Ajinkya Rahane: মারকাটারি ইনিংসের পরেও ঘরের মাঠ ওয়াংখেড়েতে টেস্ট খেলার স্বপ্ন দেখেন 'ব্রাত্য' রাহানে

২০২২ সালের ১১ জানুয়ারি। শেষবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে তাঁকে দেখা গিয়েছিল, এরপর থেকে হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও রোহিতের সংসারে তিনি ক্রমাগত 'ব্রাত্য'। এতদিন মুখ বুজে লড়াই করছিলেন। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 8, 2023, 11:45 PM IST
Ajinkya Rahane: মারকাটারি ইনিংসের পরেও ঘরের মাঠ ওয়াংখেড়েতে টেস্ট খেলার স্বপ্ন দেখেন 'ব্রাত্য' রাহানে
মারমুখী মেজাজে অর্ধ শতরানের পর ঈশ্বরকে ধন্যবাদ জানাচ্ছেন অজিঙ্কা রাহানে। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ২৭ বলে ৬১ রান। শুধু নিজের টি-টোয়েন্টি কেরিয়ার নয়, এবারের আইপিএল-এও (IPL 2023) দ্রুততম অর্ধ শতরান করলেন। তাঁর এই মারকাটারি ইনিংস ৭টি চার ও ৩টি ছক্কা দিয়ে সাজানো ছিল। স্ট্রাইক রেট ২২৫.৯২। এমন ইনিংস খেলার পর সবার মুখে ফের একবার অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) নাম। তবে টিম ইন্ডিয়া সংসারে ব্রাত্য অভিজ্ঞ ব্যাটার, কিন্তু তাঁর মনের ইচ্ছার কথা জানিয়ে দিলেন। টিম ইন্ডিয়া (Team India) তথা মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) রোহিত শর্মার (Rohit Sharma) সামনেই বলে দিলেন, ঘরের মাঠে টেস্ট খেলতে চান। 

২০২২ সালের ১১ জানুয়ারি। শেষবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে তাঁকে দেখা গিয়েছিল, এরপর থেকে হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও রোহিতের সংসারে তিনি ক্রমাগত 'ব্রাত্য'। এতদিন মুখ বুজে লড়াই করছিলেন। ঘরোয়া ক্রিকেটে রানের ফুলঝুরি ছুটিয়েছেন। খেলেছেন কাউন্টিতেও। আর এবার আইপিএল জগতেও নিজের জাত চেনালেন। তবুও তাঁর কাছে টেস্ট ক্রিকেটই সবার আগে। 

ম্যাচের শেষ নিজের পারফরম্যান্স নিয়ে আলোচনা করতে গিয়ে রাহানে বলেন, "আমি ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলতে সব সময় পছন্দ করি। তবে কপাল দেখুন এখনও এখানে টেস্ট খেলা হল না। বলা ভালো টেস্ট খেলার সুযোগ পেলাম না। তাই আমি এখানে টেস্ট খেলতে চাই।" জাতীয় নির্বাচকদের কানে নিশ্চয়ই তাঁর এই বার্তা পৌঁছে গিয়েছে। 

আরও পড়ুন: Ajinkya Rahane, MI vs CSK: ঝড় তুললেন টিম ইন্ডিয়ার কাছে 'ব্রাত্য' রাহানে, ওয়াংখেড়েতে ঢুকে মুম্বইকে হারাল ধোনির চেন্নাই

আরও পড়ুন: Mahendra Singh Dhoni: সিএসকে-তে 'ধোনি যুগ' শেষ হওয়ার পর নতুন নেতা কে? নাম জেনে নিন

এই মাঠে খেলে ছোট থেকে আন্তর্জাতিক মঞ্চে নিজেকে তুলে ধরেছেন তিনি। আবার এই মাঠেই তাঁর একটা 'স্লো' ইনিংস ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় থেকে দূরে সরিয়ে দেয়। ২০১৬ সালের ৩১ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি ফাইনাল। সেই ম্যাচে রোহিতের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন রাহানে। বিরাট কোহলির ৪৭ বলে অপরাজিত ৮৯ রানের সৌজন্যে ভারত ২ উইকেটে ১৯২ রান তুললেও, ম্যাচ জেতা যায়নি। সেই হারের জন্য অনেকেই রাহানের ইনিংসকে দায়ী করেছিলেন। কারণ ৩৫ বলে ৪০ রান করেছিলেন এই মুম্বইকর। আর এবার যেন নিজেকে নতুন ভাবে আবিষ্কার করলেন। যদিও তাঁর এই ম্যাচটা খেলার কথাই ছিল না। 

রাহানে নিজেই সেটা জানালেন। তিনি যোগ করেন, "ম্যাচ শুরু হওয়ার কিছুক্ষণ আগে জানতে পারলাম যে মইন আলী অসুস্থ। আসলে টসের সময় সেই খবরটা পেয়েছিলাম। তখন স্টিফেন ফ্লেমিং আমার কাছে এসে বলেন, 'তুমি রেডি হয়ে নাও'। তবে শেষ মুহুর্তে খেলার কথা জানলেও, মানিয়ে নিতে অসুবিধা হয়নি। কারণ এবার ঘরোয়া ক্রিকেটে রানের মধ্যেই ছিলাম। তাছাড়া এবার ক্রিজে গিয়েই খেয়াল করলাম বল শুরু থেকেই ব্যাটের মাঝামাঝি লাগছে। তারপর তো বাকিটা সবাই দেখেছে।" 

এমন ইনিংস খেলার পরেও অবশ্য রাহানে তাঁর অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে কৃতজ্ঞতা জানাতে ভুলে যাননি। তিনি শেষে যোগ করেন, "মাহি ভাইয়ের সবচেয়ে ভালো দিক হল, ও সবাইকে স্বাধীনতা দেয়। আর এটাই ওর সাফল্যের কারণ।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.