প্রতিবেদন: মহেন্দ্র সিং ধোনির অবসর জল্পনা অব্যাহত। বিশ্বকাপের পর ক্যারিবিয়ান সফর থেকে নিজেকে সরিয়ে নেন মাহি। ক্রিকেট থেকে ছুটি নিয়ে সেনার প্রশিক্ষণ নেন এমএসডি। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন, মহেন্দ্র সিং ধোনিকে ছাড়াই আগামীর পরিকল্পনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এবং মাহিকে ছাড়াই ভাবতে হবে ভারতীয় দলকে।   

 

ক্রিকেট থেকে কবে অবসর নেবেন মহেন্দ্র সিং ধোনি? এই প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো জানেন ধোনি নিজেই। ধোনির ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্তটা তাঁর ওপরেই ছেড়ে দিয়েছেন নির্বাচকরাও। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সৌরভ বলেন, "প্রত্যেক বড় খেলোয়াড়কেই একদিন না একদিন বুটজোড়া তুলে রাখতে হয়। এটাই খেলার নিয়ম। ফুটবলে দেখুন মারাদোনার মতো মহান ফুটবলারকেও বুট জোড়া তুলে রাখতে হয়েছে। তেন্ডুলকর, লারা, ব্র্যাডম্যান ... সবাইকেই খেলা ছাড়তে হয়েছে। এই নিয়মই চলে আসছে, এবং এটাই চলবে। আর এমএসের ক্ষেত্রেও তেমনটাই হবে।"

আরও পড়ুন - 'কোকো বে' থেকে ফুরফুরে মেজাজে ছবি পোস্ট রবি শাস্ত্রীর, নিমেষেই ট্রোল হলেন বিরাটদের হেড স্যার

পাশাপাশি সৌরভ বলেন, "ভারতীয় ক্রিকেট দলকে এই পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত হতে হবে যে মহেন্দ্র সিং ধোনি আজীবন ক্রিকেট খেলে যাবেন না। এবং খুব বেশি দিন তিনি আর ক্রিকেট খেলবেনও না। কিন্তু আমি বিশ্বাস করি, এই সিদ্ধান্তটা ধোনি নিজেই নেবেন।" ধোনির সমর্থনে বরাবরই কথা বলে আসছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ রবি শাস্ত্রী। এ প্রসঙ্গে সৌরভ বলেন, "যতদিন ধোনি, সচিন, বিরাট কোহলিরা খেলবেন ততদিন তাঁর ম্যাচ জেতাবেন এই প্রত্যাশা সকলের মধ্যেই থাকে। আমি মনে করি ধোনিকেই এবার সিদ্ধান্তটা নিতে হবে। একমাত্র একজন খেলোয়াড়ই জানে যে তার মধ্যে আর কতটা বারুদ মজুদ রয়েছে। তিনিই জানেন তাঁর মধ্যে ম্যাচ জেতানোর কতটা ক্ষমতা আর বাকি আছে। বা আদৌ বাকি আছে কিনা!"

 

.