INDvsSL: Kapil Dev-কে পিছিয়ে কোন রেকর্ড গড়লেন Ravichandran Ashwin? জানতে পড়ুন

শীর্ষে যাওয়ার লক্ষ্যে রবিচন্দ্রন অশ্বিন। 

Updated By: Mar 6, 2022, 03:55 PM IST
INDvsSL: Kapil Dev-কে পিছিয়ে কোন রেকর্ড গড়লেন Ravichandran Ashwin? জানতে পড়ুন
ঘরের মাঠে অপ্রতিরোধ্য রবিচন্দ্রন অশ্বিন। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: শনিবার কপিল দেবের (Kapil Dev) রেকর্ড ভেঙেছিলেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। রবিবার কপিলের আরও একটা রেকর্ড ভেঙে দিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। কপিলের ৪৩৪টি টেস্ট উইকেটের রেকর্ড টপকে গেলেন তামিলনাড়ুর অফ স্পিনার। প্রথম ইনিংসে জোড়া উইকেট নেওয়ার পর শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট নিয়ে নতুন রেকর্ড গড়লেন অশ্বিন। ৪৩৫ তম শিকার হিসেবে অশ্বিন প্যাভেলিয়ানে ফেরালেন ধনঞ্জয় ডিসিলভাকে। বর্তমানে ভারতের সব থেকে বেশি টেস্ট উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে অশ্বিন। ৬১৯টি উইকেট নিয়ে একনম্বরে অনিল কুম্বলে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট কেরিয়ারে ৪৩৪তম উইকেট নিয়েছিলেন কপিল দেব। সেই শ্রীলঙ্কার বিরুদ্ধেই তাঁকে টপকে গেলেন অশ্বিন।

অশ্বিনের সামনে এখনও অনেকটা ক্রিকেট বাকি আছে। তবে কটা টেস্ট তিনি পাবেন অনিল কুম্বলেকে টপটে দেশের এক নম্বর টেস্ট উইকেট শিকারি হওয়ার জন্য? এটাই সব থেকে বড় প্রশ্ন। চলতি বছর মাত্র তিনটি টেস্ট খেলবে ভারত। কুম্বলে এখনও অনেকটা দুরে। তবে কুম্বলের রেকর্ড নিজেও ভাঙতে চান না অশ্বিন। বেশ কিছুদিন আগে তামিলনাড়ুর স্পিনার নিজেই বলেছিলেন, কুম্বলে তাঁর আদর্শ। কখনও যদি কুম্বলের উইকেট সংখ্যাক কাছাকাছি পৌঁছানোর সুযোগ পান তাহলে ৬১৮ নম্বর উইকেটটাই হবে তাঁর টেস্ট কেরিয়ারের শেষ উইকেট। টেস্ট কেরিয়ারে যে স্থানে থাকতে চেয়েছিলেন অশ্বিন সেই স্থানে পৌঁছে গিয়েছেন তিনি। ভারতের দ্বিতীয় উইকেট শিকারি হিসেবে কত উইকেটে তিনি শেষ করতে পারেন সেটাই দেখেতে চায় ভারতীয় ক্রিকেট। 

মোহালি টেস্টে কপিল দেবের জোড়া রেকর্ড হাতছাড়া হল। সাত নম্বর বা তার নীচে ব্যাট করতে নেমে এক ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান ছিল কপিল দেবের। ১৬৩ রানেই ইনিংস খেলেছিলেন কপিল। মোহালিতে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেল সেই রেকর্ড ভেঙেছিলেন জাড্ডু। এ দিন দেশের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারির স্থান হারাতে হল হরিয়ানা হ্যারিকেনকে। বিরাটের শততম টেস্ট ম্যাচে নায়ক হয়ে উঠলেন অশ্বিন ও জাদেজা। প্রথম উইকেটে পাঁচ উইকেট নিয়ে জাদেজেও নতুন একটা রেকর্ড গড়েছেন। একটি টেস্টে ১৫০ রান ও ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব। বিশ্ব ক্রিকেটে এই কৃতিত্ব ছিল মাত্র পাঁচ জন ক্রিকেটারের। আর আগে এই তালিকায় বিনু মানকড়, ডেনিস অ্যাটকিন্সন, পলি উমরিগড়, গ্যারি সোবার্স ও মুস্তাক মহম্মদের নাম লেখা ছিল। এ বার সেই তালিকায় নাম তুলে নিলেন জাদেজা।

আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : চারটি ক্যাচ, একটি স্টাম্পড আউট! দুরন্ত Richa; মেয়েকে নিয়ে গর্বিত বাবা

আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : দাপট বজায় রেখে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উড়িয়ে দিল Mithali, Jhulan-এর Team India

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.