চাপ নিতে না পেরে হার, হারলেও খুব বেশি ভুল করিনি বললেন বিরাট

এক ম্যাচ বাকি থাকতে ইংল্যান্ডে সিরিজ হারল ভারত। টেস্টের এক নম্বর দলের বিদেশের মাটিতে সিরিজ হারের ধারা অব্যাহত থাকল।

Updated By: Sep 3, 2018, 11:56 AM IST
চাপ নিতে না পেরে হার, হারলেও খুব বেশি ভুল করিনি বললেন বিরাট

নিজস্ব প্রতিবেদন : বিদেশের মাটিতে আরও একটা টেস্ট সিরিজে হারতে হল ক্যাপ্টেন কোহলিকে। সিরিজ হারের পর বড় অসহায় দেখাচ্ছিল কোহলিকে। এজবাস্টনে প্রথম টেস্টটা বেশ ক্লোজ ছিল, যদিও ম্যাচটা কোহলিরা হেরেছিলেন ৩১ রানে। আর সাউদাম্পটনে ৬০ রানের হারটাও বেশ ক্লোজ হল। চার টেস্টের মধ্যে দুটো ক্লোজ ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়ালো ভারত। হারের পর কোনও অজুহাত না দিয়ে সরাসরি বিরাট জানিয়ে দেন, চাপ নিতে না পেরে হারতে হয়েছে।

আরও পড়ুন - সাউদাম্পটনে ৬০ রানে হেরে ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারল বিরাটরা

ইংল্যান্ড যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে, ম্যাচ শেষে জানিয়ে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সেই সঙ্গে আফশোসের সুরে বিরাট বলেন," প্রথম ইনিংসে আমরা একটা সময় ২ উইকেটে ১৪২ রান তুলেছিলাম, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত ৩৫০ হতে পারত। আমি আর পূজি যখন ব্যাট করছিলাম, খুব ভাল পজিশনে ছিলাম আমরা। আমি যদি আরও কিছুক্ষণ উইকেটে থাকতে পারতাম, বা পূজির সঙ্গে যদি আমাদের কারও দুটো পার্টনারশিপ হত, তাহলেও আমাদের লিডটা অনেক ভাল হত। তাহলে দ্বিতীয় ইনিংসে এত রানের বোঝা থাকত না। সেটা হয়নি বলেই আমাদের হারতে হল।"

সাউদাম্পটনে দ্বিতীয় ইনিংসে ভারতকে জিততে হলে ২৪৫ রান করতে হত। এই রানটা তাড়া করা কি কঠিন ছিল? ভারত অধিনায়ক বলেন, "৫০-৫০ তো ছিলই।  বল যেভাবে ঘুরছিল তাতে টার্গেটটা চ্যালেঞ্জিং ছিল। আমাদের মনে হয়েছিল একটা সুযোগ আছে। কিন্তু তার জন্য শুরুটা ভাল হতে হত। সেই শুরুটা হয়নি, ওরা আগাগোড়া চাপ রাখার সুযোগ পেয়ে যায়। রান তাড়া করাটা কঠিন ছিল ঠিকই। আমি আর রাহানে এক একটা বল ধরে খেলছিলাম। জানতাম একটা উইকেট পড়ে গেলেই আমাদের চাপে পড়ে যেতে হবে। আমরা খেলছিলাম ভাল। তবে যেভাবে ইংল্যান্ড ম্যাচে ফিরে এল তাতে ওদের কৃতিত্ব দিতেই হবে।" "ওভাল টেস্টেও আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে"-ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারের পর এমনটাই বললেন ভারত অধিনায়ক। তাঁর মতে, ভারতীয় দল এই ম্যাচে খুব বেশি ভুল করেনি। কিন্তু ইংল্যান্ড অনেক ভাল খেলেছে।

আরও পড়ুন - স্বপ্নার জন্য বিশেষ জুতো, খরচ দেবে চেন্নাইয়ের এক সংস্থা

এক ম্যাচ বাকি থাকতে ইংল্যান্ডে সিরিজ হারল ভারত। টেস্টের এক নম্বর দলের বিদেশের মাটিতে সিরিজ হারের ধারা অব্যাহত থাকল। ট্রেন্ট ব্রিজে কামব্যাক করলেও দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ হারতে হল ভারতকে। অধিনায়ক বিরাট কোহলি ব্যাটিংয়ে অপ্রতিরোধ্য হলেও, 'ভারতীয় ক্রিকেট মানেই দেশের মাটিতে বাঘ, বিদেশের মাটিতে বিড়াল' এই বদনাম ঘোচাতে পারলেন না।

.