WATCH | Gautam Gambhir: গম্ভীর নিজের পুরস্কার তুলে দিয়েছিলেন কোহলিকে! সাক্ষী ছিল ডিসেম্বরের কলকাতা

Gautam Gambhir gave away his man-of-the-match award to Virat Kohli:  বিরাট কোহলির সঙ্গে সম্পর্কটা ঠিক এমন ছিল না গৌতম গম্ভীরের। সিনিয়র ক্রিকেটারের মতোই স্নেহ করতেন কোহলিকে। এমনও হয়েছে যে, গম্ভীর নিজের ম্য়াচের সেরার পুরস্কারও তুলে দিয়েছিলেন কোহলিকে।

Updated By: May 2, 2023, 05:58 PM IST
WATCH | Gautam Gambhir: গম্ভীর নিজের পুরস্কার তুলে দিয়েছিলেন কোহলিকে! সাক্ষী ছিল ডিসেম্বরের কলকাতা
সেই ম্যাচ আজও ভোলেননি অনেকে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল (IPL) ইতিহাসে চোখ রাখলে দেখা যাবে যে, মাঠের মধ্যে তুমুল ঝামেলায় জড়িয়ে, খেলোয়াড়দের অগ্নিশর্মা হওয়ার ঘটনা একেবারেই নতুন কিছু নয়। এই তালিকায় সাম্প্রতিক সংযোজন লখনউ সুপার জায়েন্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচ (Lucknow Super Giants vs Royal Challengers Bangalore, LSG vs RCB)। কেএল রাহুলদের (KL Rahul) ঘরের মাঠ একানা ক্রিকেট স্টেডিয়াম (Bharat Ratna Shri Atal Bihari Vajpayee Ekana Cricket Stadium, Lucknow) ম্যাচের পর অগ্নিগর্ভ হয়ে ওঠে একানা। একাধিকবার কথাকাটিতে জড়িয়ে পড়েন ক্রিকেটাররা। উত্তপ্ত বাদানুবাদে জড়ান আরসিবি (RCB) মহারথী বিরাট কোহলি (Virat Kohli), এলএসজি-র আফগান পেসার নবীন-উল-হক (Naveen-ul-Haq) ও এলএসজি-র মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir)। আচরণবিধি ভঙ্গের অপরাধে কোহলি-গম্ভীরের ১০০ শতাংশ ও নবীনের ৫০ শতাংশ ম্যাচ-ফি কেটে নিয়েছে বিসিসিআই (BCCI)!

সাল ২০০৯। বিরাট কোহলি তখনও বিরাট কোহলি হয়ে ওঠেননি। আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন এক বছর হবে। কিন্তু তখন গৌতম গম্ভীর বাইশ গজের চেনা মুখ। ভারতীয় দলের নিয়মিত সদস্য। ছ'টা বছর কাটিয়ে ফেলেছেন দেশের জার্সিতে। সাল ২০০৯, তারিখ ২৪ ডিসেম্বর। তখন পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারতে সফররত প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কা। সাদা-লাল বলের মিলিত ফরম্য়াটে, পাঁচ ম্য়াচের ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচ ছিল ইডেন গার্ডেন্সে। কুমার সঙ্গাকারার শ্রীলঙ্কা টস জিতে প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ৩১৫ রান তুলেছিল। উপুল থরঙ্গা করেছিলেন ১২৮ বলে ১১৫। শ্রীলঙ্কার রান তাড়া করতে নেমে ভারতের দুই ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ (১০) ও সচিন তেন্ডুলকর (৮) চার ওভারের মধ্যে ফিরে গিয়েছিলেন মাত্র ২৩ রান তুলে।

আরও পড়ুনVirat Kohli vs Naveen-ul-Haq: দাউদাউ করে জ্বলছে...মাঠের আগুন ছড়াল সোশ্যালে! চলছে বিরাট বনাম নবীন!

এখান থেকে ম্যাচ বার করার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন গম্ভীর ও কোহলি। তৃতীয় উইকেট পার্টনারশিপে সিনিয়র-জুনিয়র জুটি ২২৪ রান তুলেছিলেন স্কোরবোর্ডে। কোহলি করেছিলেন ১১৪ বলে ১০৭। গম্ভীর ১৩৭ বলে অপরাজিত ১৫০ রানের ইনিংস খেলেছিলেন, অপরাজিত থেকেই দলকে ম্যাচ জেতান তিনি। পুরস্কার প্রদান অনুষ্ঠানে গম্ভীরকে রবি শাস্ত্রী ডেকেছিলেন ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার নেওয়ার জন্য়। কিন্তু গম্ভীর মহানুভবতার পরিচয় দিয়ে নিজের পাওয়া পুরস্কার দিয়ে দেন তরুণ কোহলিকে। কারণ সেটি ছিল কোহলির ৫০ ওভারের ফরম্যাটে, দেশের জার্সিতে প্রথম শতরান। গম্ভীর সেদিন হাততালিও দিয়েছিলেন কোহলির জন্য়। এই ভিডিয়ো এখন ঘুরছে সোশ্যাল মিডিয়ায়।কোহলির সঙ্গে গম্ভীরের লড়াই নিয়েই এখন চর্চা হয়। অতীতে গম্ভীর যখন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন, তখনও বিরাটের সঙ্গে তাঁর মাঠে ভয়ংকর বিবাদ হয়েছিল। একে অপরের দিকে তেড়ে গিয়েছিলেন। কোহলি গম্ভীরের সম্পর্ক এখন সাপে-নেউলেতে এসে দাঁড়িয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.