Indian Cricket Team: আগামী চার বছরে পাঁচ টেস্টের সিরিজে দু'বার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া!

আগামী বছর শুরুর দিকে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে মুখোমুখি হবে। যা হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। যদিও এটি সাম্প্রতিক এফটিপি-র অন্তর্গত নয়। জোড়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম সিরিজ হবে ২০২৪-২৫ মরশুমে। যা ২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত অনুষ্ঠিত হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শনের অঙ্গ। 

Updated By: Aug 17, 2022, 05:19 PM IST
Indian Cricket Team: আগামী চার বছরে পাঁচ টেস্টের সিরিজে দু'বার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া!
ভারত-অস্ট্রেলিয়ার মহারণ এবার বারবার দেখবেন অনুগামীরা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩-এর মে থেকে ২০২৭ সালের এপ্রিল, এই চার বছরে টিম ইন্ডিয়া (Indian Cricket Team) মোট ৩৮টি টেস্ট, ৩৯টি ওয়ানডে এবং ৬১টি টি-২০ ম্যাচ খেলবে। আইসিসি-র শো-পিস ইভেন্টে অনুষ্ঠিত হতে চলা ম্যাচগুলি  এর মধ্যে নেই যদিও। আইসিসি (ICC) ফিউচার ট্যুর প্রোগ্রাম অর্থাৎ এফটিপি (FTP) ঘোষণা করে দিল। এই এফটিপি বলছে যে, ভারত-অস্ট্রেলিয়া পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ খেলবে দু'বার। বিগত ৩০ বছরে এই প্রথম এমনটা ঘটছে বর্ডার-গাভাসকর ট্রফিতে (Border-Gavaskar Trophy)। এই মুহূর্তে এই ট্রফি ভারতের দখলে। রোহিত শর্মা বনাম প্যাট কামিন্সদের দ্বৈরথের সংবাদ নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেট ফ্যানদের কাছে সুসংবাদ।

আগামী বছর শুরুর দিকে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে মুখোমুখি হবে। যা হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। যদিও এটি সাম্প্রতিক এফটিপি-র অন্তর্গত নয়। জোড়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম সিরিজ হবে ২০২৪-২৫ মরশুমে। যা ২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত অনুষ্ঠিত হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শনের অঙ্গ। এর পরের বছর অস্ট্রেলিয়া আসবে ভারত সফরে। যা আবার ২০২৫ থেকে ২০২৭ সালে হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শনের মধ্যে পড়বে। ১৯৯২ সালে শেষবার ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল ১৯৯২ সালে। অস্ট্রেলিয়া সিরিজ জিতেছিল ৪-০ ব্যবধানে। ভারতের রয়েছে ইংল্যান্ডেও লাল বলের ক্রিকেট। টি-২০ ক্রিকেটের বিশ্বব্যাপী রমরমার মধ্যেও আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা মোট ৭৭৭টি ম্যাচ রেখেছে আইসিসি-র ১২টি পূর্ণ সদস্য দেশের জন্য। রয়েছে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি টি-২০ ম্যাচের। 

আরও পড়ুন: Sachin Tendulkar and Vinod Kambli : কোনও সঞ্চয় নেই, নামমাত্র পেনশনে কোনওরকমে দিন কাটছে সাড়া জাগানো ক্রিকেটারের!

আইসিসি-র জেনারেল ম্যানেজার অফ ক্রিকেট ওয়াসিম খান জানিয়েছেন, 'আগামী চার বছরের এফটিপি তৈরি করতে যে পরিশ্রম করতে হয়েছে, তার জন্য আমাদের সকল সদস্যদের ধন্যবাদ জানাই। আমরা অত্যন্ত ভাগ্যবান যে, তিন ফরম্যাটই এখানে অত্যন্ত উজ্জ্বল। অসাধারণ আইসিসি-র বিশ্বব্যাপী ইভেন্টের সঙ্গেই দ্বিপাক্ষিক ও ঘরোয়া সিরিজ রয়েছে। এফটিপি এমন ভাবেই তৈরি করা হয় যাতে ক্রিকেটেরই সামগ্রিক ভাবে বিকাশ হয়।' চার বছরের এফটিপি-তে চারটি মেজর আইসিসি টুর্নামেন্ট রয়েছে। আগামী বছর ভারতে হবে ৫০ ওভারের বিশ্বকাপ। এরপরেই ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপ। ২০২৫ দেখবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৬ সালে ফের টি-২০ বিশ্বকাপ এবং ২০২৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.