IPL 2022 Auction: Ishan Kishan থেকে Avesh Khan, Shrdul থেকে Shahrukh Khan, কেমন হল প্রথমদিনের নিলাম?

মেগা নিলামে উড়ছে টাকা।

Updated By: Feb 12, 2022, 09:49 PM IST
IPL 2022 Auction: Ishan Kishan থেকে Avesh Khan, Shrdul থেকে Shahrukh Khan, কেমন হল প্রথমদিনের নিলাম?
প্রথমদিনের নিলামে নজর কাড়লেন একাধিক ভারতীয়।

নিজস্ব প্রতিবেদন: আইপিএল-এর (IPL) সঙ্গে যুক্ত হয়েছে আরও দুটি ফ্র্যাঞ্চাইজি- লখনউ সুপার জায়ান্টস (Lucknow Supergiants) ও গুজরাট টাইটানস (Gujarat Titans)। ফলে, আরও রোমাঞ্চকর হতে চলেছে এ বারের আইপিএল (IPL 2022)। এই পরিস্থিতিতে সকাল ১১টা থেকে শুরু হয়েছে আইপিএল-এর মেগা নিলাম। 

এ বার ক্রোড়পতি লিগে অন্তর্ভুক্ত হয়েছে ৫৯০ জন ক্রিকেটারের নাম। এর মধ্যে ২২৮ জন ক্যাপড প্লেয়ারস, ৩৫৫ জন আনক্যাপড প্লেয়ারস এবং অন্য দেশের সাত খেলোয়াড় রয়েছেন। 

গত বছর ডিসেম্বর মাসে আইপিএল রিটেনশনের অনুষ্ঠান হয়েছিল। ১৫ কোটি টাকা দিয়ে বিরাট কোহলিকে ধরে রাখে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এছাড়া গ্লেন ম্যাক্সওয়েলকে ১১ কোটি এবং মহম্মদ সিরাজকে ৭ কোটি টাকা দিয়ে ধরে রাখে দল।

একই ভাবে এমএস ধোনিকে ১২ কোটি টাকা দিয়ে ও রোহিত শর্মাকে ১৬ কোটি টাকা দিয়ে ধরে রাখে যথাক্রমে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স।  

প্রথমদিনের নিলাম শেষ। রবিবার দুপুর ১২টা নাগাদ শুরু হবে দ্বিতীয়দিনের নিলাম। 

9.39 pm : ৪০ লক্ষ টাকা বেস প্রাইসের সন্দীপ লামিছানের জন্য প্রথম দিনে কেউ দর হাঁকেনি। নেপালের স্পিনার অবিক্রিত থাকেন।

9.38 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের সাই কিশোরের জন্য দর হাঁকে দিল্লি, চেন্নাই, পঞ্জাব, গুজরাত ও হায়দরাবাদ। শেষমেশ গুজরাট টাইটানস ৩ কোটি টাকায় দলে নেয় সাই কিশোরকে। 

9.30 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের জগদীশা সূচিতের জন্য দর হাঁকে হায়দরাবাদ। শেষমেশ বেস প্রাইসেই সানরাইজার্স দলে নেয় সূচিতকে।

9.27 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের শ্রেয়স গোপালের জন্য দর হাঁরে রাজস্থান ও হায়দরাবাদ। ৭৫ লক্ষ টাকায় গোপালকে দলে নেয় হায়দরাবাদ।

9.26 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের কারিয়াপ্পার জন্য দর হাঁকে মুম্বই ইন্ডিয়ান্স, কেকেআর ও রাজস্থান রয়্যালস। শেষ পর্যন্ত রাজস্থান কারিয়াপ্পাকে দলে নেয় রাজস্থান রয়্যালস।

9.22 pm : ২০ লক্ষ টাকা ছিল বেস প্রাইজ। তবে মুরুগান অশ্বিনের জন্য দর হাঁকে মুম্বই, কলকাতা ও হায়দরাবাদ। মুম্বই শেষ পর্যন্ত ১ কোটি ৬০ লক্ষ টাকায় দলে নেয় মুরুগান অশ্বিনকে। 

9.21 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের অঙ্কিতের জন্য দল হাঁকে রাজস্থান ও লখনউ। ৫০ লক্ষ টাকায় অঙ্কিতকে দলে নেয় লখনউ।

9.16 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইজে তুষার দেশপান্ডের জন্য দর হাঁকে সিএসকে। চেন্নাই সেই বেস প্রাইজেই দলে নেয় তাঁকে। 

 

9.15 pm : ২৫ লক্ষ টাকায় পঞ্জাব দলে ফেরায় বাংলার পেসার ইশান পোড়েলকে। 

9.11 pm : বেস প্রাইজ ছিল ২০ লক্ষ টাকা। তবে তরুণ জোরে বোলার আভেশ খানকে নিয়ে ঝড় উঠল। লড়াইয়ে নামে সিএসকে ও লখনউ। এমনকি মুম্বইও আসরে নামে। তবে শেষ পর্যন্ত ১০ কোটি টাকায় আভেশকে দলে নিল কেএল রাহুলের দল।  

