নিজস্ব প্রতিবেদন:   ১৯ ডিসেম্বর, ২০২০। ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম কালো দিন। অ্যডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে মাত্র ৩৬ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে ভারতের সর্বনিম্ন স্কোর। ভারত অধিনায়ক বিরাট কোহলি হয়তো দুঃস্বপ্নেও ভাবতে পারেননি যে ৩৬ রানে অলআউট হওয়ার চরম লজ্জা নিয়ে দেশে ফিরতে হবে তাঁকে। তাই তো রাতেই ফিল্ডিং কোচ আর শ্রীধরকে মেসেজ করেন বিরাট। তৈরি হয় 'মিশন মেলবোর্ন'-এর ব্লু প্রিন্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতীয় স্পিনার আর অশ্বিনের ইউটিউব চ্যানেলে একটি শো-তে ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর বলেন, "আমরা ওই দিন অ্যাডিলেডে টেস্ট হেরেছি। সে দিন রাতেই তখন ১২.৩০ টা বাজে। হঠাৎ দেখি কোহলির মেসেজ। জানতে চায় কী করছি? আমি জানাই, হেড কোচ, আমি, ভরত অরুন এবং বিক্রম রাঠোর বসে আছি। বিরাট বলে আমি আসছি। তখন আমি জানাই, ঠিক আছে। চলে এসো।"


এরপর বিরাট কোহলি আলোচনায় যোগ দিলে 'মিশন মেলবোর্ন'-এর পরিকল্পনা শুরু হয়ে যায়। তখন কোচ রবি শাস্ত্রী জানান, "৩৬ সংখ্যাটিকে ব্যাজের মতো পরে ফেল। এই ৩৬ সংখ্যাটাই একদিন আমাদের সেরা করে তুলবে।"  অ্যাডিলেড বিপর্যয়ের পর মেলবোর্নে কী দল নিয়ে নামা হবে এই নিয়ে সকলেই একটা ধন্দে ছিল।


আরও পড়ুন - চেন্নাইয়ে দর্শকশূন্য স্টেডিয়ামে হবে ভারত-ইংল্যান্ড সিরিজ, বিজ্ঞপ্তি জারি বোর্ডের


শ্রীধরের কথায়, "পরের দিন কোহলি অজিঙ্ক রাহানেকে ডেকে আলোচনা শুরু করে। আমরাও ছিলাম। ৩৬ রানে অল আউটের পর দলের ব্যাটিংকে শক্তিশালী করা নয়, বিরাট-রবি-রাহানে মিলে বোলিংকে শক্তিশালী করতে চেয়েছিল। বিরাটের বদলে দলে রবীন্দ্র জাদেজাকে দলে নেওয়া হয়। আর সেটাই ছিল মাস্টারস্ট্রোক।" এরপর খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা টিম ইন্ডিয়া মেলবোর্নে দুরন্ত কামব্যাক করে। ৮ উইকেটে ম্যাচ জিতে টেস্ট সিরিজে সমতা ফেরায় ভারতীয় দল। সিডনিতে ড্র। আর ব্রিসবেনে জিতে টেস্ট সিরিজ পকেটে পুরে নেয় টিম ইন্ডিয়া।


আরও পড়ুন - সুন্দর, সিরাজদের পাশে অজি তরুণরা প্রাইমারি স্কুলের ছাত্র : গ্রেগ চ্যাপেল