Indian Football team: Igor Stimac-এর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে মনবীর-প্রীতমদের দায়বদ্ধতা নিয়ে বিস্ফোরণ ঘটালেন Shyam Thapa

সুনীল ছেত্রীর সতীর্থদের মানসিকতা নিয়ে প্রকাশ্যে প্রশ্ন তুলে দিলেন ভারতের প্রাক্তন এই স্ট্রাইকার।

Updated By: Oct 8, 2021, 09:28 PM IST
Indian Football team: Igor Stimac-এর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে মনবীর-প্রীতমদের দায়বদ্ধতা নিয়ে বিস্ফোরণ ঘটালেন Shyam Thapa
ইগর স্টিমাচের ফুটবলারদের দায়বদ্ধতা নিয়ে প্ৰশ্ন তুলে বিস্ফোরণ ঘটালেন শ্যাম থাপা।

সব্যসাচী বাগচী: তিনি শুধু বিরক্ত নন। ব্যাপক ক্ষুব্ধ। দুটো ম্যাচে জঘন্য পারফরম্যান্স দেখার পর রগে গজ গজ করছেন। সাফ কাপে (SAFF Cup) সর্বাধিক সাত বারের বিজয়ী ভারতের (Indian Football team) হাল এমন বেহাল কেন? ইগর স্টিমাচের (Igor Stimac) মতো হাই-প্রোফাইল কোচ কেন দলকে উজ্জীবিত করতে পারছেন না? এমন ব্যর্থ কোচের ভবিষ্যৎই বা কি? কেন জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে মানবীর সিং, প্রীতম কোটালরা মেলে ধরতে পারছেন না? এমনই একের পর এক প্রশ্ন ছুড়ে দিলেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান শ্যাম থাপা (Shyam Thapa)।  

১০ জনের বাংলাদেশের বিরুদ্ধে এগিয়ে থেকেও ড্র। ফিফা ব়্যাঙ্কিং-এ ৯৮ ধাপ পিছনে থাকা শ্রীলঙ্কার বিরুদ্ধে গোলমুখ খুলতে না পেরে ফের ড্র। এরমধ্যে আবার গত ম্যাচে সাইড লাইনের ধারে মাথা গরম করে কার্ড দেখে বসে আছেন ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার। শেষ পর্যন্ত সুনীল ছেত্রীর (Sunil Chettri) সতীর্থদের মানসিকতা নিয়ে প্রকাশ্যে প্রশ্ন তুলে দিলেন ভারতের প্রাক্তন এই স্ট্রাইকার। জি ২৪ ঘন্টার একগুচ্ছ প্রশ্নের উত্তর দিলেন ভারতীয় ফুটবলে ব্যাকভলির জনক।  

প্রশ্ন: ভারতীয় ফুটবলের পারফরম্যান্স দেখে কতটা হতাশ? 

শ্যাম থাপা: অনেকটা হতাশ। শুধু হতাশ কেন! এমন জঘন্য খেলা দেখার আমার তো রাগ হচ্ছে। আমরা সবচেয়ে বেশি বার সাফ কাপ জিতেছি। সাত বার চ্যাম্পিয়ন হওয়া তো মুখের কথা নয়। সেই ভারতীয় দল যদি ভাল না খেলতে পারে তাহলে ক্ষোভ তো বাড়বেই। ১০ জনের বাংলাদেশকে পেয়েও এরা হারাতে পারে না! ব়্যাঙ্কিং-এ অনেক পিছিয়ে থাকা শ্রীলঙ্কার বিরুদ্ধে জেতার তাগিদ দেখলাম না। এদের দেশের হয়ে খেলার কোনও ইচ্ছাই নেই। শুনতে খারাপ লাগলেও আজকের প্রজন্মের ফুটবলাররা ক্লাবের জন্য সবকিছু উজাড় করে দেয়। কারণ সেখানে টাকা অনেক বেশি। কিন্তু দেশের হয়ে খেললে তো তেমন অর্থ রোজগার করা যায় না। কিন্তু এরা ভুলে গিয়েছে যে দেশের হয়ে ভাল খেললে বাড়তি সম্মান অর্জন করা যায়। 

প্রশ্ন: কয়েক মাস আগে ইগর স্টিমাচের চুক্তি বাড়ানো হয়েছিল। কিন্তু নেপালের বিরুদ্ধে দুটি ফ্রেন্ডলি ম্যাচে খারাপ পারফরম্যান্সের পর এ বার সাফ কাপের দুই ম্যাচে জয় অধরা। স্টিমাচের উপর ভরসা আছে? 

