INDvsNZ: New Zealand-কে উড়িয়ে South Africa সফর নিয়ে হুঙ্কার দিলেন Virat Kohli

দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে ‘বিরাট’ লক্ষ্য কোহলির।

Updated By: Dec 6, 2021, 03:22 PM IST
INDvsNZ: New Zealand-কে উড়িয়ে South Africa সফর নিয়ে হুঙ্কার দিলেন Virat Kohli
টেস্ট সিরিজ জয়ের পর হেড কোচ রাহুল দ্রাবিড় ও ব্যাটিং কোচ বিক্রম রাঠৌরের সঙ্গে বিরাট কোহলি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-২০ মরসুমের পর ফের একবার অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিরুদ্ধে পর পর দুটো টেস্ট সিরিজ জয় ভারতীয় দলের (Team India) বডি ল্যাঙ্গুয়েজ আমূল বদলে দিয়েছে।ওয়াংখেড়ে টেস্টে নিউজিল্যান্ডকে (New Zealand) সর্বাধিক ৩৭২ রানে উড়িয়ে দেওয়ার পর এমনটাই জানিয়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)।

মাঝে কয়েক দিনের বিশ্রাম। তারপরেই দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে রওনা দেবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। আগামী ২৬ ডিসেম্ব্র বক্সিং ডে টেস্ট থেকে শুরু হবে তিন ম্যাচের সিরিজ। সেই কঠিন সিরিজে নামার আগে এই সিরিজ জয় ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়াবে। এমনটাই মনে করেন ভারত অধিনায়ক। তাই নেলসন ম্যান্ডেলার দেশে উড়ে যাওয়ার আগে কুইন্টন ডি ককদের কার্যত হুঙ্কার দিলেন ভারত অধিনায়ক।

ম্যাচের শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে প্রশ্ন উঠতেই কোহলি বলেন, “অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওদের ঘরের মাঠে দারুণ সাফল্য টিমের মনোভাবকে বদলে দিয়েছে। এই বিশ্বাসটা ঢুকে পড়েছে যে, বিদেশের মাটিতে যে কোনও টিমের বিরুদ্ধে আমরা জিততে পারি। দক্ষিণ আফ্রিকায় আমাদের সাফল্য পেতে হলে চ্যালেঞ্জ সামলাতে হবে। দারুণ কিছু পেতে হলে সেটা করতেই হবে। আর তার জন্য আমরা তৈরি।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্রাম দেওয়া হয়েছিল কোহলিকে। দ্বিতীয় টেস্টে দলে ফিরেই সাফল্য পেলেন। প্রথম ইনিংসে খালি হাতে ফিরলে, দ্বিতীয় ইনিংসে ৩৬-এ থেমেছেন তিনি। তবে বরাবরের মতো কোহলির মুখে দলের জয়গান। তিনি যোগ করেন, “অধিনায়ক হিসেবে দলে ফিরেই এমন একটা দুরন্ত জয়ের স্বাদই আলাদা। অতীতেও দলের এমন পারফরম্যান্স দেখেছি।  কানপুরে প্রথম টেস্টেও ভারতীয় দল ভাল খেলেছিল। কিন্তু ওয়াংখেড়েতে সব কিছুকে ছাপিয়ে গিয়েছি আমরা। সিরিজের দ্বিতীয় টেস্টে আরও ভাল খেলা যায় কী করে, তা নিয়ে আমরা আলোচনা করেছিলাম। তারই ফসল পাওয়া গেল।”

আরও পড়ুন: Ajaz Patel: অশ্বিন নিলেন আজাজের সাক্ষাৎকার! কিউয়ি স্পিনারকে বিশেষ উপহার বিরাটদের

শেষ বার ৩৩ বছর আগে ১৯৮৮ সালে এই ওয়াংখেড়ে স্টেডিয়ামে কিউইদের মুখোমুখি হয়েছিল। সেই টেস্টে জন রাইট-স্যার রিচার্ড হেডলিরা ১৩৬ রানে জিতলেও, এ বার আজাজ প্যাটেল-টম ল্যাথামদের হার হজম করতে হল। তাই  টেস্ট জয়ের জন্য এই মাঠের বাইশ গজকেও ধন্যবাদ জানালেন কোহলি।   

 

তিনি বলেন, “পিচ থেকে কিছুটা সাহায্য পাওয়া যাচ্ছিল। পিচে গতি ও বাউন্স দুই-ই ছিল। তাই বিপক্ষকে আমরা চাপে রাখার চেষ্টা করেছিলাম। এটা মানতেই হবে যে, ওয়াংখেড়ের বাইশ গজ ভাল ক্রিকেট খেলার একটা সুযোগ এনে দিয়েছিল আমাদের কাছে।”

আরও পড়ুন: India vs New Zealand: ম্যাচের পর মুম্বইয়ে মজার ছবি! এই ফটোসেশনের পরিকল্পনা কার?

কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের এটাই প্রথম টেস্ট সিরিজ জয়। বিরাট-রাহুল কম্বিনেশন ধীরে ধীরে জমে উঠছে। রবি শাস্ত্রী যুগ শেষ হওয়াটা পর নতুন কোচের সঙ্গে কতটা মানিয়ে নিতে পেরেছেন?

কোহলির জবাব, “আমরা ভারতীয় দলের হয়ে খেলার সময় নিজেদের সেরাটাই দেওয়ার চেষ্টা করি। আগের ম্যানেজমেন্ট দারুণ কাজ করে গিয়েছিল। এখন কোচ হিসেবে রাহুল ভাই এসেছে। এই ম্যানেজমেন্টের মানসিকতাও একই। জয় ছাড়া আমরা কিছু ভাবতে চাই না। আমি বা অন্য কেউ দায়িত্ব পালন করলেও সবার একটাই লক্ষ্য। ভারতীয় ক্রিকেটকে আমরা আরও এগিয়ে নিয়ে যেতে চাই।”

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)