Magnus Carlsen vs R Praggnanandhaa: ভারতের বিস্ময় প্রতিভা হারাল বিশ্বের এক নম্বর দাবাড়ুকে!

চমকের আরেক নাম রমেশবাবু প্রজ্ঞানন্দ! ফের প্রমাণিত।

Updated By: Feb 21, 2022, 04:18 PM IST
Magnus Carlsen vs R Praggnanandhaa: ভারতের বিস্ময় প্রতিভা হারাল বিশ্বের এক নম্বর দাবাড়ুকে!
চমকের নাম রমেশবাবু প্রজ্ঞানন্দ

নিজস্ব প্রতিবেদন: মাত্র ১২ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হয়ে চমকে দিয়েছিল চেন্নাইয়ের দাবাড়ু রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa)। ১৬ বছর বয়সী ভারতের এই বিস্ময় প্রতিভা এবার চৌষট্টি খোপে কিস্তিমাত করল ম্যাগনাস কার্লসনকে (Magnus Carlsen)!

চমকের নামই সম্ভবত প্রজ্ঞানন্দ। কে এই কার্লসেন? সাদা-কালো দুনিয়ায় যিনি নিজেই একটা ব্র্যান্ড হয়ে গিয়েছেন। ৩১ বছরের নরওয়ের বাসিন্দা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ও বর্তমানে বিশ্বের এক নম্বর দাবাড়ু। এহেন কার্লসনেকেই এয়ারথিঙ্কস মাস্টার্সের (Airthings Masters) অষ্টম রাউন্ডে হারালেন প্রজ্ঞানন্দ।

প্রজ্ঞানন্দ সোমবার এই অনলাইন ব়্যাপিড চেজ টুর্নামেন্টে কার্লসেনকে হারিয়ে গোটা বিশ্বের নজর কেড়ে নিলেন। কালো ঘুঁটি নিয়ে খেলা প্রজ্ঞানন্দ ৩৯ মুভেই কার্লসেনের খেলা শেষ করে দেন। প্রজ্ঞানন্দের কাছে হেরে কার্লসেনের জয়ের হ্যাটট্রিক করা হল না।

এর আগে যুব প্রতিভা লেভ অ্যারোনিয়ানকেও হারিয়েছে। দুরন্ত জয়ের পর প্রজ্ঞানন্দের কাছে প্রশ্ন ছিল, এই জয় কীভাবে সে সেলিব্রেট করতে চায়? তার উত্তর ছিল, "আমি বিছানায় যেতে চাই।" আপাতত প্রজ্ঞানন্দে মেতেছে ভারতের দাবামহল।

দেখতে গেলে প্রজ্ঞানন্দ এই টুর্নামেন্টে একেবারেই ছন্দে ছিল না। প্রথম সাত রাউন্ডের ম্যাচে দু'টি ড্র, চারটি হার এবং একটি ম্যাচে জয় আসে তার। আর্মেনিয়ান গ্র্যান্ডমাস্টার অ্যারোনিয়ানের বিরুদ্ধে জয়ের আগে অনীশ গিরি, কুয়াং লিয়েমের সঙ্গে ড্র করে প্রজ্ঞানন্দ। এরিক হেনসেন, ডিং লিরেন, হান-ক্রিজতফ দুদা আর শাখরিয়ার মামেদিয়ারোভের কাছে হারতে হয়েছে। এখন যুগ্মভাবে ১২ নম্বর স্থানে আছে প্রজ্ঞানন্দ।

আরও পড়ুন: Deepak Chahar: শ্রীলঙ্কা সিরিজে অনিশ্চিত চাহার! আইপিএল খেলা নিয়েও ধোঁয়াশা

আরও পড়ুন: Venkatesh Iyer: চ্যালেঞ্জ নিয়ে দুরন্ত পারফর্ম করা ভেঙ্কটেশে মোহিত দ্রাবিড়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.