 

বেস প্রাইসের আবেশের জন্য দর হাঁকে সিএসকে ও লখনউ। মুম্বইও রিংয়ে টুপি ছুঁড়ে দেয়। দিল্লি এবং হায়দরাবাদও আগ্রহ দেখায়। লখনউ শেষ পর্যন্ত ১০ কোটি টাকায় দলে নেয় আবেশকে।

9.04 pm : বেস প্রাইজ ২০ লাখ টাকায় বাংলার জোরে বোলার আকাশ দীপকে দলে নিল আরসিবি। 

9.03 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইজের জিতেশের জন্য দর হাঁকে পঞ্জাব। বেস প্রাইজেই জিতেশকে দলে নেয় পঞ্জাব।

8:54 pm : ৩০ লক্ষ টাকা বেস প্রাইসের জ্যাকশনের জন্য দর হাঁকে কেকেআর ও লখনউ। শেষ পর্যন্ত ৬০ লক্ষ টাকায় জ্যাকশনকে দলে ফেরায় কেকেআর।

8.53 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের প্রবসিমরনকে দলে নিতে আগ্রহ দেখায় পঞ্জাব কিংস। লড়াই চালায় লখনউ সুপার জায়ান্টস। প্রবসিমরনকে শেষমেশ ৬০ লক্ষ টাকায় দলে নেয় পঞ্জাব কিংস।

8.49 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের কোনা ভরতের জন্য দর হাঁকে দিল্লি ক্যাপিটালস। সিএসকেও আগ্রহ দেখায়। শেষমেশ দিল্লি ক্যাপিটালস ২ কোটি টাকায় দলে নেয় উইকেটকিপার ভরতকে।

8.47 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের অনূজ রাওয়াতের জন্য দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ ও আরসিবি। লড়াইয়ে যোগ দেয় গুজরাত টাইটানস। শেষ পর্যন্ত ৩ কোটি ৪০ লক্ষ টাকায় অনূজকে দলে নেয় আরসিবি। 

8.25 pm : বেস প্রাইজ ছিল ৩০ লাখ টাকা। তবে বাংলার অলরাউন্ডার শাহবাজ আহমেদকে নিয়ে আরসিবি, কলকাতা ও হায়দরাবাদের মধ্যে ত্রিমুখী লড়াই ছিল। শেষ পর্যন্ত ২ কোটি ৪০ লাখ টাকায় বিরাট কোহলির দলেই ফিরলেন শাহবাজ। 

8.20 pm : ৩.৮০ কোটি টাকায় পঞ্জাবে ফিরলেন হরপ্রীত।

8.17 pm : ৪০ লক্ষ টাকার কমলেশ নাগারকোটিকে দলে নিতে দর হাঁকে কেকেআর ও দিল্লি। নাগারকোটিকে ১ কোটি ১০ লক্ষ টাকায় দলে নেয় ঋষভ পন্থের দল। 

8.10 pm : ৪০ লাখ টাকা বেস প্রাইজ হলেও রাহুল তেওয়াটিয়াও নিলামের টেবিলে ঝড় তুলে দিলেন। এই মারকুটে বাঁহাতি ব্যাটারকে দলে নেওয়ার জন্য আরসিবি ও চেন্নাই লড়াই চালাতে থাকে। তবে শেষ পর্যন্ত ৯ কোটি টাকায় দলে নিল গুজরাত। 

8 pm : ৪০ লক্ষ টাকা বেস প্রাইসের শিবম মাভিকে দলে নেওয়ার জন্য লড়াই চলে কেকেআর ও আরসিবির মধ্যে। লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস, গুজরাট টাইটানস ও লখনউ সুপার জায়ান্টস। কেকেআর শেষ পর্যন্ত ৭ কোটি ২৫ লক্ষ টাকায় দলে ফেরায় এই তরুণ জোরে বোলারকে। 

7.50 pm : আগে থেকেই জানা ছিল তাঁর দর উঠবে। সেটাই হল নিলাম মঞ্চে। ২০ লাখ টাকা বেস প্রাইজ থাকলেও গত মরশুমে পঞ্জাব কিংসের হয়ে নজরকাড়া শাহ্রুখ খান পেলেন ৯ কোটি টাকা! কলকাতা ও চেন্নাই লড়লেও শেষ পর্যন্ত ৯ কোটি টাকায় পুরনো দলেই ফিরে যান এই মারকুটে ব্যাটার। 

7.46 pm : ২০ লক্ষ টাকার বেস প্রাইসে সরফরাজ খানকে দলে নেয় দিল্লি ক্যাপিটালস।

7.45 pm : ২০ লক্ষ টাকার অভিষেকের জন্য দর হাঁকে পঞ্জব ও হায়দরাবাদ। জোরালো লড়াই দল দু'দলের মধ্যে। শেষ মুহূর্তে লড়াইয়ে নামে গুজরাত। শেষমেশ ৬ কোটি ৫০ লক্ষ টাকায় অভিষেককে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ।

