ড্রেসিংরুম পরিষ্কার করে উদাহরণ রেখে গেল জাপান

আয়োজকদের উদ্দেশে এক টুকরো কাগজে জাপানিরা লিখে দিয়ে গেলেন, 'স্প্যাসিবো'।

Updated By: Jul 3, 2018, 03:59 PM IST
ড্রেসিংরুম পরিষ্কার করে উদাহরণ রেখে গেল জাপান

নিজস্ব প্রতিনিধি : জাতি গড়ে দেশ। এমন একটা প্রবাদ আমরা শুনে আসছি সেই কবে থেকে। আর এমন একটা প্রবাদের বাস্তবিক ব্যাখ্যা রেখে গেল জাপানিরা। কিছুদিন আগে জাপানি ফুটবল সমর্থকদের একটি ভিডিও ভাইরাল হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, খেলা শেষে তাঁরা গ্যালারি পরিষ্কার করছেন। 

আরও পড়ুন-  চলতি সপ্তাহেই কোচবদল হতে পারে মেসিদের

বেলজিয়ামের কাছে হারের পর জাপানি ফুটবলাররা যেটা করে গেলেন তাতে আরও অন্তত একশো বছর ফুটবলে তাদের নাম থেকে যাবে। রাশিয়া ছাড়ার আগে তাঁরা ড্রেসিংরুম পরিষ্কার করে দিয়ে গেলেন। আর আয়োজকদের উদ্দেশে এক টুকরো কাগজে জাপানিরা লিখে দিয়ে গেলেন, 'স্প্যাসিবো'। যার মানে ধন্যবাদ।

আরও পড়ুন-  নিখোঁজ হওয়ার সাতদিন পর গুহা থেকে উদ্ধার কোচসহ ফুটবল টিম

বেলজিয়ামের বিরুদ্ধে দু গোলে এগিয়ে থাকার পরও ৩-২ তে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে জাপান। এই নিয়ে তিনবার তারা বিশ্বকাপের প্রি-কোয়ার্টার থেকে ছিটকে গেল। এশিয়া থেকে একমাত্র দল হিসাবে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর খেলার ছাড়পত্র পেয়েছিল জাপান। পয়েন্টের দিক থেক পিছিয়ে থাকলেও গ্রুপ পর্বে কমসংখ্যক কার্ড দেখার জন্য তারা রাউন্ড অফ সিক্সটিন-এ খেলার সুযোগ পেয়েছিল। ফেয়ার প্লে-র জন্য জাপান ইতিমধ্যেই বিশ্ব ফুটবলের শ্রদ্ধা অর্জন করেছে। এবার জাপানি ফুটবলারদের এমন এক উদ্যোগ তাদের আরও কয়েক ধাপ উঁচুতে তুলে রাখল। ম্যাচ শেষে আয়োজকরা গিয়ে দেখলেন, জাপানি ফুটবলারদের লকার রুম পরিপাটি করে সাজানো। কোথাও এক টুকরো নোংরা, আবর্জনা নেই। আর রাশিয়ার জন্য তাঁরা রেখে গেল কাগজো মোড়া 'ধন্যবাদ'। 

.