ISL 2021: ডার্বি যুদ্ধে হ্যাটট্রিকের হাতছানি, SC East Bengal-কে কী বার্তা দিলেন Antonio Lopez Habas?

এ বার আন্তোনিও লোপেজ হাবাসের কাছে ডার্বি যুদ্ধে হ্যাটট্রিক করার সুযোগ রয়েছে।

Updated By: Nov 26, 2021, 09:42 PM IST
ISL 2021: ডার্বি যুদ্ধে হ্যাটট্রিকের হাতছানি, SC East Bengal-কে কী বার্তা দিলেন Antonio Lopez Habas?
ডার্বিতে হ্যাটট্রিক করার লক্ষ্যে রয়েছেন আন্তোনিও লোপেজ হাবাস। ছবি: এটিকে মোহনবাগান

নিজস্ব প্রতিবেদন: চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে মর্যাদার ডার্বি যুদ্ধে (Derby) নামার আগেই এসেছে জয়। প্রথম ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে হারানোর পরে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) শিবির। এরমধ্যে আবার পরিসংখ্যান সবুজ-মেরুনের সঙ্গে রয়েছে। গত মরসুমে জোড়া ডার্বিতে এসেছে জয়। এ বার আন্তোনিও লোপেজ হাবাসের (Antonio Lopez Habas) কাছে ডার্বি যুদ্ধে হ্যাটট্রিক করার সুযোগ রয়েছে। তবুও স্প্যানিশ কোচ কিন্তু সতর্ক। গত ম্যাচের দ্বিতীয়ার্ধের গা ছাড়া ভাব তাঁকে খুশি করতে পারেনি। এ বার ডার্বির মতো গুরুত্বপূর্ণ ও কঠিন ম্যাচে দলের ছেলেদের সাবধান করে দিয়েছেন, গত ম্যাচের ভুল যেন আর এই ম্যাচে না হয়। অনেকে তাঁর দলকে এই ম্যাচে এগিয়ে রাখতে চাইলেও হাবাস কিন্তু মোটেই তা বলছেন না। তিনি চান, তাঁর দলের ছেলেরা পুরো ৯০ মিনিট সমান তীব্রতা নিয়ে খেলুক। চলতি আইএসএল-এর (ISL 2021) প্রথম ডার্বির আগে সাংবাদিক বৈঠকে হাবাস যা বললেন, তার নির্বাচিত অংশ তুলে ধরা হল। 

প্রশ্ন: আপনারা কোনও অনুশীলন ম্যাচ খেলেননি এবং প্রথম ম্যাচে জিতেছেন। রহস্যটা কী? 

হাবাস: এই পরিবেশ-পরিস্থিতিতে প্রস্তুতি ম্যাচ খেলার প্রয়োজনিয়তা বোধ করিনি আমি। নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলাটা বরং বেশি কার্যকরী। এতে আমার কোনও সমস্যা হয়নি। গত বারেও আমরা কোনও প্রস্তুতি ম্যাচ খেলিনি। পেশাদাররা কখনও একই ভুল প্রতি মরশুমে করে না। সে জন্যই এই সিদ্ধান্ত নিই।

প্রশ্ন: দুই দলের প্রথম ম্যাচ দেখার পরে আপনার কি মনে হয়, আপনারা ডার্বিতে এগিয়ে রয়েছেন?

হাবাস: এসসি ইস্টবেঙ্গল এ বার একেবারে নতুন দল গড়েছে, নতুন কোচ নিয়েছে। এই অবস্থায় থিতু হতে অন্তত এক বছর লেগে যায়। কিন্তু ভারতে সব কিছু খুব দ্রুত তৈরি করে নিতে হয়। এখানে চূড়ান্ত ফলকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। তাই এখানে কেউ এগিয়ে আছে, এ কথা বলা যাবে না। কেন কেউ এগিয়ে থাকবে? আমাদের কাছে এটা খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। ম্যাচটা অন্য শহরে হচ্ছে, কোনও সমর্থক থাকবে না। দুই পক্ষের কাছেই এটা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ।

 

প্রশ্ন: হুগো বুমৌস, রয় কৃষ্ণা, লিস্টন কোলাসো, জনি কাউকোর মতো অস্ত্র রয়েছে আপনার দলে। আক্রমণাত্মক খেলার পক্ষে কি যথেষ্ট নয়?

হাবাস: মনে করিয়ে দিতে চাই যে অমরিন্দর, প্রীতম, প্রবীর, তিরিও আমার দলে রয়েছে। তিন-চারজনকে নিয়ে একটা দল হয় না। আমার কাছে সব খেলোয়াড়ই গুরুত্বপূর্ণ। সবার প্রতিই আমার সমান শ্রদ্ধা রয়েছে।

Roy Krishna in fresh mood.

আরও পড়ুন: ISL 2021: Hugo Boumous-এর সঙ্গে জুটি বেঁধে ডার্বির আগে SC East Bengal-কে হুঙ্কার দিলেন Roy Krishna

প্রশ্ন: গত বছর দুটি ডার্বিতেই আপনার দল জিতেছিল। এ বারেও কি একই ফল হবে, এই সাফল্যের মূলমন্ত্র কী?

