জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'চক দে ইন্ডিয়া'! ভারতীয় মহিলা ক্রিকেট (India women's cricket team) দল করে দেখাল। বাংলার মেয়ে তিতাস সাধুর (Titas Sadhu) দুরন্ত বোলিংয়ে, ভারত ১৯ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে জিতে নিল এশিয়ান গেমসে (Asian Games 2023) সোনা। সোমবার চিনের মাটিতে তেরঙা উড়িয়ে ইতিহাস লিখল হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur) অ্যান্ড কোং। এবারের এশিয়া অন্য় একটি কারণে খুব গুরুত্বপূর্ণ। এশিয়াডে ফের ক্রিকেট ফিরেছে। ২০১৪ সালে ইনচিয়নে এশিয়াডে শেষবার ক্রিকেটের আসর বসেছিল। তবে ২০১৮ সালে জাকার্তা এশিয়াড থেকে ক্রিকেট বাদ পড়েছিল। এশিয়াডে ক্রিকেট ফিরতেই ভারতের মেয়েরা লিখল ইতিহাস। তাঁদের হাত ধরেই ভারত এই প্রথম ক্রিকেট থেকে এশিয়াডে পেল সোনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: India vs Australia: জোড়া সেঞ্চুরিতে ৩৯৯ রানের পাহাড়! ক্যাঙারুদের উড়িয়ে সিরিজ ভারতের



এদিন ঝেজিয়াং ইউনিভার্সিটি অফ টেকনোলজি ক্রিকেট ফিল্ডে হরমনপ্রীতরা টস জিতে ব্য়াট করার সিদ্ধান্ত নেন। স্মৃতি মন্ধানা (৪৫ বলে ৪৬), জেমিমা রডরিগেজের (৪০ বলে ৪২) ব্য়াটে ভর করে ভারত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১১৬ রানই তুলতে পারে। এই দুই ব্য়াটার ছাড়া দেশের আর কোনও ব্য়াটারই এদিন দুই অঙ্কের রান করতে পারেননি। সকলেই ফিরেছেন ১০ রানের মধ্য়ে। বলা যেতে পারে ভারতীয় ব্য়াটিং লাইন-আপ এদিন মুখ থুবড়েই পড়েছিল। স্মৃতি-জেমিমা ব্যাটে রান না পেলে কিন্তু ভারত ১০০ রানের গণ্ডিও টপকাতে পারত না।


ব্য়াট করতে নেমে শ্রীলঙ্কার কাছে এই ১১৬ রানই পাহাড় প্রমাণ হয়ে গেল! মাত্র পাঁচ ওভারের মধ্যে ১৪ রান তুলতে গিয়ে শ্রীলঙ্কা হারিয়ে ফেলে তিন উইকেট। সৌজন্যে বাংলার মেয়ে তিতাস। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ম্য়াচের সেরা হওয়া তিতাস, এদিনও জ্বলে উঠলেন। নির্দিষ্ট কোটার বল করে মাত্র ছয় রান দিয়ে তুলে নিলেন তিন উইকেট। হার্দিক পাণ্ডিয়াকে নিজের আইডল মনে করেন তিতাস। এশিয়াড খেলতে যাওয়ার আগে তিনি বলে গিয়েছিলেন যে, এশিয়ান গেমসে সেরাটাই দেবেন তিনি। আর করেও দেখালেন। আবারও হলেন ম্যাচের সেরা। তিতাস ছাড়া বল হাতে ছাপ রাখলেন রাজেশ্বরী গায়কোয়াড়। তিনি নিলেন দুই উইকেট। একটি করে উইকেট দীপা শর্মা, পুজা বস্ত্রকার ও দেবিকা বৈদ্যের। ভারতীয় বোলারদের দাপটে শ্রীলঙ্কা ৮ উইটেক হারিয়ে ৯৭ রানে শেষ হয়ে গেল।



আরও পড়ুন: Team India: বিশ্বকাপের আগে এল বিরাট খবর, এই ভারতীয় ক্রিকেটার এখন ১ নম্বর


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)