7.40 pm : বেস প্রাইজ ছিল মাত্র ২০ লাখ। তবে নিলাম মঞ্চে তরুণ রিয়ান পরাগকে ভালই লড়াই চললো রাজস্থান, গুজরাত ও দিল্লির মধ্যে। শেষ পর্যন্ত এই তরুণ অলরাউন্ডার ৩ কোটি ৮০ লাখ টাকার বিনিমিয়ে পুরনো দল রাজস্থান রয়্যালসে ফিরে গেলেন। 

Uncapped All-rounders next - @ParagRiyan goes under the hammer and he is SOLD to @rajasthanroyals for INR 3.8 crore #TATAIPLAuction @TataCompanies

7.20 pm : ৪০ লক্ষ টাকা ছিল বেস প্রাইজ। ওপেনার রাহুল ত্রিপাঠীকে দলে নিতে লড়াই চালায় চেন্নাই ও কলকাতা। সানরাইজার্স হায়দরাবাদও দর হাঁকে ত্রিপাঠীর জন্য। তবে শেষ পর্যন্ত ৮ কোটি ৫০ লক্ষ টাকায় ত্রিপাঠীকে দলে নেয় হায়দরাবাদ। 

7.16 pm : ২০ লক্ষ টাকার অভিনবর জন্য দর হাঁকে কেকেআর। দিল্লি ও গুজরাত যোগ দেয় লড়াইয়ে। গুজরাট ২ কোটি ৬০ লক্ষ টাকায় দলে নেয় অভিনবকে। কর্নাটকের প্রথম ডিভিশন লিগে ২৬টি চার ও ৫টি ছয় মেরে ২২২ বলে ১৯৭ রান করেছিলেন এই তরুণ। 

7.15 pm : ২০ লক্ষ টাকা বেস প্রাইসের প্রিয়মের জন্য় দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ। তারা বেস প্রাইসেই দলে নেয় প্রিয়মকে।

6.39 pm : ২ কোটি টাকা বেস প্রাইজের চাহালের জন্য দর হাঁকে মুম্বই ইন্ডিয়ান্স। দিল্লি লড়াইয়ে যোগ দেয়। সানরাইজার্সও দর হাঁকে যুজবেন্দ্রর জন্য। রাজস্থান রয়্যালসও লড়াইয়ে অংশ নেয়। শেষমেশ ৬ কোটি ৫০ লক্ষ টাকায় চাহালকে দলে নেয় রাজস্থান রয়্যালস। 

6.37 pm : বেস প্রাইজ ছিল ৭৫ লাখ টাকা। তবে এই তরুণ লেগ স্পিনারকে নিয়ে চললো বেশ লড়াই। শেষ পর্যন্ত ৫ কোটি ২৫ লাখ টাকায় রাহুল চাহারকে দলে নিল পঞ্জাব কিংস। 

6.35 pm : ২ কোটি টাকা বেস প্রাইসের মুস্তাফিজুর রহমানকে দলে নিতে দলে নিতে আগ্রহ দেখায় একমাত্র দিল্লি ক্যাপিটালস। তারা ২ কোটি টাকার বেস প্রাইসেই দলে নেয় বাংলাদেশের তারকা পেসারকে।

6.25 pm : ছিল ১ কোটি টাকা বেস প্রাইজ। তবে ২ কোটি টাকায় কুলদীপ যাদবকে কিনে নিল দিল্লি।

                     Chinaman @imkuldeep18 is SOLD to @DelhiCapitals for INR 2 crore #TATAIPLAuction @TataCompanies

6.20 pm : দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও আফগানিস্তানের মুজিবুর রহমান অবিক্রীত। 

6.10 pm : বেস প্রাইজ ছিল ২ কোটি। তবে 'লর্ড' শার্দূল ঠাকুরকে নিজদের দলে নেওয়ার জন্য পঞ্জাব ও গুজরাতের মধ্যে একেবারে লড়াই চললো একেবারে সেয়ানে সেয়ানে। কিন্তু শেষ পর্যন্ত ১০ কোটি ৭৫ লাখ টাকায় এই অলরাউন্ডারকে কিনে নিল দিল্লি ক্যাপিটালস। 

 

6.05 pm : ৪ কোটি ২ লাখ টাকায় পুরনো দল সানরাইজ হায়দরাবাদে ফিরে এলেন ভুবনেশ্বর কুমার। 

6.00 pm : ৭ কোটি ৫০ লক্ষ টাকায় কেএল রাহুলের লখনউতে এলেন ইংল্যান্ডের জোরে বোলার মার্ক উড। ২ কোটি টাকা ছিল তাঁর বেস প্রাইজ। তাঁকে দলে নেওয়ার জন্য ঝাঁপিয়ে ছিল দিল্লি। তবে শেষ পর্যন্ত এই পেসারকে দলে নিলেন সঞ্জীব গোয়েঙ্কা। 