শ্যাম থাপা: শুধু তো সাফ কাপ নয়, এশিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং রাউন্ড চলছে। সেই জন্য কয়েক মাসের জন্য ওঁর চুক্তি বাড়ানো হয়েছিল। তাই আমার পাল্টা প্রশ্ন এখন স্টিমাচকে ছেঁটে দিয়ে নতুন কোচ নিয়ে এলে তিনি কি খুব দ্রুত ফুটবলার ও পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারবেন? সেই কোচ কি রাতারাতি ভাল পারফরম্যান্স দিতে পারবেন? তাছাড়া কোন কোচ এমন অবস্থায় দলের দায়িত্ব নেবেন? সেটাও ভেবে দেখা উচিত। তবে সাফ কাপ শেষ হলে ফেডারেশনের শীর্ষ কর্তা, সহকারী সাধারণ সম্পাদক অভিষেক যাদব ও স্টিমাচের সঙ্গে কথা বলব।   

প্রশ্ন: কিন্তু ইগর স্টিমাচ যদি ধৈর্য বজায় রাখতে না পেরে চাকরি ছেড়ে দেন? 

শ্যাম থাপা: সেটা তো সম্পূর্ণ ওঁর ব্যক্তিগত ব্যাপার। এখানে আমরা কি বলতে পারি! 

প্রশ্ন: বাংলাদেশের ম্যাচের পর স্টিমাচ প্রকাশ্যে ফুটবলারদের নিন্দা করেছিলেন। প্রতিযোগিতার মাঝে কোচের এমন মন্তব্য করা উচিত ছিল? 

শ্যাম থাপা: ফুটবলারদের হতশ্রী খেলা দেখে আমরাই যখন হতাশ হয়ে যাচ্ছি, তখন একজন কোচ মাথা কীভাবে ঠান্ডা রাখবে! আইএসএল-এ একাধিক বিদেশীদের সঙ্গে তো এই ছেলেগুলোই দাপিয়ে খেলে বেড়াচ্ছে। তাহলে জাতীয় দলের জার্সি গায়ে চাপালে কেন ওরা পারছে না! পুরো দেশ যখন ফুটবলারদের খেলা দেখে হতাশ হচ্ছে, তখন কোচই বা চুপ থাকবে কীভাবে!  

আরও পড়ুন:  Indian Football: Team India-র হেড কোচ Igor Stimac-এর কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন Subhash Bhowmick

প্রশ্ন: কয়েকজন ফুটবলার কি জাতীয় দলে খেলার চাপ নিতে পারছে না? 

শ্যাম থাপা: এমন বিশ্রী ফুটবল দেখার পর কোচকে শুধু দোষ দেওয়া উচিত হবে না। আমি তো ফুটবলারদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলছি। মনবীর  সিং এটিকে মোহনবাগানের হয়ে যে ফুটবল খেলেছে, যেমন ভাবে গোল করেছে এর কয়েক শতাংশ ফুটবল কি দেশের হয়ে খেলতে পারছে? শুধু মানবীর নয়, আরও অনেক ফুটবলার নড়াচড়া পর্যন্ত করতে পারছে না। ডিফেন্স ও প্রীতম কোটালদের মধ্যে কোনও আগ্রাসী মনোভাব দেখতে পেলাম না। কয়েক জনকে দেখে মনে হচ্ছে দেশের হয়ে খেলার ইচ্ছাই নেই! এই ছেলেগুলোই গত বছর কাতারের বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলেছিল! বিশ্বাস করতে পারছি না!  

প্রশ্ন: সাফ কাপ জিততে না পারলে কি স্টিমাচের চাকরি থাকবে? 

শ্যাম থাপা: তেমন অবস্থা এলে আমাদের তো ভাবতেই হবে। অবশ্যই ভাবতে হবে। কোনও দল খারাপ ফল করলে কোচকেও তো দায় নিতে হয়। এটাই বিশ্ব ফুটবলের নিয়ম। তাছাড়া সাফ কাপে আমাদের পারফরম্যান্স সবসময় ভাল ছিল। কেন এমন পা পিছলে গেল সেটা নিয়ে পদক্ষেপ নিতেই হবে। ফেডারেশনের কর্তাদের সঙ্গে আলোচনা করব। স্টিমাচের তরফ থেকেও কিছু জিনিস জানা দরকার। তারপর দেখা যাক কী হয়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.