'৯৬ বিশ্বকাপে ভারত-পাক মহারণ; সেদিন কী বলেছিলেন আমির সোহেল, এতদিনে ফাঁস করলেন প্রসাদ

বেঙ্গালুরুতে কোয়ার্টার ফাইনালে প্রথমে ব্যাট করে পাকিস্তানকে ২৮৮ রানের টার্গেট দেয় ভারত।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 15, 2020, 05:01 PM IST
'৯৬ বিশ্বকাপে ভারত-পাক মহারণ; সেদিন কী বলেছিলেন আমির সোহেল, এতদিনে ফাঁস করলেন প্রসাদ
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  ভারত-পাকিস্তান মহারণ মানেই আলাদা উন্মাদনা। আর সেটা যদি হয় বিশ্বকাপের মঞ্চে। তাহলে সেই উন্মাদনা বোধ হয় দ্বিগুন বেড়ে যায়। ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হাইভোল্টেজ  ম্যাচ জয়ের অনুভূতি কেমন ছিল? আর সেই ম্যাচে পাক অধিনায়ক আমির সোহেলের সঙ্গে বাগবিতণ্ডার জবাব কীভাবে দিয়েছিলেন - এতদিন পরে ফাঁস করলেন ভারতীয় দলের প্রাক্তন পেসার ভেঙ্কটেশ প্রসাদ।

বেঙ্গালুরুতে কোয়ার্টার ফাইনালে প্রথমে ব্যাট করে পাকিস্তানকে ২৮৮ রানের টার্গেট দেয় ভারত। বড় রানের টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই মারমুখী মেজাজে ব্য়াটিং করতে থাকে পাকিস্তান। ১৫ তম ওভারে অফ স্টাম্পের বাইরে শর্টপিচ বলকে একস্ট্রা কভার দিয়ে বাউন্ডারির বাইরে পাঠান আমির সোহেল। এরপর ব্যাট উঁচিয়ে এগিয়ে এসে সোহেল প্রসাদকে বলেছিলেন,  "...এভাবেই আবার চার মারব!"

হাইভোল্টেজ ম্যাচে মাথা ঠাণ্ডা রেখেছিলেন প্রসাদ। তিনি জানান, "প্রথমে আমির সোহেলের কথায় মাথা গরম হয়ে গিয়েছিল। কিন্তু মাথা গরম করলে দলের ক্ষতি হতে পারে তাই মাথা ঠাণ্ডা রেখেছিলাম।" আর পরের বলেই প্রসাদের বলে বোল্ড হন আমির সোহেল। তখনই মুখের ওপর জবাব দিয়েছিলেন প্রসাদ। আঙুল তুলে প্যাভিলিয়নের পথ দেখিয়ে দেন আমির সোহেলকে।

ভারতের ২৮৭ রানের জবাবে ২৪৮ রানেই শেষ হয়ে গিয়েছিল পাকিস্তানের ইনিংস। ৩৯ রানে ম্যাচ জিতে নেয় ভারত। ওই ম্যাচে ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন ভেঙ্কটেশ প্রসাদ এবং অনিল কুম্বলে। আর ব্যাট হাতে ভারতের হয়ে সর্বোচ্চ ৯৩ রান করেছিলেন নভজ্যোত সিং সিধু।

আরও পড়ুন - সেপ্টেম্বরে ইংল্যান্ডের ভারত সফর বাতিল হতে পারে!

.