5.55 pm: ২ কোটি টাকার ছিল বেস প্রাইজ। জশ হ্যাজেলউডকে দলে ফেরানোর ব্যাপারে আগ্রহ দেখায় চেন্নাই। দিল্লি, মুম্বই ও আরসিবি দর হাঁকে শেষবেলায়। তবে শেষ পর্যন্ত এই অজি পেসারকে ৭ কোটি ৭৫ লক্ষ টাকায় দলে নিল আরসিবি।

5.50 pm : ২ কোটি টাকা বেস প্রাইসের লোকি ফার্গুসনের জন্য লড়াই চালায় গুজরাত ও দিল্লি। পরে দড়ি টানাটানিতে যোগ দেয় আরসিবি ও লখনউ সুপার জায়ান্টস। গুজরাত টাইটানস শেষ পর্যন্ত ফার্গুসনকে দলে নিল ১০ কোটি টাকায়।  

5.45 pm : ১ কোটি টাকা ছিল বেস প্রাইজ। প্রসিদ্ধ কৃষ্ণার জন্য দর হাঁকে লখনউ। লড়াইয়ে নেমেছিল রাজস্থান রয়্যালস। দর হাঁকে গুজরাতও। তবে শেষ পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন জোরে বোলারকে দলে নিল রাজস্থান রয়্যালস। 

5.39 pm - ২ কোটি টাকা ছিল বেস প্রাইজ। তবে প্রথমদিন অবিক্রীত রয়ে গেলেন উমেশ যাদব।   

5.33 pm : বেস প্রাইজ ছিল ২ কোটি। তবে বিক্রি হলেন পাহাড় সমান ১৪ কোটি টাকায় ফের সিএসকে-তে ফিরলেন দীপক চাহার। চাহারকে কেনা নিয়ে দিল্লি, চেন্নাই, হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালসের মধ্যে তীব্র লড়াই। 

5.25 pm : ১ কোটি টাকা বেস প্রাইসের নটরাজনের জন্য দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ। গুজরাতও লড়াইয়ে নামে। তবে ৪ কোটি টাকায় হায়দরাবাদ দলে ফেরায় এই বাঁহাতি পেসারকে। 

5.05 pm : ১ কোটি ৫০ লক্ষ টাকা বেস প্রাইসের পুরানের জন্য দর হাঁকে হায়দরাবাদ ও চেন্নাই। পরে লড়াইয়ে যোগ দেয় কেকেআর। তবে এই ক্যারিবিয়ানকে ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় দলে নিল হায়দরাবাদ।

5.00 pm - ফের একবার মুম্বই ইন্ডিয়ান্সে ফিরে ইশানের বার্তা। 

4.58 pm : ২ কোটি টাকা বেস প্রাইসের স্যাম বিলিংস অবিক্রীত থাকেন প্রথম দিনে। 

4.52 pm : ১ কোটি টাকা বেস প্রাইজ হলেও প্রথমদিন অবিক্রীত রয়ে গেলেন ঋদ্ধিমান সাহা। 

4.50 pm : দীনেশ কার্তিককে দলে নিল আরসিবি। ২ কোটি টাকা বেস প্রাইজের দীনেশ কার্তিকের জন্য প্রথমে দর হাঁকে আরসিবি। সিএসকে আগ্রহ দেখায় কার্তিকের জন্য। কার্তিককে শেষমেশ ৫ কোটি ৫০ লক্ষ টাকায় দলে নেয় ব্যাঙ্গালোর। কেকেআর তাদের প্রাক্তন অধিনায়ককে দলে ফেরাতে আগ্রাহ দেখায়নি। 

4.45 pm : বেস প্রাইজ ছিল ১ কোটি ৫০ লক্ষ টাকা। তবে দিল্লি ও পঞ্জাবের লড়াইয়ের জেরে বেড়ে গেল টাকার অঙ্ক। শেষ পর্যন্ত ৬ কোটি ৭৫ লক্ষ টাকায় ইংল্যান্ডের উইকেটকিপার জনি বেয়ারস্টোকে কিনে নিল পঞ্জাব কিংস। 

4.35 pm : পঞ্জাব এবং মুম্বইয়ের মধ্যে তুমুল লড়াই। শেষে যোগ দিল গুজরাত। কিন্তু মুম্বইয়ে ১৫ কোটি ২৫ লক্ষে যোগ দিলেন মুম্বইয়ে। ২ কোটি টাকার বেস প্রাইসের ইশান কিষানের জন্য দর হাঁকে মুম্বই। লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস। এই প্রথম কোনও ক্রিকেটারের জন্য নিলামে ১০ কোটি টাকার বেশি দর হাঁকে মুম্বই। সানরাইজার্স হায়দরাবাদ শেষ মুহূর্তে দর হাঁকে। শেষ পর্যন্ত ১৫ কোটি ২৫ লক্ষ টাকায় মুম্বই দলে নেয় ইশানকে। আইপিএল নিলামের ইতিহাসে ভারতের সব থেকে দামি উইকেটকিপার হলেন ইশান। 

