India Vs Bangladesh: নিয়মরক্ষার ম্যাচে ৪০৯ রান করে জ্বলল ভারত, ঈশান-বিরাটদের দাপটে চট্টগ্রামে রেকর্ড জয়

India Vs Bangladesh, 3rd ODI: নিয়মরক্ষার ম্যাচে ভারত তুলল রেকর্ড ৪০৯ রান। যার জবাবে বাংলাদেশ গুটিয়ে গেল মাত্র ১৮২ রানে। ২২৭ রানে জিতল কেএল রাহুলের টিম ইন্ডিয়া। এবার ভারত খেলবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।

Updated By: Dec 10, 2022, 07:00 PM IST
India Vs Bangladesh: নিয়মরক্ষার ম্যাচে ৪০৯ রান করে জ্বলল ভারত, ঈশান-বিরাটদের দাপটে চট্টগ্রামে রেকর্ড জয়
ইতিহাস লেখার কাণ্ডারি-ঈশান ও বিরাট। ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: বাংলাদেশে রয়েছে (India tour of Bangladesh, 2022) ভারত। তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট খেলবে দুই প্রতিবেশী রাষ্ট্র। এক ম্যাচ হাতে রেখেই লিটন দাসের (Litton Das) বাংলাদেশ সিরিজে ২-০ এগিয়ে গিয়েছিল। সাত বছর পর ফের বাংলাদেশে গিয়ে মুখ পুড়েছে ভারতের। ২০১৫ সালে শেষবার এমএস ধোনির (MS Dhoni) ভারত ১-২ সিরিজ হেরেছিল। এবার হারল রোহিত শর্মার (Rohit Sharma) ইন্ডিয়া। শনিবার অর্থাৎ আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ভারত নিয়মরক্ষার ম্যাচ খেলল ভারত। চোটের জন্য রোহিত না খেলায় এদিন অধিনায়কত্ব করলেন কেএল রাহুল। আর এই ম্যাচেই ভারত জ্বলে উঠল। ঈশান কিশান (Ishan Kishan) ও বিরাট কোহলিদের (Virat Kohli) দাপটে ভারত তৃতীয় ওয়ানডে জিতল ২২৭ রানে। পুরুষদের ওয়ানডে আন্তর্জাতিক ফরম্য়াটে এটি ভারতের রেকর্ড জয়। সব চেয়ে বেশি রানে জেতার বিচারে থাকবে তিনে

আরও পড়ুন: Ishan Kishan | IND vs BAN: চট্টগ্রামে ধেয়ে এল ঈশান সুনামি! দ্রুততম দ্বি-শতরানে তছনছ করলেন সব ওয়ানডে রেকর্ড

চোটের জন্য রোহিত না খেলায় এদিন প্রথম একাদশে সুযোগ পান ঈশান। আর সুযোগ পেয়েই তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসই পাল্টে দিলেন তিনি। ব্যাট হাতে রানের সুনামি তুলে। এদিন টস হেরে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন ঈশান। ধাওয়ান মাত্র ৩ রান করে মেহদি হাসান মিরাজের বলে এলবিডব্লিউ হয়ে যান। এরপর বাংলাদেশি বোলারদের একা বুঝে নেন ঈশান ও বিরাট। ১৩১ বলে ২১০ রানে মারকাটারি ইনিংস খেললেন পাটনার বছর চব্বিশের ক্রিকেটার। ২৪টি চার ও ১০টি ছয়ে নিজের ইনিংস সাজান তিনি। দ্রুততম ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ওয়ানডে ফরম্যাটে ঈশান করেন ডাবল সেঞ্চুরি। তিনে ব্যাট করতে নেমে ৯১ বলে ১১৩ রানের ইনিংস খেলেন ঈশান। ১১টি চার ও দু'টি ছয়ে নিজের ইনিংস সাজান বিরাট। দ্বিতীয় উইকেটে কোহলি-ঈশান জুটি বেঁধে ২৯০ রান করেন তিনি। ঈশান-বিরাট ছাড়াও ছয়ে ব্যাট করতে নেমে ওয়াশিংটন সুন্দর ২৭ বলে ৩৭ রানের ইনিংস খেললেন। ভারত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রান তোলে। 

আরও পড়ুন: Virat Kohli | IND vs BAN: জঙ্গলের 'রাজা' তো তিনিই, চেনা মেজাজে রেকর্ডের সেঞ্চুরি! কোহলির ব্যাটে বিরাট কাব্য

ভারতের পাহাড় প্রমাণ রান টপকানো লিটনদের পক্ষে সম্ভব ছিল না, তা বাংলাদেশের অতি বড় ভক্তও জানেন। মাত্র ৩৪ ওভারে ১৮২ রানে গুটিয়ে গেল পদ্মাপাড়ের ক্রিকেটীয় দেশ। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান শাকিবের। ৫০ বলে ৪৩ রানের ইনিংস খেলেন তিনি। বল হাতে বাংলাদেশকে আটকে রাখার দায়িত্ব তুলে নিয়েছিলেন শার্দূল ঠাকুর। একাই তুলে নেন তিন উইকেট। দু'টি করে উইকেট নিলেন অক্ষর প্যাটেল ও উমরান মালিক। মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর ও কুলদীপ যাদব নিলেন একটি করে উইকেট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.