আই লিগের পর এবার ISL-এ বিদেশি ফুটবলার নিয়ে বড়সড় সিদ্ধান্ত!

এই মরশুম থেকেই আই লিগে বিদেশি কমানোর সিদ্ধান্ত নিয়েছে এআইএফএফ।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 6, 2020, 08:42 PM IST
আই লিগের পর এবার ISL-এ বিদেশি ফুটবলার নিয়ে বড়সড় সিদ্ধান্ত!
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: পরের মরশুম থেকেই বিদেশি কমছে আইএসএল-এ। ফেডারেশনের প্রস্তাব মেনে ২০২১-২২ মরশুম থেকে বিদেশি কমানোর সিদ্ধান্ত নিল আইএসএল আয়োজকরা। এবার থেকে সব দল প্রথম একাদশে ৪ বিদেশিকে খেলানোর সুযোগ পাবে। ৪ বিদেশির মধ্যে একজন এশিয়ান কোটার বিদেশি থাকা বাধ্যতামূলক। তবে দলগুলো ৬ বিদেশিকে রেজিস্ট্রেশন করানোর সুযোগ পাবে। এর ফলে ভারতীয় ফুটবলাররা বেশি সংখ্যায় প্রথম একাদশে খেলার সুযোগ পাবে।

এই মরশুম থেকেই আই লিগে বিদেশি কমানোর সিদ্ধান্ত নিয়েছে এআইএফএফ। এএফসি-র নিয়ম মতো আই লিগের দলগুলো প্রথম একাদশে চার বিদেশিকে খেলাতে পারবে। এদিকে নতুন মরশুমে পুরো আইএসএলই হতে পারে ফাঁকা স্টেডিয়ামে। ২২ নভেম্বর শুরু হতে পারে এবারের আইএসএল। যা চলবে মার্চ পর্যন্ত।

দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে পুরো টুর্নামেন্টই ফাঁকা স্টেডিয়ামে করার পরিকল্পনা আছে লিগ উদ্যোক্তাদের। সেক্ষেত্রে ১০ ভেন্যুর পরিবর্তে চারটি মাঠে হতে পারে আইএসএল এর ম্যাচগুলো. আইএসএল এর ভেন্যু হিসেবে শর্টলিস্ট করা হয়েছে কেরালা, গোয়া, কলকাতা আর উত্তর-পূর্বের শহরগুলিকে।  কেন্দ্রীয় সরকার আর সংশ্লিষ্ট রাজ্য সরকারের আলোচনার পর সব দিক খতিয়ে দেখেই ভেন্যুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ফাঁকা স্টেডিয়ামে আইএসএল এর ম্যাচ হলে প্রথম মরশুমে যুবভারতীতে বসে এটিকে মোহনবাগানের খেলা দেখা থেকে বঞ্চিত হতে হবে সমর্থকদের।

 

আরও পড়ুন - টিম ইন্ডিয়ার হেড কোচের প্রস্তাব ফিরিয়ে দেন রাহুল দ্রাবিড়!