4.19 pm : ২ কোটি টাকা বেস প্রাইজে রায়াড়ুকে দলে ফেরাতে দর হাঁকে চেন্নাই সুপার কিংস। দিল্লি ক্যাপিটালস চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়। সানরাইজার্স হায়দরাবাদ দর হাঁকে পরে। তবে শেষ পর্যন্ত ৬ কোটি ৭৫ লক্ষ টাকায় ফের ধোনির চেন্নাইতে গেলেন এই অম্বাতি রায়াডু। 

4.18 pm:  অবিক্রীত রয়ে গেলেন অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েড। 

4.16 pm : অবিক্রীত রয়ে গেলেন আফগানিস্তানের মহম্মদ নবি। 

4.13 pm : ২ কোটি টাকার বেস প্রাইসের মিচেল মার্শের জন্য শুরুতে দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ। গুতরাত টাইটানসও দর হাঁকে মার্শের জন্য। পরে লড়াইয়ে নামে দিল্লি ক্যাপিটালস। মার্শকে শেষ পর্যন্ত ৬ কোটি ৫০ লক্ষ টাকায় কিনে নিল দিল্লি। 

 

4.07 pm : ২ কোটি টাকার বেস প্রাইসের ক্রুণাল পান্ডিয়াকে দলে নিতে দর হাঁকে পঞ্জাব কিংস ও চেন্নাই সুপার কিংস। সানরাইজার্স হায়দরাবাদ ও লখনউ সুপার জায়ান্টসের মধ্যে জোর লড়াই শুরু হয়। প্রত্যাশা মতোই লড়াইয়ে যোগ দেয় হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটানস। শেষ পর্যন্ত ৮ কোটি ২৫ লক্ষ টাকায় লখনউ দলে নিল এই অল্রাউন্ডারকে। 

4.03 pm : ১ কোটি ৫০ লক্ষ টাকা বেস প্রাইসের ওয়াশিংটন সুন্দরের জন্য শুরুতে দর হাঁকে গুজরাত টাইটানস। লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস ও দিল্লি ক্যাপিটালস। একেবারে শেষ মুহূর্তে সানরাইজার্স লড়াইয়ে নামে। রিংয়ে টুপি ছুঁড়ে দেয় লখনউ সুপার জায়ান্টস। তবে শেষ পর্যন্ত ৮ কোটি ৭৫ লক্ষ টাকায় হাদরাবাদ দলে নেয় এই তরুণ অফ স্পিনারকে। 

 

3.55 pm : বেস প্রাইজ ছিল ১ কোটি টাকা। কিন্তু শেষ পর্যন্ত শ্রীলঙ্কার লেগ স্পিনার সবাইকে চমকে দিয়ে পেলেন ১০ কোটি ৭৫ লক্ষ টাকা। তাঁর জন্য শুরুতে দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ। লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস। শেষ মুহূর্তে আরসিবি আগ্রহ দেখায় ওয়ানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে। শ্রীলঙ্কান তারকাকে শেষমেশ ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় দলে ফেরায় আরসিবি। 

3.26 pm : অসুস্থ হিউজ এডমিডিসের পরিবর্তে বাকি অংশ সঞ্চালনা করবেন Charu Sharma

2.50 pm : বিসিসিআই সুত্র মারফত জানা গিয়েছে যে অনেকটা সুস্থ আছেন সঞ্চালক হিউজ এডমিডেস। 

2.48 pm : ১ কোটি টাকার বেস প্রাইসের হাসারাঙ্গার জন্য দর হাঁকে সানরাইজার্স হায়দরাবাদ। লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস। শেষ মুহূর্তে আরসিবি আগ্রহ দেখায় হাসারাঙ্গাকে নিয়ে। হাসারাঙ্গার দাম ১০ কোটি ছাড়িয়ে যায়। তবে বিডের মাঝেই নিলামকারী হিউজ এডমিডেস অসুস্থ হয়ে লুটিয়ে পড়েন মাটিতে। ফলে সাময়িকভাবে বন্ধ রাখা হয় নিলাম। নির্ধারিত সময়ের আগেই লাঞ্চের বিরতি নেওয়া হয়। মধ্যাহ্নভোজের বিরতি চলবে ৩টে ৩০ মিনিট পর্যন্ত। 

2.10 pm : আচমকাই অসুস্থ হয়ে পড়লেন সঞ্চালক হিউ এডমিডেস, আপাতত স্থগিত নিলাম। 

2.20 pm : আচমকাই অসুস্থ হয়ে পড়লেন নিলামের সঞ্চালক হিউ অ্যাডামস। মনে করা হচ্ছে তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছেন। 