হাবাস: প্রত্যেক দিন যেমন একই কাজের একই ফল পাওয়া যায় না, তেমনই ইতিহাসের পুণরাবৃত্তি সব সময় হয় না। এই ম্যাচ সম্পর্কে যে ধারণা আমাদের আছে, তাতে এটা ঠিকই যে বিপক্ষের প্রতি শ্রদ্ধা বজায় রাখতে হবে। খেলোয়াড়, কোচেরা সব সময় বেশি কথা বলে না। ম্যাচের ৯০ মিনিটেই তারা যা বলার বলে।

প্রশ্ন: বড় ম্যাচ নিয়ে কি কোনও বিশেষ পরিকল্পনা আছে আপনার?

হাবাস: সব ম্যাচে তো আর সমান ভাবে খেলা যায় না। পরিস্থিতি, পরিবেশ ও বিপক্ষে কেমন খেলছে, সেই অনুযায়ী কৌশল বা পরিকল্পনা করে খেলাটাই নিয়ম। কোন খেলোয়াড়ের হলুদ কার্ড আছে, তাকে কতটা খেলানো যাবে ইত্যাদি বিবেচনা করাও দরকার। তৎক্ষনাৎ এই বিষয়গুলো ঠিক করে নিতে হয়। এখানেও সেটাই করতে হবে।

প্রশ্ন: তিরির চোট নিয়ে কোনও আপডেট দেবেন? তিরি ছাড়া দলের আর কারও চোট আছে?

হাবাস:  ও ক্রমশ সুস্থ হয়ে উঠছে। কবে ওকে মাঠে নামানো যাবে, সেটা দেখতে হবে। তিরি ছাড়া আর কারও চোট নেই।

প্রশ্ন: কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে আপনাদের বল পজেশন কম ছিল। এই জায়গাটায় কি আরও উন্নতি করতে চান আপনারা?

হাবাস: এই তত্ত্বটা বোধহয় ঠিক না। আমার বল পজেশন বেশি থাকলেই যে ম্যাচ জিতব, এটা একেবারেই ঠিক না। সবসময় এটা সম্ভব হয় না। পরিসংখ্যান থেকে সত্যিটা বোঝা যায় না। আইএসএল বলুন, লা লিগা বলুন বা বুন্দেশলিগা, ৭৫ থেকে ৮০ শতাংশ গোল হয় কাউন্টার অ্যাটাকে বা দ্রুতগতির আক্রমণ থেকে। বাকি ৫-৬ শতাংশ হয় সেটপিস থেকে। বাকি ১০-১২ শতাংশ হয় পজেশনাল অ্যাটাকে। বল পজেশন বেশি থাকলে। এই সিস্টেম নিয়ে এগোনো মোটেই সহজ নয়। মাঠে আমাকে জায়গা তৈরি করে নিতে হবে। কারণ, জায়গা না পেলে কোনও দল আক্রমণে উঠতে পারে না। প্রতি ম্যাচে আলাদা প্রতিপক্ষ থাকলে তাদের খেলাও আলাদা হবে, ফলে তাদের বিরুদ্ধে আমাদের খেলাও বদলে যাবে। আমি বুঝি না, লোকে কেন আমাদের কাছ থেকে একই ধরনের গতানুগতিক খেলা আশা করে।

ATK Mohun Bagan Bengal Brigade

 

প্রশ্ন: গত ম্যাচে দীপক টাঙরি ও কার্ল ম্যাকহিউ হলুদ কার্ড দেখেছেন। সে জন্য কি ডার্বির প্রথম একাদশে কোনও পরিবর্তন আসতে পারে?

হাবাস: সেটা আমাকে ভেবে দেখতে হবে। এখন থেকেই প্রথম এগারো বলে দিতে পারব না। শেষ পর্যন্ত পরিস্থিতি দেখে নিয়ে তার পরে সিদ্ধান্ত নেব।

প্রশ্ন: পেরোসেভিচ ও চিমাকে কী ভাবে আটকাবেন?

হাবাস: ওদের দলকে আটকাতে হবে। ওদের দুজনকে আটকে কোনও লাভ হবে বলে মনে হয় না। ইন্ডিভিজুয়াল মার্কিং-এ বিশ্বাস করি না আমি।

প্রশ্ন: কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে দুটো গোল হজম করেছে আপনার দল। এই জায়গাটায় কি উন্নতি দরকার আপনাদের?

হাবাস:  আমার মনে হয়, আমাদের আরও উচ্চাকাঙ্খী হতে হবে। গত ম্যাচের দ্বিতীয়ার্ধে আমাদের ছেলেরা কিছু আত্মতুষ্ট হয়ে পড়েছিল। এই ম্যাচে এই ভুল করলে চলবে না। আমাদের পুরো ৯০ মিনিট সমান তীব্রতা নিয়ে খেলার মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে।

প্রশ্ন: জনি কাউকোর পারফরম্যান্স নিয়ে কী বলবেন?

হাবাস: ও খুবই ভাল খেলোয়াড়। টেকনিকের দিক থেকে, শারীরিক দিক থেকে খুবই সক্ষম। যথেষ্ট আত্মবিশ্বাসী। আশা করি যত দিন যাবে, তত ও আমাদের আরও ভাল ফুটবল উপহার দেবে।

প্রশ্ন: দীপক টাঙরি, লেনি রড্রেগেজদের পারফরম্যান্সেও কি আপনি খুশি?

হাবাস: হ্যাঁ, অবশ্যই খুশি।

প্রশ্ন: সমর্থকদের কোনও বার্তা দেবেন?

হাবাস: জয় মোহনবাগান। ডার্বি উপভোগ করো সবাই।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)