ক্রিকেটের নন্দনকাননে বিরাট-বিক্রমে ডিক্লেয়ার ভারতের, ২ দিনেই কি শেষ টেস্ট?

শনিবার ৯ উইকেটে ৩৪৭ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে টিম ইন্ডিয়া। ২৪১ রানে এগিয়ে বিরাটরা।

Updated By: Nov 23, 2019, 05:46 PM IST
ক্রিকেটের নন্দনকাননে বিরাট-বিক্রমে ডিক্লেয়ার ভারতের, ২ দিনেই কি শেষ টেস্ট?

নিজস্ব প্রতিবেদন: গোলাপি বল নয়, যেন 'দূরন্ত ঘূর্ণি'। ইডেনের পিচে বাংলাদেশের বোলাররাও হয়ে উঠলেন দানবীয়। দিবারাত্রির টেস্ট ম্যাচে দেড় দিনেই শেষ দুই দলের প্রথম ইনিংসের ব্যাটিং। গতকাল ১০৬ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। শনিবার ৯ উইকেটে ৩৪৭ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে টিম ইন্ডিয়া। ২৪১ রানে এগিয়ে বিরাটরা। বাংলাদেশি ব্যাটসম্যানরা অতিমানবীয় ব্যাট না করলে গোলাপি বলে এই রান পার করা কার্যত অসম্ভব। 

এখনও সারাদিনে খেলতে হবে প্রায় ৪৪ ওভার। ইতিমধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম ফিরেছেন শূন্য রানে। অধিনায়ক মমিনুল হকও শূন্য রানে শিকার হয়েছেন ইশান্তের। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তিন দিনে খেলা নিয়ে যেতে পারবে তো বাংলাদেশ। নাকি অদ্যই 'নবমী নিশি'? 

শুক্রবার ৩ উইকেট হারিয়ে ভারত তুলেছিল ১৭৪ রান। এদিন আরও ১৭৩ রান যোগ করতে গিয়ে তারা হারিয়েছে ৬ উইকেট। চেতেশ্বর পূজারা গতকাল অর্ধ শতরান করেছিলেন। এদিন রাহানে করলেন ফিফটি। তবে গোলাপি বলেও নিজের শ্রেষ্ঠত্বের পরিচয় দিয়েছেন ক্যাপ্টেন কোহলি। ফরম্যাট যাই হোক না কেন, তিনি বুঝিয়ে দেন, কোথায় আলাদা। কেন গ্রেটদের সারিতে তাঁকে রাখা হবে না! গোলাপি বলের স্যুইং সামলে বিরাটের ব্যাট থেকে এল ঝকঝকে শতরান। আর একের পর এক রেকর্ড ঝুলিতে পুরলেন। অধিনায়ক হিসেবে এটা তাঁর ২০ তম শতরান। টেস্ট কেরিয়ারের ২৭ তম। আন্তর্জাতিক কেরিয়ারে ৭০ ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৪১টি শতরান হাঁকালেন বিরাট। তাঁর সঙ্গে যৌথভাবে রয়েছেন রিকি পন্টিং। দিবারাত্রি টেস্টে প্রথম ভারতীয় হিসেবেও শতরানের মালিক হলেন কোহলি। 

কোহলির কাছ থেকে দ্বিশতরানের প্রত্যাশা করেছিলেন ভক্তরা। কিন্তু ১৩৬ রানে একটা সাধারণ শট খেলতে গিয়ে আউট হন বিরাট। আর ভারত অধিনায়কের দুর্দান্ত ক্যাচ ধরেন তাইজুল ইসলাম। বিরাট যাওয়ার পর আর কেউ সেভাবে টিকতে পারেননি। ১৭ রানে অপরাজিত থাকেন ঋদ্ধিমান সাহা। ৯ উইকেট হারিয়ে ৩৪৭ রানে ইনিংস ডিক্লেয়ার করেন ভারত অধিনায়ক। 

আরও পড়ুন- Exclusive: বাবার ডায়াবেটিস কমেছে? জয় শাহের কাছে অমিতের খোঁজ নিলেন মমতা

.