2.03 pm : ৭৫ লক্ষ টাকার বেস প্রাইসের দীপক হুডার জন্য লড়াই শুরু করে রাজস্থান রয়্যালস। মুম্বই এবং সিএসকে এবং লখনউও দর হাঁকে হুডার জন্য। সানরাইজার্স হায়দরাবাদও যোগ দেয় টানাটানিতে। শেষ পর্যন্ত ৫ কোটি ৭৫ লক্ষ টাকায় লখনউ দলে নেয় এই অলরাউন্ডারকে। 

2 pm : গত মরশুমে দুরন্ত বোলিংয়ের ফল। ২ কোটি টাকা বেস প্রাইসের হার্ষাল প্যাটেলের জন্য লড়াই চালায় আরসিবি ও সানরাইজার্স হায়দরাবাদ। শেষ পযর্ন্ত ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় হার্ষালকে দলে ফেরাল আরসিবি।

1.53 pm : অবিক্রীত রয়ে গেলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসান। 

1.50 pm : ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিকের পর ভারতের বিরুদ্ধে ভাল পারফরম্যান্স করেছেন। তাই তাঁর বেস প্রাইজো বেড়ে গেল। ১ কোটি ৫০ লক্ষ টাকার বেস প্রাইসের জেসন হোল্ডারের জন্য লড়াই শুরু করে মুম্বই ইন্ডিয়ান্স। লড়াই চালায় চেন্নাই সুপার কিংস। পরে রাজস্থান রয়্যালস যোগ দেয় লড়াইয়ে। মাথা গলিয়ে দেয় লখনউ সুপার জায়ান্টসও। শেষ পর্যন্ত ৮ কোটি ৭৫ লক্ষ টাকায় এই ক্যারিবিয়ান অলরাউন্ডারকে দলে নিল কেএল রাহুলের দল। 

1.47 pm : বেস প্রাইজের থেকে অনেক বেশি টাকা পেলেন বাঁহাতি নীতিশ রানা। ১ কোটি টাকার বেস প্রাইসের নীতিশ রানার জন্য লড়াই শুরু করে কেকেআর। লড়াইয়ে যোগ দেয় মুম্বই ইন্ডিয়ান্স। পরে লখনউ সুপার জায়ান্টস যোগ দেয় লড়াইয়ে। ৮ কোটি টাকায় নীতিশ রানাকে দলে ফেরায় কলকাতা নাইট রাইডার্স।

1.43 pm : ২ কোটি টাকার বেস প্রাইসে ডোয়েন ব্র্যাভোর জন্য লড়াই শুরু করে সিএসকে। লড়াইয়ে যোগ দেয় সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালস। তবে ৪ কোটি ৪০ লক্ষ টাকায় মহেন্দ্র সিং ধোনির দলে ফিরলেন 'ডিজে' ব্র্যাভো।

1.39 pm : 'চিন্না থালা'-র মতো অবিক্রীত রয়ে গেলেন স্টিভ স্মিথ। 

1.38 pm : ২ কোটি টাকার বেস প্রাইজ হলেও অবিক্রীত রইলেন সুরেশ রায়না। 

1.37 pm : ২ কোটি টাকার বেস প্রাইসের দেবদূত পাডিক্কালের জন্য লড়াই চালায় আরসিবি। রাজস্থান রয়্যালস, মুম্বই ইন্ডিয়ান্সও লড়াইয়ে যোগ দেয়। ৭ কোটি ৭৫ লক্ষ টাকায় পাডিক্কালকে দলে নিল রাজস্থান রয়্যালস।

1.35 pm : অবিক্রীত রয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। 

1.32 pm : ২ কোটি টাকার বেস প্রাইসে জেসন রয়ের জন্য গুজরাত টাইটানস একা দর হাঁকে। হার্দিকের দল সেই টাকায় ইংল্যান্ডের ওপেনারকে কিনে নেয়।  

1.30 pm : ২ কোটি টাকার বেস প্রাইসে রবীন উথাপ্পার জন্য দর হাঁকে চেন্নাই সুপার কিংস। সিএসকে বেস প্রাইসেই দলে ফিরলেন এই অভিজ্ঞ ওপেনার। 

1.27 pm : ১ কোটি ৫০ লক্ষ টাকার বেস প্রাইসের শিমরন হেটমায়েরের জন্য শুরুতে দল হাঁকে রাজস্থান রয়্যালস। দিল্লি ক্যাপিটালস লড়াইয়ে যোগ দেয়। শেষ পর্যন্ত ৮ কোটি ৫০ লক্ষ টাকার বিনিময়ে ক্যারিবিয়ান তারকাকে দলে নিল রাজস্থান রয়্যালস।

1.25 pm : ১ কোটি টাকার বেস প্রাইসে মণীশ পান্ডের জন্য লড়াই শুরু করে সানরাইজার্স হায়দরাবাদ। লড়াইয়ে যোগ দেয় দিল্লি ক্যাপিটালস। লখনউ সুপার জায়ান্টস পরে দর হাঁকে মণীশের জন্য। শেষ পর্যন্ত ৪ কোটি ৬০ লক্ষ টাকায় পান্ডেকে দলে নিল লখনউ।

