Jasprit Bumrah, ENG vs IND: তৃতীয় ভারতীয় পেসার হিসেবে কোন নজির গড়লেন বুমরা? জেনে নিন

জসপ্রীত বুমরা হলেন প্রথম ভারতীয়, যিনি ওভালের বাইশ গজে ছয় উইকেট নেওয়ার নজির গড়লেন। ফলে ২৫.২ ওভারে ১১০ রান তুলে গুটিয়ে যায় ইংল্যান্ড।   

Updated By: Jul 12, 2022, 08:58 PM IST
Jasprit Bumrah, ENG vs IND: তৃতীয় ভারতীয় পেসার হিসেবে কোন নজির গড়লেন বুমরা? জেনে নিন
বিপক্ষের উইকেট নেওয়ার পর সতীর্থদের মাঝে জসপ্রীত বুমরা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'একাই একশ' মেজাজে আগুনে গতিতে বল করে ইংল্যান্ডকে একাই বুঝে নিলেন জসপ্রীত বুমরা। তাঁর দাপটে প্রথম আট ওভারেই পাঁচ উইকেট হারায় জস বাটলাররা। এরমধ্যে চার ব্যাটার খাতাই খুলতে পারেনি। জ্যাশন রয়, জো রুট, বেন স্টোকস ও লিয়াম লিভিংস্টোনকে শূন্য রানে আউট হন। জনি বেয়ারস্টো ২০ বলে ৭ রান করে আউট হয়ে যান। 

মাত্র ১৯ রানে ৬ উইকেট নেওয়ার সুবাদে বুমরা বিশেষ নজির গড়লেন। তিনিই হলেন তৃতীয় ভারতীয় পেস বোলার যিনি বিদেশে এই রেকর্ড গড়লেন। এই তালিকার শীর্ষে রয়েছেন স্টুয়ার্ট বিনি। ২০১৪ সালে তিনি বাংলাদেশের বিরুদ্ধে মাত্র ৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন। দুই নম্বরে রয়েছেন অনিল কুম্বলে। ১৯৯৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হিরো কাপের ফাইনালে তিনি নিয়েছিলেন ১২ রানে ৬ উইকেট। 

বুমরা এ দিন আগুনে বোলিং করে পিছনে ফেলে দিয়েছেন ভারতের প্রাক্তন পেসার আশিস নেহেরাকে। ২০০৩ বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য বাঁহাতি পেসার নেহেরার বোলিংয়ে সে দিন নাভিশ্বাস উঠেছিল ইংল্যান্ড ব্যাটারদের। ২৩ রান দিয়ে সেদিন ৬ উইকেট নিয়েছিলেন নেহেরা। যা এতদিন পর্যন্ত ছিল রেকর্ড। যা মঙ্গলবার ওভালে ভেঙে দিলেন বুমরা। উঠে এলেন এই তালিকার তিন নম্বরে। নেহরা নেমে এলেন চারে। ইংল্যান্ডের বিপক্ষে একদিনের ম্যাচে সেরা বোলিং করা বোলারদের তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন কুলদীপ যাদব। তিনি ২০১৮ সালে ২৫ রান দিয়ে পেয়েছিলেন ৬ টি উইকেট।

তিনিই হলেন প্রথম ভারতীয়, যিনি ওভালের বাইশ গজে ছয় উইকেট নেওয়ার নজির গড়লেন। ফলে ২৫.২ ওভারে ১১০ রান তুলে গুটিয়ে যায় ইংল্যান্ড। 

বোলিং ফিগার          নাম                   প্রতিপক্ষ             ভেন্যু               সাল 

৬/৪                  স্টুয়ার্ট বিনি           বাংলাদেশ              ঢাকা              ২০১৪

৬/১২                অনিল কুম্বলে        ওয়েস্ট ইন্ডিজ       কলকাতা         ১৯৯৩

৬/১৯                 জসপ্রীত বুমরা         ইংল্যান্ড              ওভাল             ২০২২

৬/২৩                 আশিস নেহরা         ইংল্যান্ড              ডারবান           ২০০৩

৬/২৫                 কুলদীপ যাদব         ইংল্যান্ড              নটিংহ্যাম        ২০১৮ 

আরও পড়ুন: Jasprit Bumrah, ENG vs IND: 'বুম বুম বুমরা', শামির আগুনে পেসে ১১০ রানে উড়ে গেল ইংল্যান্ড

আরও পড়ুন: Shikhar Dhawan: কোন লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন 'গব্বর'? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.