1.05 pm : দিল্লি ক্যাপিটালসে গেলেন মারকুটে বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। ২ কোটি টাকার বেস প্রাইসে ডেভিড ওয়ার্নারের জন্য দর হাঁকে দিল্লি ক্যাপিটালস। লড়াইয়ে যোগ দেয় চেন্নাই সুপার কিংস। শেষ পর্যন্ত ৬ কোটি ২৫ লক্ষ টাকায় ওয়ার্নারকে দলে নেয় দিল্লি ক্যাপিটালস।

1 pm : কুইন্টন ডি'কককে দলে নেয় লখনউ সুপার জায়ান্টস। ২ কোটি টাকার বেস প্রাইসে লখনউ সুপার জায়ান্টস দর হাঁকে ডি'ককের জন্য। লড়াইয়ে যোগ দেয় চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। তবে ৬ কোটি ৭৫ লক্ষ টাকায় শেষ পর্যন্ত ডি'ককে দলে নেয় লখনউ সুপার জায়ান্টস।

12.55 pm : ফ্যাফ ডু'প্লেসিকে দলে নেয় আরসিবি।২ কোটি টাকার বেস প্রাইসে ডু'প্লেসির জন্য শুরুতেই দর হাঁকে চেন্নাই সুপার কিংস। পরে লড়াইয়ে যোগ দেয় আরসিবি ও দিল্লি। ৭ কোটি টাকায় শেষমেশ ফ্যাফকে কিনে নেয় আরসিবি।

12.50 pm : মহম্মদ শামিকে দলে নিল গুজরাত টাইটানস। ২ কোটি টাকার বেস প্রাইসে শামির জন্য লড়াই শুরু কের আরসিবি। পরে লড়াইয়ে যোগ দেয় গুজরাত , লখনউ সুপার জায়ান্টস ও কলকাতা নাইট রাইডার্স। কিন্তু শেষ পর্যন্ত ৬ কোটি ২৫ লক্ষ টাকায় তাঁকে কিনে নিল হার্দিক পান্ডিয়ার দল। 

12.40 pm : শ্রেয়স আইয়ারকে দলে নিয়ে চমক দিল কলকাতা। বেস প্রাইস ২ কোটি টাকায় শ্রেয়সের জন্য আরসিবি ও দিল্লি লড়াই শুরু করে। লখনউ যোগ দেয় লড়াইয়ে। কেকেআর পরে আগ্রাহ দেখায়। তাদের লড়াই চলে দিল্লির সঙ্গে। দিল্লি শ্রেয়সকে ফেরাতে মরিয়া ছিল। গুরজাত টাইটানস ১০ কোটি টারা দর হাঁকে। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ১২ কোটি ২৫ লক্ষ টাকায় শ্রেয়সকে দলে নেন কলকাতা। আইয়ার হতে পারেন নাইটদের নতুন অধিনায়ক। 

12.28 pm : ২ কোটি টাকার বেস প্রাইসের রাবাদার জন্য দিল্লি ক্যাপিটালস ও গুজরাত টাইটানস লড়াই শুরু করে। পরে লড়াইয়ে যোগ দেয় পঞ্জাব কিংস। শেষ পর্যন্ত ৯ কোটি ২৫ লক্ষ টাকায় রাবাদাকে পঞ্জাব কিংস দলে নিয়ে বড় চমক দিল। 

12.25 pm : ৭ কোটি ২৫ লাখ টাকায় কলকাতা নাইট রাইডার্সে এলেন প্যাট কামিন্স। ২ কোটি টাকার বেস প্রাইসে কামিন্সের জন্য কেকেআর লড়াই শুরু করে। লড়াইয়ে যোগ দেয় গুজরাত টাইটানস। পরে লখনউ সুপার জায়ান্টস দর হাঁকে অজি পেসারের জন্য। কেকেআর শেষেমশ ৭ কোটি ২৫ টাকায় কামিন্সকে দলে ফেরায়। গতবারের তুলনায় অর্ধেক টাকায় অজি পেসারকে পেয়ে গেল কলকাতা। 

12.20 pm : দিল্লি থেকে রাজস্থান রয়্যালসে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর বেস প্রাইজ ২ কোটি টাকা হলেও, ৫ কোটি টাকায় তাঁকে কিনে নিল রাজস্থান রয়্যালস।

12.15 pm : বেস প্রাইজ ২ কোটি টাকা হলেও শিখর ধওয়ানকে ৮.২৫ কোটি টাকায় গব্বরকে কিনে নিল পঞ্জাব কিংস। 

12.10 pm: আনুষ্ঠিনকভাবে শুরু আইপিএল নিলাম - আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেলের স্বাগতিক ভাষণে অনুষ্ঠানিকভাবে মেগা নিলাম শুরু হল। নিলামের আসরে উপস্থিত রয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। উপস্থিত রয়েছেন রাজীব শুক্লা-সহ বোর্ডের অন্যান্য কর্তারাও।

12.07 pm : 'রিইউনিয়ন'। একফ্রেমে গৌতম গম্ভীর ও কলকাতা নাইট রাইডার্সের সিইও ভেঙ্কী মাইসোর।  

12.05 pm : নিলাম মঞ্চে উপস্থিত থাকছেন লখনউ সুপারজায়েন্টের মালিক সঞ্জীব গোয়েঙ্কা। সঙ্গে রয়েছেন মেন্টর গৌতম গম্ভীর। 

12.00 noon : সব ফ্র্যাঞ্চাইজি নিজেদের ঘুঁটি সাজাতে প্রস্তুত। 

11.55 am : বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে সচিব জয় শাহ, সবাই নিলাম মঞ্চে উপস্থিত। 

11.45 am : নিলামের পারদ চড়তে শুরু করেছে। তৈরি ১০টি দল। 

11.30 am : প্রথমবার আইপিএল-এ নামার আগে নিলাম যুদ্ধের জন্য একেবারে তৈরি লখনউ সুপারজায়েন্ট। 

11.20 am : মেগা নিলামের মঞ্চ তৈরি। 

                   pic.twitter.com/RyvrLvyG2j

11.05 am : অফিশিয়ালরা পৌঁছোচ্ছেন নিলামের মঞ্চে - নিলাম শুরু হতে চলেছে কিছুক্ষণের মধ্যেই। টিম অফিশিয়ালরা পৌঁছোন শুরু করেছেন নিলামের মঞ্চে।

10.58 am : কোলের সন্তানকে আগলে রেখে পঞ্জাব কিংসকে নিলাম যুদ্ধের আগে শুভেচ্ছা জানালেন অন্যতম মালিক প্রীতি জিন্টা। 

                  pic.twitter.com/CEPNrJgmOh

10.55 am : আর কিছুক্ষণের মধ্যেই বেঙ্গালুরুর পাঁচতারা হোটেলে শুরু হয়ে যাবে আইপিএল-এর প্রথমদিনের নিলাম যুদ্ধ।  

10.45 am : 'হল্লা বোল' বলতে মেগা নিলামে আসছে রাজস্থান রয়্যালস। 

10.40 am: ২০ জনের বেস প্রাইস দেড় কোটি - ২০ জন ক্রিকেটার তাঁদের বেস প্রাইস রেখেছেন ১ কোটি ৫০ লক্ষ।

10.35 am: মেগা নিলামের আগে গুজরাত টাইটনসের ফোকাস কিসে? 

10.15 am: কীভাবে গড়ে উঠবে নতুন দিল্লি ক্যাপিটালস? জানালেন অন্যতম মালিক পার্থ জিন্দাল। 

10.10 am: মেগা নিলামের আগে সানরাইজার্স হায়দরবাদ নিয়ে কথা বলছেন দলের ব্যাটিং কোচ ও স্ট্র্যাটেজিক অ্যাডভাইসার ব্র্যায়ান লারা। 

10.06 am: কলকাতা নাইট রাইডার্স কাদের জন্য ঝাঁপাবে? 

9.55 am: বেড়ে গেল দীপক হুডার বেস প্রাইস - ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভাল পারফরম্যান্সের সুবাদে বেস প্রাইস বাড়িয়ে নিলেন দীপক হুডা। ৪০ লক্ষ থেকে এখনও দীপকের বেস প্রাইস ৭৫ লক্ষ। 

9.50 am: সর্বোচ্চ বেস প্রাইসে মোট ৪৮ জন - বিদেশি ক্রিকেটারদের নিয়ে মোট ৪৮ জন ক্রিকেটার এ বার ২ কোটি বেস প্রাইস রেখেছেন।

9.49 am:  সর্বোচ্চ বেস প্রাইসে ১৭ ভারতীয় - সর্বোচ্চ বেস প্রাইস ২ কোটি টাকা রেখে নিলামে উঠেছেন ১৭ ভারতীয় ক্রিকেটার। 

9.47 am: সর্বোচ্চ বেস প্রাইস ২ কোটি - এ বারের নিলামে সর্বোচ্চ বেস প্রাইস ২ কোটি টাকা।

9.45 am: নিলামে ৩৫৫ জন আনক্যাপড প্লেয়ার - এ বারের নিলামে ২২৮ জন ক্যাপড প্লেয়ার, ৩৫৫ জন আনক্যাপড প্লেয়ার রয়েছেন। এছাড়া ৭জন অ্যাসোসিয়েট দেশের প্লেয়ার সুযোগ পেয়েছেন।

9.36 am: আইপিএল-এ নতুন দুটো দল - আইপিএল-এ এ বার নতুন দুটো দল খেলতে নামবে। গুজরাত টাইটান্স ও লখনউ সুপার জায়ান্টস।

 

 

 

 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

 

 

 

 

.